ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: এই সফরে রোহিত শর্মা ভাঙতে পারেন এই ৩ বড়ো রেকর্ডস

৩ আগস্ট থেকে ভারত বনাম ওয়েস্টইন্ডিজ সফর শুরু হয়ে গিয়েছে। যদিও অধিনায়ক বিরাট কোহলি আর রোহিত শর্মার মধ্যে ভাঙনের খবর থামার নামই নিচ্ছে না। কিন্তু আমরা আশা করছি যে এই খবরের প্রভাব এই দুই তারকা খেলোয়ায়ড়ের খেলায় পড়বে না। সম্প্রতিই শেষ হওয়া বিশ্বকাপে ভারতের ওপেনার রোহিত শর্মা যে ধরণের বিস্ফোরক ব্যাটিং করেছেন তাতে বোঝা যায় যে তিনি দুর্ধর্ষ ফর্মে রয়েছেন। রোহিত শর্মা বিশ্বকাপে ৫টি সেঞ্চুরি করে ভারতীয় ক্রিকেট দলকে সেমিফাইনাল পর্যন্ত পৌঁছতে বড়ো ভূমিকা পালন করেছিলেন।

ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: এই সফরে রোহিত শর্মা ভাঙতে পারেন এই ৩ বড়ো রেকর্ডস 1

এটা তো নিশ্চিত যে টিম ইন্ডিয়ার ওপেনিং ব্যাটসম্যান রোহিত শর্মা ওয়েস্টইন্ডিজ সফরেও নিজের এই দুর্দান্ত ব্যাটিংয়ের ছন্দকে ধরে রাখার প্রচেষ্টা করবেন। তো আসুন আমরা আপনাদের জানিয়ে দিই যে এই সফরে রোহিত শর্মা কোন কোন বড়ো রেকর্ড ভেঙে নিজের নামে করতে পারেন।

১- ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে সবচেয়ে বেশি ৫০+ ইনিংস

এই কথা অস্বীকার করা যাবে না যে ওয়েস্টইন্ডিজ টি-২০তে যথেষ্ট শক্তিশালী দল। এই দল ২০১৬য় টি-২০ বিশ্বকাপ জিতেছিল। তাদের বিরুদ্ধে ভাল প্রদর্শনের জন্য ভারতীয় ক্রিকেট দলকে ভাল ব্যাটিং করতে হবে।

ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: এই সফরে রোহিত শর্মা ভাঙতে পারেন এই ৩ বড়ো রেকর্ডস 2

আপনাদের জানিয়ে দিই যে তিলকরত্নে দিলশান যিনি শ্রীলঙ্কার হয়ে বিস্ফোরক শুরু করার জন্য পরিচিত ছিলেন, তার নামে ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে সবচেয়ে বেশি চারটি ৫০+ স্কোর রয়েছে। বাবর আজম, অ্যালেক্স হেলস, কলিন মুনরো আর রোহিত শর্মা ৩টি ৫০+ স্কোর করে দিলশানের থেকে পেছনে রয়েছেন। কিন্তু রোহিত শর্মা যে ফর্মে রয়েছেন তা দেখে এটা মনে হচ্ছে যে এই টি-২০ সিরিজে রোহিত শর্মা এই রেকর্ড নিজের নামে করতে পারেন। যদিও শনিবার প্রথম টি-২০ ম্যাচে তিনি মাত্র ২৪ রানই করতে পেরেছেন।

ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: এই সফরে রোহিত শর্মা ভাঙতে পারেন এই ৩ বড়ো রেকর্ডস 3

রোহিত শর্মা এখনো পর্যন্ত ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ১৪৫.৮৫ স্ট্রাইকরেটে আর ৪৭.৭১ গড়ে ৩৫৮ রান করেছেন। এর মধ্যে দুটি হাফসেঞ্চুরি আর একটি সেঞ্চুরি শামিল রয়েছে যা তিনি ২০১৮য় করেছিলেন।

২— ওপেনার হিসেবে ৩০০ ছক্কা মারা প্রথম ভারতীয়

ক্রিকেট বিশ্বে টি-২০ আসার পর গত কিছু বছরে ক্রিকেটে যথেষ্ট পরিবর্তন দেখতে পাওয়া গেছে। এর কারণ এই এই ব্যাটসম্যানের অপরম্পরাগত শট খেলার ক্ষমতা। যদি এই ব্যাটসম্যানের দিন থাকে তো তিনি বিশ্বের সর্বশ্রেষ্ঠ বোলারের বলকেও জমিয়ে বাউন্ডারির বাইরে পাঠিয়ে দেন।

ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: এই সফরে রোহিত শর্মা ভাঙতে পারেন এই ৩ বড়ো রেকর্ডস 4

রেকর্ড গড়া এখন ক্রিকেটে আগের তুলনায় অনেক সহজ হয়ে গিয়েছে। ৯০ দশকে সনৎ জয়সূর্য, বীরেন্দ্র সেহবাগ আর অ্যাডাম গিলক্রিস্টের মত ব্যাটসম্যানরা প্রথম বল থেকেই বোলারদের সংঘর্ষ করার জন্য বাধ্য করতেন, কিন্তু আধুনিক ক্রিকেট বোলারদের উপর অনেক বেশি চাপ তৈরি করে দিয়েছে। ওয়েস্টইন্ডিজের ওপেনিং ব্যাটসম্যান ক্রিস গেইল টি-২০র সমস্ত ফর্ম্যাট মিলিয়ে ৫৫২টি ছক্কা মেরেছেন। এই তালিকায় পরের নাম রয়েছে সনৎ জয়সূর্যের যিনি ৩৩৫টি ছক্কা মেরেছেন। তৃতীয় স্থানে রয়েছেন রোহিত শর্মা, যিনি নিয়মিত ব্যবধানে ছক্কা মারাকে অভ্যেসে পরিণত করে ফেলেছেন।

ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: এই সফরে রোহিত শর্মা ভাঙতে পারেন এই ৩ বড়ো রেকর্ডস 5

ওপেনার হিসেবে রোহিত শর্মা ১৯২টি ইনিংসে ২৯৪টি ছক্কা মেরেছেন। তার কাছে এই সিরিজে একটি মাইলস্টোন ছোঁয়ার সুযোগ রয়েছে। এই সিরিজে আর ৬টি ছক্কা মারতে পারলেই তিনি ৩০০ ছক্কা মারা প্রথম ভারতীয় ব্যাটসম্যান হয়ে যাবেন।

৩—রোহিত গড়তে পারেন টি-২০ আন্তর্জাতিকে সবচেয়ে বেশি ছক্কার মারার রেকর্ড

ভারত বনাম ওয়েস্টইন্ডিজের টি-২০ সিরিজের শেষ পর্যন্ত রোহিত শর্মার কাছে আরো একটি কৃতিত্ব গড়ার সুযোগ থাকবে, আর সেটা হল টি-২০আইতে সবচেয়ে বেশি ছক্কা মারার রেকর্ড। নিজের কেরিয়ারের শুরু বছরগুলিতে রোহিত শর্মা একজন মিডল অর্ডার ব্যাটসম্যান ছিলেন, যিনি সাবধানে খেলতেন, আর কখনো কখনো বড়ো শটস খেলতেন।

ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: এই সফরে রোহিত শর্মা ভাঙতে পারেন এই ৩ বড়ো রেকর্ডস 6

কিন্তু ২০১৩য় দুটি জিনিস হয় যা তার কেরিয়ার বদলে দেয়। তিনি মুম্বাই ইন্ডিয়ান্সের দায়িত্ব পান আর তাকে ভারতীয় দলে ওপেনিং ব্যাটসম্যান হিসেবে বাছা হয়। তারপর থেকে রোহিত শর্মা পেছনে ফিরে দেখেননি। এরপর থেকেই ডিপ স্কোয়ার লেগ আর ডিপ মিড উইকেটে কিছু ক্লাসিক পুল শট মারতে দেখা যায়।

ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: এই সফরে রোহিত শর্মা ভাঙতে পারেন এই ৩ বড়ো রেকর্ডস 7

সবমিলিয়ে তিনি গত পাঁচ বছরে ওয়ানডে আর টি-২০তে সর্বশ্রেষ্ঠ ওপেনারদের মধ্যে একজন হয়ে উঠেছেন। টি-২০তে সবচেয়ে বেশি ছক্কা মারার তালিকায় প্রথম দুটি স্থানে রয়েছেন ক্রিস গেইল আর মার্টিন গুপ্তিল। তাদের টি-২০তে ছক্কার সংখ্যা যথাক্রমে ১০৫ আর ১০৩। অন্যদিকে রোহিত শর্মা ৯৪টি ম্যাচে ১০২টি ছক্কা মেরেছেন। ছক্কা মারার তালিকায় প্রথম স্থানে থাকা ক্রিস গেইলকে পেছনে ফেলতে রোহিতের আর মাত্র ৪টি ছক্কার প্রয়োজন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *