INDvsAUS: ম্যাএ হল ১৩টি ঐতিহাসিক রেকর্ড,এমনটা করা বিশ্বের এক নম্বর দল ভারত 1

ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে খেলা হওয়া ৪ টেস্ট ম্যাচের বর্ডার গাভাস্কার সিরিজ ভারতীয় দল জিতে নিয়েছে। সিরিজের চতুর্থ ম্যাচ ব্রিসবেনের গাবার মাঠে খেলা হয়েছে। ম্যাচে অস্ট্রেলিয়া প্রথম আর দ্বিতীয় ইনিংসে দুর্দান্ত প্রদর্শন করে ভারতকে ৩২৮ রানের লক্ষ্য দেয়। যার জবাবে মাঠে নামা ভারতীয় দল শুভমান গিল, ঋষভ পন্থ আর চেতেশ্বর পুজারার দুর্দান্ত ইনিংসের সৌজন্যে ম্যাচ জিতে যায়। এই ম্যাচে দুই দলের খেলোয়াড়রা বেশকিছু দুর্দান্ত আর ইন্টারেস্টিং রেকর্ড গড়েছেন। আজ আমরা এই বিশেষ প্রতিবেদনে আপনাদের সেই রেকর্ডগুলির ব্যাপারেই জানাব।

ম্যাচ হল মোট ১৩টি রেকর্ড, দেখে নিন এক নজরে:

INDvsAUS: ম্যাএ হল ১৩টি ঐতিহাসিক রেকর্ড,এমনটা করা বিশ্বের এক নম্বর দল ভারত 2

১. ভারতীয় ক্রিকেট দল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট ক্রিকেটে আজ ৩০তম জয়লাভ করে। এখনও পর্যন্ত দুই দলের মধ্যে মোট ১০১টি ম্যাচ খেলা হয়েছে, যার মধ্যে অস্ট্রেলিয়া ৪৩টি আর ভারত ২৯টি ম্যাচ জিতেছি। দুই দলের মধ্যে ২৮টি ম্যাচ ড্র হয়েছে।

২. অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজে জয় পাওয়ার সঙ্গেই ভারতীয় দল পরপর দ্বিতীয়বার অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জিতল। অজিঙ্ক রাহানের নেতৃত্বাধীন ভারতীয় দল অস্ট্রেলিয়াকে ২-১এ হারিয়েছে, এর আগে ২০১৮-১৯ এও ভারতীয় দল ২-১ সিরিজ জিতেছিল।

৩. ভারতীয় দল ব্রিসবেনের মাঠে জয় পাওয়ার সঙ্গেই এই মাঠে নিজেদের প্রথম জয় হাসিল করেছে। এখনও পর্যন্ত ভারত এই মাঠে ৬টি ম্যাচ খেলেছিল। যেখানে ৫টি ম্যাচে টিম ইন্ডিয়া হেরেছিল আর একটি ম্যাচ ড্র হয়।

INDvsAUS: ম্যাএ হল ১৩টি ঐতিহাসিক রেকর্ড,এমনটা করা বিশ্বের এক নম্বর দল ভারত 3

৪. অস্ট্রেলিয়ার দল এই মাঠে ৩২ বছর ধরে অজেয় ছিল, শেষবার অস্ট্রেলিয়াকে ওয়েস্টইন্ডিজ ১৯৮৮ সালে হারিয়েছিল। এরপর অস্ট্রেলিয়া নিয়মিত এই মাঠে ম্যাচ জিতেছে। ভারত ৩২ বছরের অস্ট্রেলিয়ার রেকর্ড ভেঙে দেয় আর ম্যাচে জয় হাসিল করে।

৫. ঋষভ পন্থ ব্রিসবেন টেস্ট ম্যাচে দুর্দান্ত প্রদর্শন করে নিজের ক্রিকেট কেরিয়ারের ১০০০ রান পূর্ণ করেন। পন্থ ভারতের হয়ে টেস্ট ক্রিকেটে সবচেয়ে দ্রুত ১০০০ রান করা ক্রিকেটার হয়েছেন। পন্থ ১৬টি ম্যাচের ২৭তম ইনিংসে এই কৃতিত্ব হাসিল করেছেন।

৬. ঋষভ পন্থ ব্রিসবেন টেস্টে নিজের টেস্ট কেরিয়ারের চতুর্থ আর এই সিরিজের দ্বিতীয় হাফসেঞ্চুরি করেছেন। এর আগে পন্থ সিডনির মাঠেও ৯৭ রানের দুর্দান্ত হাফসেঞ্চুরি করেছিলেন।

INDvsAUS: ম্যাএ হল ১৩টি ঐতিহাসিক রেকর্ড,এমনটা করা বিশ্বের এক নম্বর দল ভারত 4

৭. মহম্মদ সিরাজ দ্বিতীয় ইনিংসে ১৯.৩ ওভার বোলিং করে ৭৩ রান দিয়ে ৫ উইকেট নিয়েছেন। মহম্মদ সিরাজ অস্ট্রেলিয়ার মাঠে দুর্দান্ত বোলারদের তালিকায় নিজের নাম নথিভুক্ত করেছেন।

৮. মহম্মদ সিরাজ এই সিরিজে মোট ১৩টি উইকেট হাসিল করেছেন। তিনি ভারতের হয়ে অস্ট্রেলিয়ায় ডেবিউ টেস্ট সিরিজে সবচেয়ে বেশি উইকেট নেওয়া বোলার হয়ে গিয়েছেন। সিরাজের আগে ১৯৯১-৯২তে জাভাগল শ্রীনাথ নিজের অভিষেক টেস্ট সিরিজে ১০ উইকেট নিয়েছিলেন।

INDvsAUS: ম্যাএ হল ১৩টি ঐতিহাসিক রেকর্ড,এমনটা করা বিশ্বের এক নম্বর দল ভারত 5

৯. টেস্টে জানুয়ারি ২০১৮ থেকে জোরে বোলারদের দ্বারা নেওয়া সর্বাধিক ৫ উইকেট:

১৬ – ভারত

১৬ – নিউজিল্যাণ্ড

১৪ – ইংল্যান্ড

১৩ – অস্ট্রেলিয়া

১২ – দক্ষিণ আফ্রিকা

১২ – ওয়েস্টইন্ডিজ

INDvsAUS: ম্যাএ হল ১৩টি ঐতিহাসিক রেকর্ড,এমনটা করা বিশ্বের এক নম্বর দল ভারত 6

১০. রোহিত শর্মা ব্রিসবেন টেস্টের দুই ইনিংস মিলিয়ে ৫টি ক্যাচ নিয়েছেন। তিনি কোনো একটি টেস্টে ৫টি ক্যাচ নেওয়া পঞ্চম ভারতীয় খেলোয়াড় হয়েছেন।

১১. চেতেশ্বর পুজারা এই ম্যাচে দুর্দান্ত ব্যাট করে ৫৬ রান করেছেন। এর সঙ্গেই তিনি নিজের টেস্ট কেরিয়ারের ২৮তম হাফসেঞ্চুরি করেছেন।

১২. শুভমান গিল এই ম্যাচে ৯১ রানের ইনিংস খেলেন। এর সঙ্গেই তিনি নিজের ক্রিকেট কেরিয়ারের দ্বিতীয় হাফসেঞ্চুরি করলেন। গিল এই সিরিজে নিজের টেস্ট কেরিয়ারের শুরু করেছেন।

১৩. ওয়াশিংটন সুন্দর এই ম্যাচের প্রথম ইনিংসে ৬২ আর দ্বিতীয় ইনিংসে ২২ রান করেন। এরসঙ্গেই তিনি ৪টি উইকেট নিয়েছেন। তিনি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাদেরই দেশে ডেবিউ ম্যাচে দুর্দান্ত প্রদর্শন করা প্রথম ভারতীয় অলরাউন্ডার হয়ে গিয়েছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *