৫জন ভারতীয় ক্রিকেটার যারা অভিষেকে শুন্য করেও ভারত অধিনায়ক হয়েছিলেন 1
India's Mahendra Singh Dhoni celebrates as he makes his century during the 2019 Cricket World Cup warm up match between Bangladesh v India at Sophia Gardens stadium in Cardiff, south Wales, on May 28, 2019. (Photo by Glyn KIRK / AFP) (Photo credit should read GLYN KIRK/AFP via Getty Images)

বিশ্ব ক্রিকেট ইতিহাসে আমরা এমন বহু ব্যাটসম্যানদের দেখতে পাই যারা একজন ব্যাটসম্যান হিসাবে নিজের ক্রিকেট শুরু করার পরে পরবর্তীতে দলের অধিনায়কত্বের দায়িত্ব সামলেছেন। ভারতীয় ক্রিকেটেও আমাদের বছরের পর বছর ধরে এই রকম অধিনায়ক ব্যাটসম্যান উপহার দিয়ে চলেছে। আমরা এখানে ৫জন এমন ভারতীয় ব্যাটসম্যানদের সম্মদ্ধে আলোচনা করবো যারা নিজেদের একদিবসীয় অভিষেক ম্যাচে শুন্য রান করেও পরবর্তীতে সফল ভারতীয় অধিনায়ক ব্যাটসম্যান হিসাবে পরিচিত হয়েছিলেন।

৫জন ভারতীয় ক্রিকেটার যারা অভিষেকে শুন্য করেও ভারত অধিনায়ক হয়েছিলেন 2

১) এম এস ধোনি: প্রাক্তন ভরতীয় ব্যাটসম্যান তথা বিশ্বের সর্বকালের সেরা অধিনায়কদের মধ্যে একজন হলেন এম এস ধোনি। ধোনি তার বিধংসী ব্যাটিং এবং শান্ত মস্তিষ্কের অধিনায়কত্বের জন্য বিখ্যাত ছিলেন। ধোনি একমাত্র অধিনায়ক যিনি আইসিসি র ৩টি বড়ো ট্রফি জিতেছিলেন। ধোনি ২০০৪ সালে বাংলাদেশের বিরুদ্ধে একদিবসীয় ক্রিকেট দিয়ে নিজের অভিষেক করেন। ধোনি সেই ম্যাচে শুন্য রানে রান আউট হয়ে যান। পরবর্তীতে তিনি ভারতীয় ক্রিকেটের একজন সফল অধিনায়ক ব্যাটসম্যান হিসাবে পরিচিত হয়েছেন। ধোনি শুদু ভারতীয় ক্রিকেটের নয় বিশ্বে ক্রিকেটেরও একজন সফল অধিনায়ক হিসাবে নিজের নাম ইতিহাসের পাতায় লিখে ফেলেছেন।

২) সচিন তেন্ডুলকর: নহারাটিও ক্রিকেটের পাশাপাশি বিশ্বে ক্রিকেটে একজন মহান ক্রিকেটার হিসাবে পরিচিত সচিন তেন্ডুলকর। তিনি ভারতীয় দলের হয়ে খুব সময় সময়ের জন্য অধিনায়কত্ব করেছিলেন। কিন্তু এই মহান ডানহাতি ব্যাটসম্যান তার একদিবসীয় ক্রিকেট ক্যারিয়েরের অভিষেক ম্যাচে চিরাচরিত প্রতিদ্বন্ধি পাকিস্তানের বিরুদ্ধে শুন্য রান করে আউট হয়েছিলেন। তার অভিষেক ম্যাচে শুন্য রানে আউট হবার পরেও তিনি বিশ্বের শ্রেষ্ট ব্যাটসম্যান হিসাবে পরিচিত হয়েছেন।

৫জন ভারতীয় ক্রিকেটার যারা অভিষেকে শুন্য করেও ভারত অধিনায়ক হয়েছিলেন 3

৩) কৃষনামাচারী শ্রীকান্ত: প্রাক্তন ভারতীয় অলরাউন্ডার তথা বিশ্বের আর এক শ্রেষ্ট ব্যাটম্যান হিসাবে পরিচিত ছিলেন কৃষনামাচারী শ্রীকান্ত। বিশ্ব ক্রিকেটের মহান ব্যাটসম্যান সচিন তেন্ডুলকর তার অধিনায়কত্বেই আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক করেছিলেন। প্রাক্তন এই ভারতীয় অলরাউন্ডার ১৯৮৩ সালের ভ্রাতরঃ প্রথম বিশ্বকাপ জয়ের একজন বড়ো কারিগর ছিলেন। ১৯৮১ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে একদিবসীয় ম্যাচে শ্রীকান্ত অভিষেক করেন কিন্তু তিনি তার অভিষেক ম্যাচেই শুন্য রানে আউট হয়েছিলেন। যদিও পরবর্তীতে তিনি একজন সফল ভারতীয় ব্যাটসম্যান তথা অধিনায়ক হিসাবে পরিচিত হয়েছিলেন।

৪) শিখর ধবন: বর্তমান ভারতীয় ক্রিকেটের একজন নির্ভরযোগ্য ওপেনার হিসাবে পরিচিত শিখর ধবন। আসন্ন শ্রীলংকা সফরের জন্য তিনি ভারতীয় দলের অধিনায়ক হিসাবে নির্বাচিত হয়েছেন। ধবন ২০১০ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একদিবসীয় ম্যাচে নিজের অভিষেক করেন কিন্তু তিনি শুন্য রানে আউট হয়ে যান। এরপরে তিনি ভারতীয় দলের হয়ে একজন নির্ভরযোগ্য ওপেনার হিসাবে পরিচিত হন।

৫জন ভারতীয় ক্রিকেটার যারা অভিষেকে শুন্য করেও ভারত অধিনায়ক হয়েছিলেন 4

৫) সুরেশ রায়না: প্রাক্তন বাঁহাতি ব্যাটসম্যান সুরেশ রায়না তার বিধংসী ব্যাটিং এবং অসাধারণ ফিল্ডিংয়ের জন্য সারা ক্রিকেট বিশ্বে বিখ্যাত হয়েছেন। রায়না দেশের হয়ে কিছু কিছু ম্যাচে অধিনায়কত্ব করেছিলেন। ২০০৫সালে রায়না শ্রীলংকার বিরুদ্ধে নিজের একদিবসীয় অভিষেক ম্যাচে শুন্য রানে আউট হয়েছিলেন। পরবর্তীকালে তিনি ভারতীয় দলের নির্ভরযোগ্য মিডল অর্ডার হিসাবে পরিচিত হয়েছিলেন।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *