জুলাই থেকে শুরু হয়েছিল অস্ট্রেলিয়াকে বধ করার এই দুর্দান্ত পরিকল্পনা, শোনালেন বোলিং কোচ ভরত অরুণ 1

চার ম্যাচের টেস্ট সিরিজে অস্ট্রেলিয়াকে ২-১ ব্যবধানে ভারত তাদেরই মাটিতে হারিয়ে পরপর দ্বিতীয়বারের মতো বর্ডার গাভাস্কার ট্রফিকে ছিনিয়ে এনেছে। ব্রিসবেনে অজিঙ্ক রাহানের অধিনায়কত্বে তরুণ ভারতীয় দল অসাধারণ খেলা খেলেছে এবং গাব্বার মাঠে ৩৩ বছর পর অস্ট্রেলিয়াকে হারানোর কৃতিত্ব অর্জন করল। মহম্মদ সিরাজের দুর্দান্ত বোলিং এবং ঋষভ পন্থের বুদ্ধিমত্ত্বার ইনিংস টিম ইন্ডিয়াকে ঐতিহাসিক জয় তুলতে সহায়তা করেছিল।

জুলাই থেকে শুরু হয়েছিল অস্ট্রেলিয়াকে বধ করার এই দুর্দান্ত পরিকল্পনা, শোনালেন বোলিং কোচ ভরত অরুণ 2

কিন্তু এই সিরিজ জয়ের পিছনে ছিল একেবারে অন্য পরিকল্পনা। টেস্ট সিরিজের সময় ভারতীয় বোলাররা ক্রমাগত লেগ সাইডে বল করে স্টিভ স্মিথ এবং মার্নাস লাবুশানেকে সমস্যায় ফেলছিলেন এবং ক্রমাগত তাদের উইকেট নিয়েছিলেন। আর এই নিয়ে, টিম ইন্ডিয়ার বোলিং কোচ ভরত অরুণ একটি বড় আত্মপ্রকাশ করেছেন যে অস্ট্রেলিয়া দলের ব্যাটসম্যানদের বিরুদ্ধে লেগ সাইডের পরিকল্পনাটি গত বছরের জুলাই মাস থেকেই প্রস্তুত করা হয়েছিল, যে কারণে দল সাফল্য পেয়েছে।

Exceptional sign for India: India bowling coach Bharat Arun heaps praise on  Indias most complete all-rounder | Hindustan Times

অনলাইন সাংবাদিক সম্মেলনে বক্তব্য রেখে ভরত অরুণ বলেছিলেন, “রবি শাস্ত্রী আমাকে জুলাইয়ে ফোন করেছিল এবং সেই সময় আমরা অস্ট্রেলিয়া সফর নিয়ে কথা বলছিলাম যে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের অফ সাইডে খেলা থামাতে হবে। আমরা দেখেছি স্টিভ স্মিথ, মার্নাস লাবুশানে এবং অস্ট্রেলিয়া দলের বেশিরভাগ ব্যাটসম্যান অফ সাইড থেকে খেলা তৈরি করে।”

Bharat Arun responds to rumours surrounding his appointment as India's  bowling coach

এরপর অরুণ বলেছেন যে নিউজিল্যান্ড সফরে এবং বিশেষত নীল ওয়াগনারের বোলিংও তিনি দেখেছিলেন, যখন ওয়াগনার স্টিভ স্মিথকে প্রচুর বিরক্ত করেছিলেন। এই নিয়ে তিনি বলেছেন, “আমরা নিউজিল্যান্ডের আক্রমণ থেকেও কিছুটা শিখেছি। তিনি (নীল ওয়াগনার) যখন স্টিভ স্মিথকে বোলিং করছিলেন, তখন তিনি তাকে বডিলাইনে বল করার চেষ্টা করছিলেন এবং এর জেরে স্মিথ সমস্যায় পড়েছিলেন।”

জুলাই থেকে শুরু হয়েছিল অস্ট্রেলিয়াকে বধ করার এই দুর্দান্ত পরিকল্পনা, শোনালেন বোলিং কোচ ভরত অরুণ 3

এরপর ভারতীয় বোলিং কোচ আরও বলেছেন, “তাই রবি শাস্ত্রী আমাকে ডেকে একটি পরিকল্পনা করতে বলেছিল যাতে আমরা অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের অফ সাইডে রান থামাতে পারি। তিনি বলেছিলেন যে আমরা স্ট্রেট লাইনে আক্রমণ করে মাঠে ফিল্ডিং সাজিয়ে যাব, আর এর ফলে ব্যাটসম্যানদের পক্ষে প্রতিবার অন সাইডের মাঠ অতিক্রম করা সহজ হবে না। এটা আমাদের জন্য কাজ করেছে। এই ধারণাটি গত জুলাই মাসে শুরু হয়েছিল, যখন আমাদের বিরাট কোহলির সাথে আলাপ হয়েছিল। আমরা এই পরিকল্পনাটি অ্যাডিলেডেও ব্যবহার করেছি এবং মেলবোর্ন থেকেই রাহানে দুর্দান্ত ছিল এবং আমাদের বোলাররা এতে খুব ভাল কাজ করেছে।”

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *