৩ জন ভারতীয় খেলোয়াড় যারা দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিরাট কোহলি বিশ্রাম নিলে হতে পারেন অধিনায়ক

ভারতীয় দল বর্তমান সময়ে নিয়মিত ক্রিকেট খেলছে। যার প্রভাব দলের উপর পড়তেও দেখা যাচ্ছে। বেশকিছু গুরুত্বপূর্ণ খেলোয়াড় বর্তমানে আহত হয়ে দলের বাইরে রয়েছেন। চোটের প্রভাব দলের প্রদর্শনের উপরও পড়তে দেখা গিয়েছে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজে নিয়মিত খেলার পর ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিও আইপিএলের আগে বিশ্রাম নিতে চাইবেন। তিনি আগেই বলে দিয়েছেন যে একদিনের ফর্ম্যাট এই বছর খুব বেশি গুরুত্বপূর্ণ নয়। যে কারণে তিনি ওয়ার্কলোড ম্যানেজ করার জন্য দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ থেকে বিশ্রাম নেবেন। তার জায়গায় রোহিত শর্মা নেতৃত্ব সামলান কিন্তু তিনি এই মুহূর্তে আহত থাকার কারণে ওই সিরিজে অংশ নিতে পারবেন না। যে কারণে নতুন নির্বাচকরা ভারতীয় দলকে একজন নতুন অধিনায়ক দক্ষিণ আফ্রিকা সিরিজ চলাকালীন দিতে পারেন। যার মধ্যে ৩টি নামের উপরই প্রধানত আলোচনা চলছে।

৩. শ্রেয়স আইয়ার

৩ জন ভারতীয় খেলোয়াড় যারা দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিরাট কোহলি বিশ্রাম নিলে হতে পারেন অধিনায়ক 1

ভারতীয় দলের চার নম্বরে নিজের জায়গা পাকা করে ফেলা শ্রেয়স আইয়ার সম্প্রতিই ভীষণোই ভালো ব্যাটিং করে সকলকেই যথেষ্ট প্রভাবিত করেছেন। এখন যখন বিরাট কোহলি দক্ষিণ আফ্রিকা সিরিজ থেকে বিশ্রাম নিতে চলেছেন তো তার জায়গায় শ্রেয়স আইয়ারকে দলের নেতৃত্ব দেওয়া হতে পারে। শ্রেয়স আইয়ার নিউজিল্যান্ডের বিরুদ্ধে মুশকিল পরিস্থিতিতেও দলের হয়ে রান করেছেন। যেখানে তিনি ২টি হাফসেঞ্চুরি এবং একটি সেঞ্চুরিও করেছেন। শ্রেয়স আইয়ারকে ভবিষ্যতের অধিনায়ক বলা হচ্ছে। যে কারণে তার অধিনায়কত্বে খুব ভালো রেকর্ড হবে বলে বলা হচ্ছে। আইপিএলে তিনি দিল্লি ক্যাপিটালসের নেতৃত্ব দেন আর তিনি নিজের দলকে নেতৃত্ব দিয়ে নকআউটেও পৌঁছে দিয়েছিলেন। যারপর থেকেই তার ব্যাটিং স্কিলের পাশপাশি নেতৃত্বের স্কিলও প্রশংসিত হচ্ছে। তার ফায়দা এখন তিনি পেতে পারেন।

২. কেএল রাহুল

৩ জন ভারতীয় খেলোয়াড় যারা দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিরাট কোহলি বিশ্রাম নিলে হতে পারেন অধিনায়ক 2

এই মুহূর্তে ভারতীয় দলের উইকেটকিপার ব্যাটসম্যান কেএল রাহুল সকলকেই নিজের ব্যাট হাতে প্রদর্শনে প্রভাবিত করে ফেলেছেন। তাকে যে কোনো পজিশনে খেলে ভারতীয় দলের হয়ে নিয়মিত রান করতে দেখা গিয়েছে। যে কারণে তিনিও ওই সিরিজে নেতৃত্বের দাবীদার হতে পারেন। কেএল রাহুলও নিউজিল্যান্ডের বিরুদ্ধে একদিনের সিরিজে দুর্দান্ত ব্যাটিং করেছিলেন। যার মধ্যে একটি হাফসেঞ্চুরি এবং একটি সেঞ্চুরি করেছিলেন। এর মধ্যেই তিনি ভীষণই আক্রামণাত্মক ব্যাটিং করে দলকে বড়ো স্কোরে পৌঁছে দেওয়ার চেষ্টা করেছেন। টি-২০ সিরিজের শেষ ম্যাচে যখন বিরাট কোহলি আর রোহিত শর্মা দুজনেই মাঠে উপস্থিত ছিলেন তো কেএল রাহুলই দলের নেতৃত্ব সামলেছিলেন। এই কারণে এখন যখন বিরাট দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিশ্রাম নেবেন তো তার জায়গায় কেএল রাহুলকে অধিনায়ক করা হতে পারে।

১. শিখর ধবন

৩ জন ভারতীয় খেলোয়াড় যারা দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিরাট কোহলি বিশ্রাম নিলে হতে পারেন অধিনায়ক 3

চোটের কারণে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতীয় দলে না থাকা অভিজ্ঞ ওপেনিং ব্যাটসম্যান শিখর ধবন এখন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ চলাকালীন দলে ফিরে আসতে পারেন। তার অভিজ্ঞতা দেখে বলা যেতে পারে যে রোহিত আর বিরাটের অনুপস্থিতিতে তিনি দলের অধিনায়ক হতে পারেন।
শিখর ধবন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঘরোয়া সিরিজ চলাকালীন যখন ছন্দে ফিরছিলেন সেই সময় তিনি আহত হয়ে আরো একবার ভারতীয় দল থেকে ছিটকে যান। কিন্তু তিনি ফিরে আসার পর রানের খিদে শান্ত করার জন্য তাকে আবারো আগের মতোই আক্রামণাত্মক মেজাজে খেলতে দেখা যেতে পারে, যার ফায়দাও পেতে পারে ভারতীয় দল। ধবনকে আইপিএলে সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে নেতৃত্ব দিতেও দেখা গিয়েছে। তিনি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজে ভারতীয় দলের সবচেয়ে অভিজ্ঞ খেলোয়াড় হবেন। যে কারণে তাকে নতুন নির্বাচকরাও দলের অধিনায়ক দিতে পারেন ওই সিরিজের জন্য। তার অভিজ্ঞতার ফায়দা অবশ্যই পেতে পারে দল।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *