কিংস্টোন ওভালে ডু–অর–ডাই ম্যাচে শক্তিশালী ভারতকে ৭ উইকেটে হারিয়ে নিজেদের এক আলাদা উচ্চতায় তুলে নিয়ে গেল শ্রীলঙ্কা। এই জয়ের ফলে গ্রুপ ‘বি’ র চারটি দলেরই সামনে প্রতিযোগিতার সেমিফাইনালে যাওয়ার রাস্তা আরও একবার খুলে গেল। এ ম্যাচে প্রথম ব্যাট করে ভারত ৬ উইকেট হারিয়ে নিজেদের স্কোর বোর্ডে ৩২১ রান তুলে ফেলে। জবাবে ব্যাট করতে নেমে আট বল হাতে রেখে মাত্র তিন উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যমাত্রায় পৌঁছে যান অ্যাঞ্জেলো ম্যাথিউজরা। লঙ্কান ব্যাটসম্যানদের মধ্যে ওপেনার দানুষ্কা গুনাথিলাকা ৭৬, কুশাল মেন্ডিস ৮৯, ম্যাথিউজ ৫২ এবং পেরেরা নজরকাড়া ৪৭ রান করেন।

তার আগে শ্রীলঙ্কা টসে জিতে প্রথম ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয়। ব্যাট করতে নেমে শিখর ধাওয়ান ১২৫, রোহিত শর্মা ৭৮ এবং মহেন্দ্র সিং ধোনি ৬৩ রান করে ভারতের স্কোরবোর্ডে ৩২১ রান জমা করে ফেলেন। শুরুতে রোহিত, ধাওয়ানের জুটি নজরকাড়া ব্যাটিং করে লঙ্কান বোলারদের রীতিমতো নাকানি চোবানি খাইয়ে দেন। অবশেষে ম্যাচের ২৫তম ওভালে লাসিথ মালিঙ্গা আইপিএলে নিজের দল মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়ক রোহিত শর্মাকে প্যাভিলিয়নের রাস্তা দেখিয়ে দেন। ভারতের এই জুটি প্রথম উইকেটে ১৩৮ রান তুলে ফেলে। রোহিতের নজরকাড়া ৭৮ রানের ইনিংসটি অবশ্য ৪টি চার এবং ৩টি ছয় দিয়ে সাজানো ছিল।

দলের স্কোর বোর্ডে মাত্র এক রান জুড়েছিল, তার মধ্যেই সিংহলী বোলার নুয়ান প্রদীপের একটি চমৎকার বলে শূন্য রানে আউট হয়ে যান অধিনায়ক বিরাট কোহলি। পাকিস্তান ম্যাচের হিরো যুবরাজ সিংয়ের কাছ থেকেও এদিনের ম্যাচে ভালো ফলাফলের আশা করছিলেন তাঁর ভক্তরা। যদিও লড়াকু যুবি এদিন ১৮ বল খেলে মাত্র ৭ রান করে সবাইকে হতাশ করে সাজঘরের রাস্তা ধরেন। এরপর ক্রিজে শিখর ধাওয়ানের দারুণ সঙ্গ দিলেন ক্যাপ্টেন কুল ধোনি। কঠিন সময়ে চতুর্থ উইকেটে ওই জুটিতে ৮২ রান আসায় স্কোরবোর্ড ২৬১তে পৌঁছে যায়। এই স্কোরেই মালিঙ্গার শিকার হওয়া শিখর ধাওয়ান ১২৮ বলে ১৫টি চার এবং ১টি ছক্কার সাহায্যে ১২৫ করে চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিজের সর্বোচ্চ স্কোর খাড়া করে যান।

এরপর ৯ রান করে আউট হন হার্দিক পান্ডিয়া। একেবারে শেষ ওভারে পেরেরার শিকার হয়ে ৫২ বলে ৬৩ রানের একটি মারকাটারি ইনিংস খেলে যান ধোনি। অন্যদিকে, ১৩ বলে ২৫ রানের একটি বিস্ফোরক ইনিংস খেলে ভারতকে ৩২১ রানে নিয়ে চৌকাঠে নিয়ে যান কেদার যাদব। লঙ্কান বোলারদের মধ্যে একা মালিঙ্গা দুটি উইকেট তুলতে সমর্থ হন। বাকি লকমল, প্রদীপ, পেরেরা এবং গুনরত্নে একটি করে উইকেট তুলে নিতে সমর্থ হন। সামনে ৩২২ রানের জয়ের লক্ষ্যমাত্রা নিয়ে মাঠে নেমে মাত্র ১১ রানে প্রথম উইকেট হারিয়ে ফেলে টিম শ্রীলঙ্কা। ভারতের হয়ে সেই একমাত্র উইকেটটি পান ভুবনেশ্বর কুমার। এরপর ধীরগতিতে শুরু করে দানুষ্কা গুনাথিলাকা এবং কুশাল মেন্ডিস ক্রমে দলের স্কোর বোর্ডকে সমৃদ্ধ করতে থাকেন। কাপুগেদেরার পরিবর্ত হিসেবে মাঠে নেমে প্রথম ম্যাচে ৭টি চার এবং ২টি ছয়ের সাহায্যে ৭৬ রান তুলে ফেলেন গুনাথিলাকা। ম্যাচে তাঁকে যোগ্য সঙ্গত দিয়ে ৯৩ বলে ৮৯ রান করেন কুশাল মেন্ডিসও। দ্বিতীয় উইকেটে এই দুই ব্যাটসম্যান লঙ্কান স্কোর বোর্ডে ১৫৯ রান জমা করতে সমর্থ হন।

শ্রীলঙ্কা দলের এই দুই প্রতিভাবান ব্যাটসম্যান আউট হওয়ার পর ক্রিজ সামলাতে ব্যস্ত হয়ে পড়েন অধিনায়ক ম্যাথিউজ এবং থিশারা পেরেরা জুটি। এরপর কঠিন সময়ে অ্যাঞ্জেলো ম্যাথিউজ ৪৫ বলে নজরকাড়া ৫২ রান করেন। তার আগে ৪৪ বলে ৪৭ রানে রিটায়ার্ড হার্ড হয়ে সাজঘরে ফিরে যান পেরেরা। অবশেষে অধিনায়কের হাতে হাত রেখে গুনারত্নে ২১ বলে নজরকাড়া ৩৪ রান করে দলকে একটা ঐতিহাসিক জয় উপহার দেন। এই জয়ের ফলে একদিকে যেমন শ্রীলঙ্কার সামনে চলতি চ্যাম্পিয়ন্স ট্রফির শেষ চারে যাওয়ার রাস্তা খুলে গেল, অন্যদিকে ভারতের কাছে প্রতিযোগিতার সেমিফাইনালে ওঠার রাস্তা ক্রমে কঠিন হয়ে গেল। কারণ, আইসিসি’র এই মিনি বিশ্বকাপের সেমিতে নিজেদের জায়গা কনফর্ম করতে হলে পরের ম্যাচে শক্তিশালী দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জয় তুলে নিতে হবে আত্মবিশ্বাস তলানিতে ঠেকে যাওয়া টিম ইন্ডিয়াকে।

আরও পড়ুন

ভারত বনাম অস্ট্রেলিয়া: গৌতম গম্ভীরের ভক্তদের জন্য বড় খবর,অস্ট্রেলিয়া সফরে উড়ে যাবেন গম্ভীর, দেখা যাবে এই ভূমিকায়

ভারত বনাম অস্ট্রেলিয়া: গৌতম গম্ভীরের ভক্তদের জন্য বড় খবর,অস্ট্রেলিয়া সফরে উড়ে যাবেন গম্ভীর, দেখা যাবে এই ভূমিকায়
ভারতীয় দল অস্ট্রেলিয়া সফরের শুরুয়াত করার জন্য প্রস্তুত হয়ে গিয়েছে আর এই শুরুয়াত ২১ নভেম্বর থেকে টি-২০...

বিরাট বললেন,আমি ভাগ্যবান অধিনায়ক, যে আমার কাছে রয়েছে এই দুই খেলোয়াড়

ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি বুধবার ২১ নভেম্বর থেকে হতে চলা তিন ম্যাচের টি-২০ সিরিজের প্রথম ম্যাচের...

ম্যাচের ঠিক আগে এই ভারতীয় খেলোয়াড়ের বাড়ি থেকে এলো দুঃসংবাদ, ফিরতে হল বাড়িতে

ম্যাচের ঠিক আগে এই ভারতীয় খেলোয়াড়ের বাড়ি থেকে এলো দুঃসংবাদ, ফিরতে হল বাড়িতে
ভারতীয় ক্রিকেট দল বুধবার নিজের অস্ট্রেলিয়া সফরে একটি মুশকিল মিশন শুরু করতে চলেছে।এর শুরুয়াত তো টি-২০ সিরিজের...

ভারত বনাম অস্ট্রেলিয়া: অস্ট্রেলিয়ায় প্র্যাকটিস করতে গিয়ে বিরাট হঠাৎ করলেন এমন কিছু সোশ্যাল মিডিয়ায় ভিডিয়ো হল ভাইরাল

ভারত বনাম অস্ট্রেলিয়া: অস্ট্রেলিয়ায় প্র্যাকটিস করতে গিয়ে বিরাট হঠাৎ করলেন এমন কিছু সোশ্যাল মিডিয়ায় ভিডিয়ো হল ভাইরাল ভারত বনাম অস্ট্রেলিয়া: অস্ট্রেলিয়ায় প্র্যাকটিস করতে গিয়ে বিরাট হঠাৎ করলেন এমন কিছু সোশ্যাল মিডিয়ায় ভিডিয়ো হল ভাইরাল
টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলি প্রায়ই শিরোনামে থাকেন। অবস্থা এমনই হয় যে, বিরাট কিছু করুন ছাই না...

ভারত বনাম অস্ট্রেলিয়া: জেসন গিলেসপি ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজে এইদলকে বললেন সিরিজ জেতার দাবীদার

ভারত বনাম অস্ট্রেলিয়া: জেসন গিলেসপি ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজে এইদলকে বললেন সিরিজ জেতার দাবীদার
অস্ট্রেলিয়ার মাটিতে হওয়া কোনও দলের ম্যাচে অতিথি দলকে অস্ট্রেলিয়া দলের তুলনায় কমজুরি মনে করা হয় কারণ অস্ট্রেলিয়া...