ইংল্যান্ড বনাম ভারত: জো রুটের এই ছোটো ভুলের কারণেই তৃতীয় টেস্টে ২০৩ রানে হারল ভারত

ভারত আর ইংল্যান্ডের মধ্যে ট্রেন্টব্রিজে খেলা তৃতীয় টেস্ট ম্যাচে ভারতীয় দল বুধবার ২০৩ রানে জিতে নেয়। পাঁচ টেস্ট ম্যাচের এই সিরিজের প্রথম দুটি ম্যাচে লাগাতার হারের পর ভারতের এটা প্রথম জয়। ভারতীয় দল এখনও ইংল্যান্ডের থেকে ১-২ ফলাফলে সিরিজে পেছিয়ে রয়েছে। ভারত শুরু থেকেই এই ম্যাচে নিজের কব্জা করে রেখেছিল।
ইংল্যান্ড বনাম ভারত: জো রুটের এই ছোটো ভুলের কারণেই তৃতীয় টেস্টে ২০৩ রানে হারল ভারত 1
ম্যাচে ইংল্যাণ্ড টসে জিতে প্রথম বল করার সিদ্ধান্ত নেয়। যার পর ভারতীয় দল ভালো ব্যাটিং দেখিয়ে প্রথম ইনিংসে ৩২৯ রান করে। যার মধ্যে বিরাট কোহলি ৯৭ রান আর অজিঙ্ক রাহানে ৮১ রানের ইনিংস খেলেন। জবাবে ব্যাট করতে নামা ইংল্যাণ্ড দল প্রথম ইনিংসে মাত্র ১৬১ রানে অলআউট হয়ে যায়। এর মধ্যে হার্দিক পাঁচ উইকেট নেন। অন্যদিকে ইশান্ত শর্মা এবং জসপ্রীত বুমরা ২টি করে উইকেট নেন। শামি পান একটি উইকেট।

দ্বিতীয় ইনিংসে ভারতীয় দলের দুর্দান্ত ব্যাটিং
ইংল্যান্ড বনাম ভারত: জো রুটের এই ছোটো ভুলের কারণেই তৃতীয় টেস্টে ২০৩ রানে হারল ভারত 2
এই টেস্ট সিরিজে কোহলিকে বাদ দিলে প্রথমবার ভারতীয় ব্যাটসম্যানদের উইকেটে টিকে থাকতে দেখা গেছে। দ্বিতীয় ইনিংসে শিখর ধবন এবং লোকেশ রাহুল ৪৪ আর ৩৬ রান করেন। অন্যদিকে দীর্ঘ সময় পরে চেতেশ্বর পুজারার ব্যাট থেকে ৭২ রানের হাফ সেঞ্চুরি বেরয়। বিরাট কোহলিও করেন ১০৩ রান। অজিঙ্ক রাহানে করেন ২০ রান, শেষ দিকে হার্দিক পান্ডিয়া ৫২ রানে অপরাজিত থাকেন। বিরাট কোহলি ভারতের স্কোর ৭ উইকেটে ৩৫২ রানে দ্বিতীয় ইনিংসের সমাপ্তি ঘোষণা করে দেন।

ইংল্যান্ডের সামনে জয়ের জন্য লক্ষ্যমাত্রা দাঁড়ায় ৫২১ রানে। কিন্তু ভারতীয় জোরে বোলিংয়ের সামনে ইংল্যান্ডের ব্যাটসম্যানরা টিকতে পারেনি আর ৬৪ রানে ৪ উইকেট হারিয়ে ফেলে। কিন্তু এর মধ্যেই জস বাটলার আর বেন্স স্টোকসের মধ্যে ১৬৯ রানের পার্টনারশিপ হয়। বাটলার ১০৬ রান করে এবং স্টোকস ৬২ রান করে আউট হন। এরপর আদিল রশিদ আর জেমস অ্যান্ডারসন শেষ উইকেট জুটতে একটি বড় পার্টনারশিপ গড়ার চেষ্টা করেন। কিন্তু জেমস অ্যাণ্ডারসন অশ্বিনের বলে আউট হয়ে যান আর পুরো ইংল্যান্ড দল মাত্র ৩১৭ রানে অলআউট হয়ে যায়। দ্বিতীয় ইনিংসে বুমরাহ ৫ উইকেট নেন। ইশান্ত শর্মা নেন ২ উইকেটে, অন্যদিকে শামি আর হার্দিক ১টি করে উইকেট নেন।

জো রুটের হয় এই ভুল

ইংল্যান্ড অধিনায়ক জো রুট টসের সময় যথেষ্ট আত্মবিশ্বাসী ছিলেন এবং এই অবস্থায় ভারতকে তিনি হালকাভাবে নেন আর টস জিতে প্রথমে বোলিং করা সিদ্ধান্ত নেন। যদিও পিচ প্রথম দিন ব্যটাসম্যানদের সাহায্যকারী ছিল। টসের সময় বিরাট কোহলিও এই কথা বলেছিলেন যে যদি তিনি টসে জেতেন তাহলে প্রথমে ব্যাটিং করতেন। যদিও ইংলিশ অধিনায়কের এই ভুল করেন এবং তার খামতি ইংল্যান্ডকে হারের মাধ্যমে চোকাতে হয়।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *