বিরাট কোহলির উপর লাগল এমন ‘দাগ’ ছিনিয়ে নেওয়া হতে পারে এখন টিম ইন্ডিয়ার নেতৃত্ব

ভারতীয় দলের রান মেশিন, বিশ্বের এক নম্বর টেস্ট ব্যাটসম্যান, বিশ্বের এক নম্বর ওয়ানডে ব্যাটসম্যান, এসব পড়তেই আপনার মনে চলে আসে ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলির নাম। যার নেতৃত্বে সম্প্রতিই ভারতীয় দল বিশ্বকাপ ২০১৯ এ খেলেছে আর সেমিফাইনালে খারাপ প্রদর্শনের কারণে টুর্নামেন্ট থেকে ছিটকে গিয়েছে। এরপর থেকে যেখানে একদিকে কিছু মানুষ মহেন্দ্র সিং ধোনির অবসরের দাবী করছেন তো অন্যদিকে এমন খবরও সামনে এসেছে যে কিছু খেলোয়াড় বিরাট কোহলিকে নেতৃত্ব থেকে সরানোর দাবী করছেন।

এই দাগের কারণে বিরাট কোহলির নেতৃত্ব ছিনিয়ে নেওয়া হতে পারে

বিরাট কোহলির উপর লাগল এমন ‘দাগ’ ছিনিয়ে নেওয়া হতে পারে এখন টিম ইন্ডিয়ার নেতৃত্ব 1

সবাই জানেন বিশ্বের কোনো খেলোয়াড়ই বিরাট কোহলির ব্যাটিং নিয়ে সন্দেহ করতে পারবে না। ব্যাটসম্যান হিসেবে তো কোহলির কেউ টক্কর দিতে পারবে না, কিন্তু যদি তার অধিনায়কত্বের কথা বলা হয় তো তিনি একজন ব্যর্থ অধিনায়ক প্রমানিত হচ্ছেন। মিডিয়ায় খবর এসেছিল যে টিম ইন্ডিয়ার কিছু খেলোয়াড় বিরাট কোহলির নেতৃত্বে খুশি নন। এর পেছনে এমনিতে তো বেশ কিছু কারণ থাকতে পারে, কিন্তু যেটা ফ্যাক্ট তা হল যে তিনি বড়ো টুর্নামেন্টের বড়ো ম্যাচে লাগাতার ব্যর্থ হচ্ছেন। আইসিসি ইভেন্টে বিরাট কোহলির নেতৃত্বের রেকর্ড যথেষ্ট খারাপ, যা তার অধিনায়কত্বের কেরিয়ারে দাগ হিসেবে থেকেছে আর ভবিষ্যতে তার জন্য মুশকিলও তৈরি করতে পারে।

বড়ো টুর্নামেন্টে লাগাতার বিরাট কোহলি করছেন খারাপ প্রদর্শন

বিরাট কোহলির উপর লাগল এমন ‘দাগ’ ছিনিয়ে নেওয়া হতে পারে এখন টিম ইন্ডিয়ার নেতৃত্ব 2

বিশ্বকাপের সেমফাইনালে যে ধরণের প্রদর্শন ভারতীয় ব্যাটসম্যানরা করেছেন বিশেষ করে টপ অর্ডার সেটা যথেষ্ট নিরাশাজনক ছিল, এতেও ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি মাত্র ১ রানে প্যাভিলিয়নে ফিরে যান। বিরাট কোহলির নেতৃত্বে ভারতীয় দল আইসিসি ইভেন্টের ৩টি নকআউট ম্যাচ খেলেছে, যার মধ্যে তারা মাত্র একটিই ম্যাচ জিতেছে। বিরাট কোহলির নেতৃত্বে টিম ইন্ডিয়া আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০১৭য় সেমিফাইনাল ম্যাচ তো জিতেছিল, কিন্তু ফাইনালে তারা পাকিস্তানের কাছে হেরে যায়। অন্যদিকে যদি প্রাক্তন অধিনায়ক আর ক্যাপ্টেন কুলের কথা ধরা হয় তো তিনি ১৬টি ম্যাচের মধ্যে ১১টি নকআউট ম্যাচ জিতিয়েছিলেন আর ৫টি ম্যাচ দল হেরেছিল। সবচেয়ে এবশি ১৪টি নক আউট ম্যাচ জেতার রেকর্ড আজহারউদ্দিনের নামে রয়েছে।

অধিনায়কত্ব বাঁচানোর কারণেই ওয়েস্টইন্ডিজ সফরে সামালাচ্ছেন দলের নেতৃত্ব

বিরাট কোহলির উপর লাগল এমন ‘দাগ’ ছিনিয়ে নেওয়া হতে পারে এখন টিম ইন্ডিয়ার নেতৃত্ব 3

বিশ্বকাপ চলাকালীন এমন খবর সামনে আসছিল যে ওয়েস্টইন্ডিজ সফরে মহেন্দ্র সিং ধোনি, জসপ্রীত বুমরাহ আর বিরাট কোহলিকে বিশ্রাম দেওয়া হবে। অধিনায়ক বিরাট কোহলির জায়গায় রোহিত শর্মা এই সফরে ভারতীয় দলের নেতৃত্ব সামলাবেন। কিন্তু সম্ভবত এ কথা স্বয়ং বিরাটও জানেন যে যদি এই টুর্নামেন্টে ভারতীয় দল ভাল প্রদর্শন করে ফেলে তাও রোহিত শর্মা নেতৃত্বে তো এই অবস্থায় তার অধিনায়কত্ব চলে যেতে পারে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *