ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে টি-২০ সিরিজের শুরুয়াত হয়েছিল ২৪ ফেব্রুয়ারি। কিন্তু ভারতীয় দল এই সিরিজের আগে একটি বড়ো ধাক্কা সঙ্গে প্রথম ম্যাচ হলো হাতছাড়া। দলের তারকা অলরাউণ্ডার হার্দিক পাণ্ডিয়া চোটের কারণে খেলছেন না। তার জায়গায় রবীন্দ্র জাদেজাকে দলে কেবল মাত্র ওয়ানডে সিরিজের জন্য নির্বাচিত করা হয়েছে। প্রথম টি-২০তে শিখর ধবনকে বসিয়ে রেখে কেএল রাহুলকে দেওয়া হয়েছিল সুযোগ। আর তিনিই দেখিয়েছিলেন কামাল।

আসুন আমরা আপনাদের দ্বিতীয় টি-২০র জন্য ভারতের সম্ভাব্য একাদেশের  ব্যাপারে জানাই …

 

১. রোহিত শর্মা

ভারতীয় দলের ওপেনিং ব্যাটসম্যান রোহিত শর্মাকে নিয়ে প্রথমে অনুমান করা হচ্ছিল যে তিনি দলে থাকবেন না। তাকে বিশ্রাম দেওয়া হবে। কিন্তু তিনি দলে থাকায় তিনিই ওপেনিং ব্যাটসম্যান হবেন। সম্প্রতি নিউজিল্যাণ্ডের বিরুদ্ধে হওয়া সিরিজে এই খেলোয়াড় দুর্দান্ত প্রদর্শন করেছিলেন।

২. শিখর ধবন
ভারতীয় দলের ওপেনিং ব্যাটসম্যান শিখর ধবনের প্রদর্শনে ধারাবাহিকতা দেখা যাচ্ছে না। তিনি শুরুয়াত তো ভালো পেয়ে যান কিন্তু সেই স্কোরকে তিনি বড়ো ইনিংসে পরিবর্তিত করতে পারেন না। প্রথম ম্যাচে সুযোগ দেওয়া হয়নি। এই সিরিজের আজকের ম্যাচে এই খেলোয়াড়ের কাছে সুযোগ রয়েছে কিছু বড়ো ইনিংস খেলে ফর্মে ফেরত আসার।

৩. কেএল রাহুল

বিশ্বকাপকে মাথায় রেখে এই খেলোয়াড়কে দলে সুযোগ দিতে হবে। অস্ট্রেলিয়া আর নিউজিল্যাণ্ডের বিরুদ্ধে সিরিজ মিস করা এই খেলোয়াড়কে বিশ্বকাপে ভারতের তৃতীয় ওপেনার হিসেবে দেখা হচ্ছে। বিশ্বকাপের আগে এটি ভারতের শেষ সিরিজ। যা দেখে এই খেলোয়াড়কে যত বেশি সুযগ দেওয়া হবে তা এর জন্য লাভদায়ক হবে।

৪. বিরাট কোহলি

ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলিকে চার নম্বরে খেলতে হবে, যদি তিনি কেএল রাহুলকে সুযোগ দেন। আগেও যখন কখনো কেএল রাহুল সুযোগ পেয়েছেন তো বিরাট কোহলি চার নম্বরে এসেছেন। তিনি এমন একজন খেলোয়াড় যিনি যে কোনো নম্বরেই দুর্দান্ত প্রদর্শন করতে পারেন।

৫. মহেন্দ্র সিং ধোনি

ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি পাঁচ নম্বরে একজন ফিনিশার হিসেবে আসতে পারেন। এই খেলোয়াড়ের কাছে ম্যাচ শেষ করার ক্ষমতা রয়েছে। সম্প্রতিই এই খেলোয়াড় দুর্দান্ত ব্যাটিং করেছেন।

৬. ঋষভ পন্থ

ভারতীয় দলের এই তরুণ সেনশেসনকে একজন ফিনিশার হিসেবে অথবা প্রয়োজন পড়লে উপরের দিকেও ব্যাটিং করানো যেতে পারে। বিশ্বকাপের জন্য এই খেলোয়াড়কে এই সিরিজে নিজেকে প্রমান করতে হবে।

৭. বিজয় শঙ্কর

ভারতীয় দলের এই অলরাউণ্ডা সাম্প্রতিক কালে দুর্দান্ত প্রদর্শন করেছেন। এই সিরিজে এই খেলোয়াড়কে নিজের বোলিংনিয়ে কাজ করার প্রয়োজন পড়বে। ব্যাটিংয়ে এই খেলোয়াড় আগেই নিজের জাদু দেখিয়ে ফেলেছেন।

৮. ক্রুণাল পাণ্ডিয়া

ভারতীয় দলের এই খেলোয়াড় একজন দুর্দান্ত অলরাউন্ডার। নিউজিল্যাণ্ডের বিরুদ্ধে সিরিজে এই খেলোয়াড় ব্যাটিং আর বোলিং দুটিতে ভালো প্রদর্শন করেছেন।

৮. ময়ঙ্ক মারকান্ডে

কুলদীপ যাদবকে এই সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছে। তার জায়গায় তরুণ খেলোয়াড় ময়ঙ্ক মারকান্ডেকে দলে জায়গায় দেওয়া হয়েছে। প্রথম ম্যাচে ডেবিউ করেছেন তিনি কিন্তু তেমন কোনো সাফল্য পাননি।

৯. যজুবেন্দ্র চহেল

ভারতীয় দলের এই দুর্দান্ত লেগ স্পিনার ভারতকে নিজের ক্ষমতায় বেশ কিছু ম্যাচ জিতিয়েছেন। কুলদীপ যাদবের অনুপস্থিতিতে এই খেলোয়াড়ের উপর বড়ো দায়িত্ব থাকবে।

১০. জসপ্রীত বুমরাহ

ভারতীয় দলের এই জোরে বোলারের দলে প্রত্যাবর্তন হয়েছে। নিউজিল্যাণ্ডের বিরুদ্ধে এই খেলোয়াড়কে বিশ্রাম দেওয়া হয়েছিল। তার আসায় দল বোলিংয়ে মজবুত হবে।

১১. উমেশ যাদব

ভারতীয় দলের এই জোরে বোলারকে প্রথম ম্যাচে সুযোগ দেওয়া হতে পারে। বিশ্বকাপের জন্য ভারতীয় দল চতুর্থ বোলারের সন্ধান করছে। উমেশ যাদবের কাছে নিজেকে প্রমান করার সুযোগ রয়েছে।

আরও পড়ুন

অশ্বিনকে নেতৃত্ব থেকে সরানোর পর কিংস ইলেভেন পাঞ্জাব এই খেলোয়াড়কে করতে পারে নতুন অধিনায়ক

ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের পরের মরশুমের প্রস্তুতি এই মুহূর্তে বেশ ভালভাবেই চলতে দেখা যাচ্ছে। যেখানে ফ্রেঞ্চাইজিগুলি নিজের দলে...

কোহলি-রাহানে ভাঙলেন শচীন তেন্ডুলকর-সৌরভ গাঙ্গুলীর এই রেকর্ড

কোহলি-রাহানে ভাঙলেন শচীন তেন্ডুলকর-সৌরভ গাঙ্গুলীর এই রেকর্ড
ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে চলতি প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি অপরাজিত ৫১ আর সহঅধিনায়ক অজিঙ্ক...

বল ট্যাম্পারিং বিতর্কে নাম আসার পর লীডস টেস্টে বোলারদের এভাবে সাহায্য করতে ধরা পড়লেন ওয়ার্নার, ভিডিয়ো ভাইরাল

বল ট্যাম্পারিং বিতর্কে নাম আসার পর লীডস টেস্টে বোলারদের এভাবে সাহায্য করতে ধরা পড়লেন ওয়ার্নার, ভিডিয়ো ভাইরাল
লীডসে চলতি অ্যাসেজ ২০১৯ এর তৃতীয় টেস্ট ম্যাচ এই সময় নিজের সবচেয়ে রোমাঞ্চক মোড়ে এসে দাঁড়িয়েছে। ইংল্যান্ডের...

ক্রিকেট ইতিহাসের চারজন খেলোয়াড়, যারা করেছেন নিজেদের ধর্ম পরিবর্তন

ক্রিকেট ইতিহাসের চারজন খেলোয়াড়, যারা করেছেন নিজেদের ধর্ম পরিবর্তন
এই সংসারে নিজের ধর্মের প্রতি আস্থা আর বিশ্বাস রাখা মানুষের অভাব নেই। নিজের ধর্মের প্রতি মানুষের মধ্যে...

এই তারকা বিদেশি বোলারকে ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি ম‍্যালকম মার্শালের সাথে তুলনা করলেন রাহুল দ্রাবিড় !

সদ‍্য টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছেন সাউথ আফ্রিকার তারকা পেসার ডেল স্টেইন। মাঠে তার আগুনে পেস এবং...