Indian cricketer Kuldeep Yadav (C) celebrates with his teammates after he dismissed Bangladesh Cricket captain Mashrafe Mortaza during the final one day international (ODI) Asia Cup cricket match between Bangladesh and India at the Dubai International Cricket Stadium in Dubai on September 28, 2018. (Photo by ISHARA S. KODIKARA / AFP) (Photo credit should read ISHARA S. KODIKARA/AFP/Getty Images)

বর্তমান সময়ে ভারত বিশ্ব ক্রিকেটের পরাশক্তি এতে কোনো সন্দেহ নেই। সন্দেহ থাককেই বা কেন? আধুনিক ক্রিকেটের সাথে তাল মিলিয়ে ভারত দল যে বর্তমান সময়ে পরিণত ও শক্তিশালী একটি দল।

তবে আজকের এই অবস্থানে ভারতীয় ক্রিকেট রাতারাতি চলে আসেনি। এর মধ্যে জড়িয়ে আছে ক্রিকেটারদের কঠোর পরিশ্রম পাশপাশি জড়িয়ে আছে দীর্ঘ সময়ের স্মৃমিতিবিজরিত বহুল ঘটনা। বিশেষ করে গত কয়েক দশকে শচীন, ধোনি, কোহলিদের উত্থানের পেছনের গল্পটা হয়তো অনেকেরই অজানা।

আজ আমরা জানবো এমনই তিনজন ক্রিকেটারের কথা যাদের হাত ধরে ভারতীয় ক্রিকেটে বসন্তের সুবাতাস লেগেছে।

৩. কপিল দেব

১৯৮৩ সালের বিশ্বকাপ জয়ের পূর্বে নিম্ন-মধ্য দল হিসেবেই বিবেচনা করা হতো টিম ইন্ডিয়াকে। ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া, ইংল্যান্ডকে অনুসরণ করতে থাকা ভারত দলের চেহারা পাল্টে গেল কপিলের হাত ধরে বিশ্বকাপ জয়ের পর।

প্রতিপক্ষকে বিন্দুমাত্র ছাড় দিতে নারাজ থাকা কপিল একা হাতে বিশ্বকাপের মঞ্চে লড়ে গিয়ে প্রমাণ করেছিলেন ভারত দলের বীরত্ব। বিশ্ব আসরের এই ট্রফি জয়ের পর থেকেই ভারতীয় ক্রিকেটভক্তরা নিরঙ্কুশ সমর্থন দিতে থাকে দলকে। তাই এখানে ভারতীয় ক্রিকেটের একটা টার্নিং পয়েন্ট ছিল বটে।

২. সৌরভ গাঙ্গুলি

কপিলের বিদায়ের পর নব্বইয়ের দশকের শেষের দিকে এবং ২০০০ সালের শুরুর দিকে ভারতীয় ক্রিকেটে আস্থার দীপ নিয়ে হাজির হন সৌরভ গাঙ্গুলি। দেশের সম্মান রক্ষার্থে আকাশী-নীল জার্সি পরে সারা মাঠ দাপিয়ে বেড়াতে শুরু করেন বাঙালী বাবু।

তাঁর আক্রমণাত্মক ও যোগ্য নেতৃত্ব পেয়ে ভারত দল তখন বিশ্বের সেরা দলে পরিণত হবার দিকে ধাবিত হচ্ছে ধীরে ধীরে। শুধু তাই নয় ক্রিকেট বিশ্বে খেলোয়াড়সুলভ আচরণের জন্যেও বেশ প্রশংসিত ছিলেন গাঙ্গুলি। কখনও কখনও বিভিন্ন বিদেশি গনমাধ্যাম ভারতীয় ক্রিকেটের অবতার হিসেবেও আখ্যা দিত এই ক্রিকেটারকে। কেননা দলের প্রতি তাঁর যে ভালোবাসা কিংবা শ্রদ্ধা তা দেখে মুগ্ধ ছিল সকলেই।

১. মহেন্দ্র সিং ধোনি

কাপিল দেব, সৌরভ গাঙ্গুলির পরে ভারতীয় ক্রিকেটে উজ্জ্বল নক্ষত্র হিসেবে যার নাম আসে তিনি হলেন ক্যাপ্টেন কুল হিসেবে খ্যাত মহেন্দ্র সিং ধোনি। পূর্ববর্তী অধিনায়কদের পদাঙ্ক অনুসরণ করে বুক চিতিলে লড়াই করার সাহস যে মহেন্দ্র সিং ধোনির ছিল এটা আম ক্রিকেট ভক্ত থেকে শুরু করে ক্রিকেট বোদ্ধা সবাই জানে।

তরুণ ধোনির নেতৃত্বে ২০০৭ সালে টি-২০ বিশ্ব আসরের শিরোপা জেতার পর ধোনিকে নিয়ে শুরু হয় আলোচনা। প্রতিভাবান এই উইকেটরক্ষকের নেতৃত্বে যখন চ্যাম্পিয়ন্স ট্রফি এবং বিশ্বকাপ নিজেদের ঘরে তোলে ভারত ততদিনে ক্রিকেট বিশ্বে সেরা দল হিসেবে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করা আর বাকি থাকে না ভারতের।

ভারতের ক্রিকেটে পরিবর্তনের হাওয়া যদিও প্রথম দিকে লাগিয়ে দিয়েছেন কাপিল দেব সৌরভ গাঙ্গুলিরা তবুও মহেন্দ্র সিং ধোনির অবদানও ছিল অনস্বীকার্য।

আরও পড়ুন

মাজানসি সুপার লিগ ২০১৮: মহেন্দ্র সিং ধোনির হেলিকপ্টার শট খেললেন রশিদ খান

কিছুদিন আগে টেস্ট স্ট্যাটাস পাওয়া আফগানিস্তানের বর্তমান তারকা ক্রিকেটারের তালিকায় সবার উপরে রয়েছেন রশিদ খান। সাদা বলের...

INDvsAUS: একুশ শতকে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের সেরা ৫টি জয়

সারা বিশ্বে ক্রিকেট ব্যাট-বলের খেলা হিসেবে পরিচিত থাকলেও আধুনিক যুগে এসে এর চেয়ে বেশি কিছু দেখা যায়...

INDvsASU: দ্বিতীয় টেস্টে জয়ের ধারা বজায় রাখতে হলে একটু ভিন্নভাবে ভাবতে হবে টিম ইন্ডিয়াকে

অ্যাডিলেইডে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ভারত জয় পেলেও ম্যাচটি ছিল বেশ উত্তেজনাপূর্ণ। মাত্র ৩১ রানের জয়...

স্ট্যাটিস্টিক্যাল প্রিভিউ: পার্থে অস্ট্রেলিয়ার পাল্লা ভারি, কিন্তু এই কারণে খুশি রয়েছে টিম ইন্ডিয়া

স্ট্যাটিস্টিক্যাল প্রিভিউ: পার্থে অস্ট্রেলিয়ার পাল্লা ভারি, কিন্তু এই কারণে খুশি রয়েছে টিম ইন্ডিয়া
অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যে টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচ পার্থে খেলা হবে। অ্যাডিলেডে খেলা হওয়া ম্যাচ ভারতীয় দল৩১...

জেনে নিন কেনো প্রথম টেস্টে ভারতীয় দলের প্রদর্শনে খুশি নন ভিভিএস লক্ষ্মণ

জেনে নিন কেনো প্রথম টেস্টে ভারতীয় দলের প্রদর্শনে খুশি নন ভিভিএস লক্ষ্মণ
ভারতীয় দল প্রথম টেস্টে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুর্দান্ত জয় হাসিল করে তাদের ৩১ রানে হারিয়ে দেয়। এই ম্যাচে...