ভারতীয় ক্রিকেট দলে মহেন্দ্র সিং ধোনির ভবিষ্যত কি? আইসিসি ২০১৯ বিশ্বকাপে কি তাঁকে দেখা যাবে? 1

আর খুব বেশি দেরি নেই ২০১৯ ক্রিকেট বিশ্বকাপের। এখন থেকেই আগামী বিশ্বকাপের প্রস্তুতি শুরু করে দিয়েছে দল গুলো। ভারতীয় দলের কথা বললে, তারা এখন বিশ্বকাপের স্বাগতিক দেশ ইংল্যান্ড সফর নিয়ে ব্যস্ত। সেখানে সিরিজ খেলে পরিবেশের সাথে মানিয়ে নিতে চাইছে বিরাট কোহলির নেতৃত্বাধীন দলটি। বিশ্বকাপের আগে ভারতীয় দল নিয়ে প্রাথমিক আলোচনার বিষয় হচ্ছে, প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে দলে সুযোগ দেয়া উচিত নাকি উচিত নয়?

টিম ম্যানেজমেন্ট অবশ্যই চাইবে আগামী বছর ইংল্যান্ডে অনুষ্ঠতব্য বিশ্বকাপের আগে দলের খেলোয়াড়দেরকে যথেষ্ট সময় দিতে। যাই হোক,ভারতীয় দলের ডাগ আউটে এখনো অনেক বিষয় নিয়ে বিতর্ক করা বিষয় রয়েছে। ব্যাটিংয়ের ওপেনিং থেকে মিডল-অর্ডার, কে কোথায় ব্যাট করবে তা টুর্নামেন্ট শুরু হওয়ার আগেই ঠিক করতে হবে তাদেরকে।

দলের প্রাক্তন অধিনায়ক ধোনি ব্যাট হাতে খুব একটা ভালো সময় কাটান নি সম্প্রতি শেষ হওয়া ইংল্যান্ডের বিপক্ষে সংক্ষিপ্ত ওভারের সিরিজে। এমনকি ধীর গতির ব্যাটিংয়ের জন্য সমালোচিতও হয়েছেন।

মহেন্দ্র সিং ধোনি নাম ছাড়িয়েছেন:

ভারতীয় ক্রিকেট দলে মহেন্দ্র সিং ধোনির ভবিষ্যত কি? আইসিসি ২০১৯ বিশ্বকাপে কি তাঁকে দেখা যাবে? 2

উইকেটরক্ষক ব্যাটসসম্যান মহেন্দ্র সিং ধোনি হচ্ছেন ভারতের ক্রিকেট ইতিহাসের সবচাইতে সফল অধিনায়ক। দলের স্তম্ভ হিসেবে ভারতীয় দলের প্রতিনিধিত্ব করেছেন কোনো প্রতিদ্বন্দ্বী ছাড়াই। তবে দলে ধোনির অনুপস্থিতে বড় সমস্যায় পড়তে হতে পারে দলকে।

সম্প্রতি, ৩৭ বছরে পা দেয়া ধোনির ধীর গতির ব্যাটিং ইদানিং সময় প্রায়ই তাঁর ব্যাটিংকে মলিন করে দেয়। তবে ধোনি ক্যারিয়ারের শুরু থেকে তাঁর আক্রমণাত্মক ব্যাটিংয়ের জন্যই পরিচিত। তাঁর চেয়েও বেশি হচ্ছে উইকেটের পেছনে তাঁর দুর্দান্ত পারফরমেন্স। উইকেটের পেছনে তাঁর উপস্থিতি খুব সহজের তরুণ ক্রিকেটারদের উজ্জ্বীবিত করতে পারে।

কোহলির প্রতিষেধকঃ

ভারতীয় ক্রিকেট দলে মহেন্দ্র সিং ধোনির ভবিষ্যত কি? আইসিসি ২০১৯ বিশ্বকাপে কি তাঁকে দেখা যাবে? 3

বিরাট কোহিলির মত আক্রমনাত্বক অধিনায়কের জন্য দলে ধোনির মত কাউকে প্রয়োজন যিনি কোহিলির মেজাজ নিয়ন্ত্রণ করতে পারবেন খেলার মাঠে। আর এ কাজের জন্য ধোনির চাইতে ভালো আর কে আছে? কোহলি বর্তমানে একজন অধিনায়ক হিসাবে ক্রমবর্ধমান এবং সঠিক ভাবে গড়ে উঠার জন্য তাঁর আরো কিছু সময় প্রয়োজন। নিঃসন্দেহে একমাত্র ধোনিই পারেন কোহিলিকে এ ব্যাপারে সাহায্য করতে্র

মহেন্দ্র সিং ধোনির মহানুভবতাঃ

ভারতীয় ক্রিকেট দলে মহেন্দ্র সিং ধোনির ভবিষ্যত কি? আইসিসি ২০১৯ বিশ্বকাপে কি তাঁকে দেখা যাবে? 4
Getty Images

বর্তমানের সার্বিক পরিস্থিতি বিবেচনায়, ধোনিকে দল থেকে বাদ দেয়া খুবই অনুচিত কাজ হবে। খেলার জন্য তাঁর ক্ষমতা এবং আবেগ বিবেচনা করলে তাকে অবশ্যই সুযোগ দিতে হবে। যেহেতু সে খেলার জন্য কোনো ভাবেই অযোগ্য নন এবং একজন ‘মহেন্দ্র সিং ধোনি’ নামটাই যথেষ্ট জন্যই তাকে দলে সুযোগ দেয়ার জন্য

তাই আমাদের বিশ্লেষণ থেকে বলা যায়, মহেন্দ্র সিং ধোনি ইংল্যান্ড এবং ওয়েলসে পরবর্তী বছরের টুর্নামেন্টের জন্য ফ্লাইট বোর্ডে একটি নিশ্চিত যাত্রী।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *