প্রথমে অ্যাণ্ডারসন করছিলেন বিরাটকে উত্যক্ত, এখন বিরাট শেখালেন এমন পাঠ

ভারত আর ইংল্যান্ডের মধ্যে যখন পাঁচ টেস্ট ম্যাচের সিরিজ শুরু হচ্ছিল তখন সবার মনেই একটি প্রশ্ন ঘুরে বেড়াচ্ছিল। প্রশ্ন ছিল যে ভারতের অধিনায়ক বিরাট কোহলি ইংল্যান্ড বোলারদের কিভাবে সামলাবেন। এই প্রশ্ন স্বাভাবিকও ছিল। কারণ গত সফরে বিরাটের রেকর্ড ইংল্যান্ডের মাটিতে ভীষণই খারাপ ছিল। গত সফরে জেমস অ্যাণ্ডারসন বিরাটকে ভীষণই সমস্যায় ফেলেছিলেন, কিন্তু সেটা অনেক আগের কথা। সিরিজের প্রথম ম্যাচেই বিরাট প্রমান করে দিয়েছিলেন যে এই যুদ্ধ এক তরফা হতে চলেছে। প্রসঙ্গত বিরাট এখনও পর্যন্ত এই সিরিজে ৪টি টেস্ট খেলেছেন। অর্থাৎ সব মিলিয়ে ৮টি ইনিংস। এতে বিরাট একবারও অ্যাণ্ডারসনের শিকার হন নি।

প্রথমে অ্যাণ্ডারসন করছিলেন বিরাটকে উত্যক্ত, এখন বিরাট শেখালেন এমন পাঠ 1
England’s James Anderson celebrates taking the wicket of India’s Virat Kohli (L) for 39 runs during play on the third day of the third cricket Test match between England and India at The Ageas Bowl cricket ground in Southampton on July 29, 2014. AFP PHOTO / IAN KINGTON
RESTRICTED TO EDITORIAL USE. NO ASSOCIATION WITH DIRECT COMPETITOR OF SPONSOR, PARTNER, OR SUPPLIER OF THE ECB / AFP PHOTO / IAN KINGTON

এখনও পর্যন্ত পুরো সিরিজে বিরাট কোহলির ব্যাট আর জেমস অ্যাণ্ডারসনের সুইংয়ের লড়াই দেখা গিয়েছে, কিন্তু প্রত্যেকবারই বাজি জিতে নিয়েছেন বিরাট। সম্প্রতিই টেস্টে এক নম্বর ব্যাটসম্যান হওয়া বিরাটকে পুরো সিরিজে এক নম্বর বোলার অ্যাণ্ডারসনের বলকে সাবধানে খেলতে দেখা গিয়েছে। এই সিরিজের প্রথম ম্যাচেই বিরাট ১৪৯ রানের ইনিংস খেলে দেন। যদিও সেই ইনিংসে বিরট অ্যাণ্ডারসনে বলে মাত্র ১৭ রানই করেছেন। কোহলি এটা অনুভব করেছিলেন যে তিনি অ্যাণ্ডারসনের প্রধান নিশানা হবে আর তিনি তার বিরুদ্ধে কোনও ভুল করতে চান নি। প্রথম টেস্টের পর অ্যাণ্ডারসন ‘দ্য সন’ পেপারকে দেওয়া সাক্ষাতকারে জানিয়েছিলেন, “ আমার নিজের আর বিরাট কোহলির মধ্যে লড়াই ভীষণ পছন্দের। আমি ওর বিরুদ্ধে যথেষ্ট ভালো বোলিং করেছি আর বিষয়টা বেশ খানিকটা আমার পরিকল্পনা মাফিকই হয়েছে। যদিও আমি ওকে আউট করতে পারি নি আর ও সেঞ্চুরি করে”।

এরপর প্রত্যেক ম্যাচেই কোহলি অ্যাণ্ডারসনের বিপক্ষে সতর্ক ছিলেন।। যার ফল এটা হয় যে অ্যাণ্ডারসন এখনও পর্যন্ত কোহলিকে আউট করতে পারেন নি। আপনাদের অবাক করে দেওয়ার মত পরিসংখ্যান দিই। আসলে গত ৮টি টেস্ট আগে পর্যন্ত অ্যাণ্ডারসন বিরাটের জন্য কতটা ভয়ঙ্কর হতেন সেটার আন্দাজ এই এটা থেকেই করা যায় যে গত ৮টি টেস্টে অ্যাণ্ডারসন তাকে ৫ বার আউট করেছেন। এর মধ্যে বিরাট মাত্র ৩০ রানই করতে পেরেছিলেন। কিন্তু সেই ৮টি টেস্ট ছেড়ে দিলে পরিসংখ্যান যথেষ্ট অবাক করে দেওয়ার মত। গত ৮টি টেস্টে বিরাট ১৮৭ রান করেছেন। এবং একবারও তিনি অ্যাণ্ডারসনের শিকার হন নি।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *