পাকিস্তানের বিরুদ্ধে ফাইনাল ম্যাচের জন্য ভারতীয় দল ঘোষিত, দলে জায়গা পেলেন না সামি! 1
Prev1 of 12
Use your ← → (arrow) keys to browse

বিশেষ প্রতিবেদন: ক্রিকেটে ভারত-পাকিস্তান মুখোমুখি হওয়া মানেই রুদ্ধশ্বাস লড়াই। ম্যাচের ফলাফল যাই হোক না কেন, এই ম্যাচ নিয়ে সেই উত্তেজনা ছড়িয়ে পড়ে দুই দেশ ছাড়িয়ে গোটা ক্রিকেট বিশ্বে। আর এমন একটা ম্যাচ যদি হয় চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে, সেটি তো ক্রিকেট বিশ্বের কাছে স্বপ্নের ম্যাচ। দ্বিপাক্ষিক সিরিজ অনেক দিন ধরেই বন্ধ বলে এখন এই দুই প্রতিবেশী দেশ মুখোমুখিই হয় শুধু আইসিসি আর এশিয়ান টুর্নামেন্টগুলোয়। এই চ্যাম্পিয়নস ট্রফিতেই গ্রুপ পর্বে একবার মুখোমুখি হয়েছে দুই দল। সেই ম্যাচে পাকিস্তানকে চুরমার করে দেয় বিরাট কোহলির দল। তবে ফাইনালের উত্তেজনা যে নিঃসন্দেহে এর চেয়ে অনেক বেশি থাকবে, সেটা বলে দেত্তয়ার দরকার পড়ে না।

আইসিসির টুর্নামেন্টে এর আগে একবারই ভারত-পাকিস্তান ফাইনাল হয়েছে। ২০০৭ সালে প্রথম টি-২০ বিশ্বকাপের ফাইনালে। জোহানেসবার্গের সেই ম্যাচে মিসবাহ উল হককে শেষ ওভারে আউট করে ইতিহাসের পাতায় নাম তুলেছিলেন মহেন্দ্র সিং ধোনিরা৷ প্রথম টি-২০ বিশ্বকাপের ট্রফিটা উঠেছিল ধোনির হাতে। ১০ বছর পর আরও একটা আইসিসি টুর্নামেন্টের ফাইনালে মুখোমুখি ভারত-পাকিস্তান।

এবার চ্যাম্পিয়নস ট্রফিতেও পাকিস্তানকে ১২৪ রানে হারিয়ে শুরু হয়েছিল ভারতের অভিযান। তবে সেই পাকিস্তান আর এই পাকিস্তানকে এখন অনেকটা আলাদা দল বলে মনে হচ্ছে। ‘বি’ গ্রুপ থেকে যে পাকিস্তান সেমিফাইনালে উঠবে, সেটাই টুর্নামেন্ট শুরুর আগে ভাবা কঠিন ছিল। কিন্তু সরফরাজ আহমেদের দল শুধু গ্রুপই পেরোয়নি, শক্তিশালী ইংল্যান্ডকে সেমিফাইনালে একেবারে উড়িয়ে দিয়ে ফাইনালে এসেছে। কেউ ভাবেনি যে ইংল্যান্ড গ্রুপ পর্বে কোন ম্যাচ হারেনি তাদেরই পাকিস্তান এভাবে মাটিতে নামিয়ে আনবে। তাই এই ম্যাচে বিরাট কোহলির দলকে বেশ সতর্ক থাকতে হবে।

সেমিফাইনালের লড়াইয়ে বাংলাদেশকে উড়িয়ে দিয়ে ফাইনালের টিকিট জোগাড় করেছে ভারত। সেই ম্যাচের দলই পাকিস্তানের বিরুদ্ধে ধরে রাখতে চাইছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। এবার দেখে নেওয়া যাক পাক ম্যাচে কেমন রূপ নিতে চলেছে টিম ইন্ডিয়া:

Prev1 of 12
Use your ← → (arrow) keys to browse

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *