রাজকোটে ভারত বনাম ইংল্যান্ডের পাঁচ-ম্যাচের টেস্ট সিরিজের প্রথম টেস্ট অমীমাংসিতভাবে শেষ হল। ইংল্যান্ডের প্রথম ইনিংসের ৫৩৭ রানের জবাবে ভারত ৪৮৮ রান তুলতে সক্ষম হয়। দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ড ২৬০/৩ করে ডিক্লেয়ার ঘোষণা করলে, ভারতের সামনে ৩১০ রানের লক্ষ্যমাত্রা দাড়ায়। শেষপর্যন্ত ভারত ৬ উইকেটে ১৭২ রান তুলে ম্যাচ অমীমাংসিতভাবে শেষ করে।

সংক্ষিপ্ত স্কোরঃ

ইংল্যান্ড – ৫৩৭ ও ২৬০/৩ ডিক্লেয়ার

ভারত – ৪৮৮ ও ১৭২/৬ (টার্গেট ৩১০ রান)

ম্যাচের ফল – ড্র

এই টেস্টের কিছু গুরুত্বপূর্ণ উজ্জ্বলতম পরিসংখ্যানগুলি হল নিম্নলিখিতঃ

১। মাত্র ১৯ বছর ২৯৭ দিনে ইংল্যান্ডের হয়ে আর্ন্তজাতিক ক্রিকেটে অভিষেক করলেন হাসিব হামিদ। এই টেস্টে অভিষেক করে হামিদ হয়ে গেলেন ইংল্যান্ডের হয়ে আর্ন্তজাতিক ক্রিকেটে অভিষেক করা কনিষ্ঠতম ওপেনার

 

২। ২০১৬-র ক্যালেন্ডার বর্ষে জো রুট তাঁর ১,০০০ টেস্ট রান পূর্ণ করলেন তেস্তের প্রথম দিনে। ইংল্যান্ডেরই উইকেটরক্ষক-ব্যাটসম্যান জনি বেয়ারস্ট-র পরেই রুট হলেন দ্বিতীয় আর্ন্তজাতিক ব্যাটসম্যান যিনি ২০১৬-তে ১,০০০ টেস্ট রান পূর্ণ করলেন।

 

৩। ইংল্যান্ড এই টেস্টের প্রথম ইনিংসে ৫৩৭ রান তোলে। ভারতের মাঠে টেস্ট ক্রিকেট ইতিহাসে এই ইনিংসটি ছিল ইংল্যান্ডের তৃতীয় সর্বোচ্চ স্কোর

 

৪। এই ম্যাচে টেস্ট ক্রিকেটে অভিষেক করা রাজকোটের সৌরাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়াম হল ভারতীয় ব্যাটসম্যান চেতেশ্বর পুজারার ঘরের মাঠ। আর ঘরের মাঠের অভিষেক টেস্টেই শতরান করলেন ডানহাতি ব্যাটসম্যান চেতেশ্বর পুজারা। পুজারা হয়ে গেলেন তৃতীয় ভারতীয় ক্রিকেটার যিনি তাঁর ঘরের মাঠের অভিষেক টেস্টেই শতরান করেন। রুসি মোদি এবং একনাথ সোলকার হলেন বাকি দুই ভারতীয় ক্রিকেটার যারা পুজারার পূর্বে এই কৃতিত্ব অর্জন করেছেন।

 

৫। ভারতের প্রথম ইনিংসে অধিনায়ক বিরাট কোহলি ৪০ রান করে হিট উইকেট হন। লালা অমরনাথের পর কোহলিই হলেন ভারতের দ্বিতীয় অধিনায়ক যিনি টেস্ট তথা আর্ন্তজাতিক ক্রিকেটে হিট উইকেট হয়েছেন।

 

৬। টেস্টের শেষদিনে ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে শতরান পূরণ করলেন ইংল্যান্ড অধিনায়ক অ্যালিস্টার কুক, যা তাঁর ভারতের মাটিতে পঞ্চম টেস্ট শতরান। এই শতরানের মাধ্যমে কুক হয়ে গেলেন ভারতের মাটিতে সর্বাধিক টেস্ট শতরানকারি বিদেশি ব্যাটসম্যান

 

৭। ইংল্যান্ড অধিনায়ক অ্যালিস্টার কুকের দ্বিতীয় ইনিংসের শতরানটি হল তাঁর ইংল্যান্ডের অধিনায়ক হিসেবে ১২তম টেস্ট শতরান। এই শতরানের মাধ্যমে কুক ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক হিসেবেও সর্বাধিক শতরানকারির মালিক হয়ে উঠলেন।

 

৮। ভারতের টেস্ট অধিনায়ক বিরাট কোহলি ম্যাচের চতুর্থ ইনিংসে ৪৯ রানে অপরাজিত থাকেন। কোহলি হলেন বিশ্বের একমাত্র অধিনায়ক যিনি টেস্টের চতুর্থ ইনিংসে ৪৯ রানে অপরাজিত থাকলেন।

  • SHARE

    আরও পড়ুন

    গেইলকে দলে নিয়ে আমি আইপিএলকে বাঁচালাম : সহবাগ

    গেইলকে দলে নিয়ে আমি আইপিএলকে বাঁচালাম : সহবাগ
    আইপিএলকে রক্ষা করেছেন তিনি ক্রিস গেইলকে দলে নিয়ে। এমনটাই দাবী কিংস ইলেভেন পাঞ্জাবের মেন্টর কাম ক্রিকেট অপারেশন...

    চ্যাম্পিয়নের পর ফের নতুন গানে মাতালেন ডিজে ব্র্যাভো

    ক্রিকেট বিশ্বকে শুধু ব্যাটে বলে বা ফিল্ডিংয়ে নয়, গান গেয়েও মুগ্ধ করে দিয়েছিলেন এই ওয়স্ট ইন্ডিয়ান ক্রিকেটার।...

    সমস্যায় তাসকিন, সৌম্য সরকার, বাংলাদেশ ক্রিকেটারদের বড় ধাক্কা

    সমস্যায় তাসকিন, সৌম্য সরকার, বাংলাদেশ ক্রিকেটারদের বড় ধাক্কা
    বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ছয় ক্রিকেটারের উপর নেমে এল বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কুঠারাঘাত। জাতীয় দলের হয়ে এই...

    আইপিএলে রোহিতে বিধ্বংসী ইনিংসের পেছনে রয়েছেন অর্জুন তেন্ডুলকর, কিভাবে জেনে নিন

    আইপিএলে রোহিতে বিধ্বংসী ইনিংসের পেছনে রয়েছেন অর্জুন তেন্ডুলকর, কিভাবে জেনে নিন
    তার বাবার নাম শচীন রমেশ তেন্ডুলকর। তিনি ভারতীয় কিংবদন্তীর পুত্র, অর্জুন তেন্ডুলকর জানেন, ভারতীয় ক্রিকেট দুনিয়ায় নিজেকে...

    গেইল তান্ডবে মুগ্ধ পাঞ্জাব মালকিন দিলেন উপহার, মুগ্ধ হলেন বিরাট-বান্ধবীও

    ইল তান্ডবে মুগ্ধ পাঞ্জাব মালকিন দিলেন উপহার, মুগ্ধ হলেন বিরাট-বান্ধবীও
    আইপিএল নিলামে প্রথমে তাকে কিনতে রাজি হয়নি কোনও ফ্রেঞ্চাইজিই। গেইল ফুরিয়ে গিয়েছেন, বুড়ো হয়ে গিয়েছেন, সেই সঙ্গে...