ইংল্যান্ড বনাম ভারত: ম্যাচ রিপোর্ট: ঋষভ পন্থের এই ছোটো ভুলের কারণে পঞ্চম দিন পর্যন্ত করতে হবে ভারতকে জয়ের অপেক্ষা
India's Jasprit Bumrah (2L) celebrates with teammates the wicket of England's Stuart Broad for 20 during the fourth day of the third Test cricket match between England and India at Trent Bridge in Nottingham, central England on August 21, 2018. (Photo by Paul ELLIS / AFP) / RESTRICTED TO EDITORIAL USE. NO ASSOCIATION WITH DIRECT COMPETITOR OF SPONSOR, PARTNER, OR SUPPLIER OF THE ECB (Photo credit should read PAUL ELLIS/AFP/Getty Images)

ভারত আর ইংল্যান্ডের মধ্যে গতকাল তৃতীয় টেস্টের চতুর্থ দিনের খেলা সমাপ্ত হয়েছে। এদিন ইংল্যান্ডের ব্যাটসম্যানরা জমিয়ে লড়াই করেছে। অন্যদিকে বিরাট কোহলির অধিনায়কত্বের কারণে আজ ম্যাচ পঞ্চমদিন পর্যন্ত এগোতে বাধ্য হয়। আসুন জেনে নেওয়া যাক কি এমন হল যে গতকালের ম্যাচ পঞ্চম দিন পর্যন্ত গড়াতে বাধ্য হলো।

ইংল্যান্ডের সংঘর্ষ জারি

ইংল্যান্ড বনাম ভারত: ম্যাচ রিপোর্ট: ঋষভ পন্থের এই ছোটো ভুলের কারণে পঞ্চম দিন পর্যন্ত করতে হবে ভারতকে জয়ের অপেক্ষা 1
India’s Ishant Sharma (R) celebrates after taking the wicket of England’s Alastair Cook during the fourth day of the third Test cricket match between England and India at Trent Bridge in Nottingham, central England on August 21, 2018. (Photo by Paul ELLIS / AFP) / RESTRICTED TO EDITORIAL USE. NO ASSOCIATION WITH DIRECT COMPETITOR OF SPONSOR, PARTNER, OR SUPPLIER OF THE ECB (Photo credit should read PAUL ELLIS/AFP/Getty Images)

ইংল্যান্ডের শুরুয়াত গতকাল বিশেষ ভালো হয় নি। দলের শীর্ষ চার ব্যাটসম্যানই দ্রুত আউট হয়ে যান। তাদের আউট হওয়ার পর বাটলার আর স্টোকস মিলে দলকে সামলান। এরমধ্যেই তারা সেঞ্চুরির পার্টনারশিপ গড়েন। বাটলার নিজের সেঞ্চুরি পূর্ণ করেন। তিনি ১০৬ রান করে আউট হন। তার আউট হওয়ার পর স্টোকসও বেশিক্ষণ ক্রিজে টিকে থাকতে পারেন নি আর তিনি ৬২ রান করে আউট হয়ে যান। তার আউট হওয়ার পর কোনও ব্যাটসম্যানই আর ক্রিজে বেশিক্ষণ টিকে থাকতে পারে নি। দিনের খেলা শেষ হওয়ার সময় ইংল্যান্ড ৯ উইকেটে হারিয়ে ৩১১ রান তুলে ফেলে।

এই ভুলের কারণে করতে হল জয়ের অপেক্ষা
ইংল্যান্ড বনাম ভারত: ম্যাচ রিপোর্ট: ঋষভ পন্থের এই ছোটো ভুলের কারণে পঞ্চম দিন পর্যন্ত করতে হবে ভারতকে জয়ের অপেক্ষা 2
তৃতীয় টেস্টের চতুর্থদিন লাঞ্চের আগে টিম ইন্ডিয়া জয়ের কাছাকাছি পৌঁছে গিয়েছিল কিন্তু হঠাৎ ইংল্যান্ডের একটি জুটি ক্রিজে জমে যায় আর ভারতীয় বোলাররা যেখানে হঠাৎ করেই উইকেটের জন্য লড়াই করতে শুরু করে আর দলকে জয়ের জন্য অপেক্ষার প্রহর বাড়তে থাকে। আসলীই ম্যাচের তৃতীয় দিন টিম ইন্ডিয়ার স্থিতি যথেষ্ট মজবুত হয়ে গিয়েছিল যখন বিরাট কোহলি ইংল্যান্ডের জয়ের জন্য ৫২১ রানের লক্ষ্য রেখেছিল। কিন্তু চতুর্থদিন দ্বিতীয় সেশনে ইংল্যান্ডের জস বাটলার আর বেন স্টোকস ক্রিজে এমন জমে যান যে ভারতীয় দল উইকেটের জন্য অসহায় হয়ে পড়ে। ভারতীয় বোলাররা এই দুজনের ইনিংসে ভুল কম করে নি আর কিছু এমন সুযোগ হারায় যার মধ্যে সবচেয়ে প্রধান ছিল ঋষভ পন্থের ক্যাচ ড্রপ। এটা ছিল বাটলারের ক্যাচ যখন ইংল্যান্ডের স্কোর ৬৫ রান ছিল আর বাটলার খালি এক রান করেই খেলছিলেন। এরপর ভারতীয় বোলাররা বাটলারকে নিয়ন্ত্রণ করতে পারেন নি ফলে ভালো বোলিং করা সত্বেও ভারতীয় বোলাররা এই দুই ব্যাটসম্যানের উপর চাপ তৈরি করতে পারেন নি। বাটলার খারাপ বলকে সীমারেখার বাইরে পাঠিয়ে না শুধু নিজের উপর চাপ কম করেন বরং চাপ উলটে ভারতীয় শিবিরে ফেরত পাঠিয়ে দেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *