কিংস্টোন ওভালে ডু–অর–ডাই ম্যাচে শক্তিশালী ভারতকে ৭ উইকেটে হারিয়ে নিজেদের এক আলাদা উচ্চতায় তুলে নিয়ে গেল শ্রীলঙ্কা। এই জয়ের ফলে গ্রুপ ‘বি’ র চারটি দলেরই সামনে প্রতিযোগিতার সেমিফাইনালে যাওয়ার রাস্তা আরও একবার খুলে গেল। এ ম্যাচে প্রথম ব্যাট করে ভারত ৬ উইকেট হারিয়ে নিজেদের স্কোর বোর্ডে ৩২১ রান তুলে ফেলে। জবাবে ব্যাট করতে নেমে আট বল হাতে রেখে মাত্র তিন উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যমাত্রায় পৌঁছে যান অ্যাঞ্জেলো ম্যাথিউজরা। লঙ্কান ব্যাটসম্যানদের মধ্যে ওপেনার দানুষ্কা গুনাথিলাকা ৭৬, কুশাল মেন্ডিস ৮৯, ম্যাথিউজ ৫২ এবং পেরেরা নজরকাড়া ৪৭ রান করেন।

তার আগে শ্রীলঙ্কা টসে জিতে প্রথম ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয়। ব্যাট করতে নেমে শিখর ধাওয়ান ১২৫, রোহিত শর্মা ৭৮ এবং মহেন্দ্র সিং ধোনি ৬৩ রান করে ভারতের স্কোরবোর্ডে ৩২১ রান জমা করে ফেলেন। শুরুতে রোহিত, ধাওয়ানের জুটি নজরকাড়া ব্যাটিং করে লঙ্কান বোলারদের রীতিমতো নাকানি চোবানি খাইয়ে দেন। অবশেষে ম্যাচের ২৫তম ওভালে লাসিথ মালিঙ্গা আইপিএলে নিজের দল মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়ক রোহিত শর্মাকে প্যাভিলিয়নের রাস্তা দেখিয়ে দেন। ভারতের এই জুটি প্রথম উইকেটে ১৩৮ রান তুলে ফেলে। রোহিতের নজরকাড়া ৭৮ রানের ইনিংসটি অবশ্য ৪টি চার এবং ৩টি ছয় দিয়ে সাজানো ছিল।

দলের স্কোর বোর্ডে মাত্র এক রান জুড়েছিল, তার মধ্যেই সিংহলী বোলার নুয়ান প্রদীপের একটি চমৎকার বলে শূন্য রানে আউট হয়ে যান অধিনায়ক বিরাট কোহলি। পাকিস্তান ম্যাচের হিরো যুবরাজ সিংয়ের কাছ থেকেও এদিনের ম্যাচে ভালো ফলাফলের আশা করছিলেন তাঁর ভক্তরা। যদিও লড়াকু যুবি এদিন ১৮ বল খেলে মাত্র ৭ রান করে সবাইকে হতাশ করে সাজঘরের রাস্তা ধরেন। এরপর ক্রিজে শিখর ধাওয়ানের দারুণ সঙ্গ দিলেন ক্যাপ্টেন কুল ধোনি। কঠিন সময়ে চতুর্থ উইকেটে ওই জুটিতে ৮২ রান আসায় স্কোরবোর্ড ২৬১তে পৌঁছে যায়। এই স্কোরেই মালিঙ্গার শিকার হওয়া শিখর ধাওয়ান ১২৮ বলে ১৫টি চার এবং ১টি ছক্কার সাহায্যে ১২৫ করে চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিজের সর্বোচ্চ স্কোর খাড়া করে যান।

এরপর ৯ রান করে আউট হন হার্দিক পান্ডিয়া। একেবারে শেষ ওভারে পেরেরার শিকার হয়ে ৫২ বলে ৬৩ রানের একটি মারকাটারি ইনিংস খেলে যান ধোনি। অন্যদিকে, ১৩ বলে ২৫ রানের একটি বিস্ফোরক ইনিংস খেলে ভারতকে ৩২১ রানে নিয়ে চৌকাঠে নিয়ে যান কেদার যাদব। লঙ্কান বোলারদের মধ্যে একা মালিঙ্গা দুটি উইকেট তুলতে সমর্থ হন। বাকি লকমল, প্রদীপ, পেরেরা এবং গুনরত্নে একটি করে উইকেট তুলে নিতে সমর্থ হন। সামনে ৩২২ রানের জয়ের লক্ষ্যমাত্রা নিয়ে মাঠে নেমে মাত্র ১১ রানে প্রথম উইকেট হারিয়ে ফেলে টিম শ্রীলঙ্কা। ভারতের হয়ে সেই একমাত্র উইকেটটি পান ভুবনেশ্বর কুমার। এরপর ধীরগতিতে শুরু করে দানুষ্কা গুনাথিলাকা এবং কুশাল মেন্ডিস ক্রমে দলের স্কোর বোর্ডকে সমৃদ্ধ করতে থাকেন। কাপুগেদেরার পরিবর্ত হিসেবে মাঠে নেমে প্রথম ম্যাচে ৭টি চার এবং ২টি ছয়ের সাহায্যে ৭৬ রান তুলে ফেলেন গুনাথিলাকা। ম্যাচে তাঁকে যোগ্য সঙ্গত দিয়ে ৯৩ বলে ৮৯ রান করেন কুশাল মেন্ডিসও। দ্বিতীয় উইকেটে এই দুই ব্যাটসম্যান লঙ্কান স্কোর বোর্ডে ১৫৯ রান জমা করতে সমর্থ হন।

শ্রীলঙ্কা দলের এই দুই প্রতিভাবান ব্যাটসম্যান আউট হওয়ার পর ক্রিজ সামলাতে ব্যস্ত হয়ে পড়েন অধিনায়ক ম্যাথিউজ এবং থিশারা পেরেরা জুটি। এরপর কঠিন সময়ে অ্যাঞ্জেলো ম্যাথিউজ ৪৫ বলে নজরকাড়া ৫২ রান করেন। তার আগে ৪৪ বলে ৪৭ রানে রিটায়ার্ড হার্ড হয়ে সাজঘরে ফিরে যান পেরেরা। অবশেষে অধিনায়কের হাতে হাত রেখে গুনারত্নে ২১ বলে নজরকাড়া ৩৪ রান করে দলকে একটা ঐতিহাসিক জয় উপহার দেন। এই জয়ের ফলে একদিকে যেমন শ্রীলঙ্কার সামনে চলতি চ্যাম্পিয়ন্স ট্রফির শেষ চারে যাওয়ার রাস্তা খুলে গেল, অন্যদিকে ভারতের কাছে প্রতিযোগিতার সেমিফাইনালে ওঠার রাস্তা ক্রমে কঠিন হয়ে গেল। কারণ, আইসিসি’র এই মিনি বিশ্বকাপের সেমিতে নিজেদের জায়গা কনফর্ম করতে হলে পরের ম্যাচে শক্তিশালী দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জয় তুলে নিতে হবে আত্মবিশ্বাস তলানিতে ঠেকে যাওয়া টিম ইন্ডিয়াকে।

  • SHARE

    আরও পড়ুন

    আইপিএল ২০১৮: এই প্লেয়ারের ঘাড়ে হারের দায় চাপালেন হায়দ্রাবাদ অধিনায়ক কেন উইলিয়ামসন

    আইপিএল ২০১৮: এই প্লেয়ারের ঘাড়ে হারের দায় চাপালেন হায়দ্রাবাদ অধিনায়ক কেন উইলিয়ামসন
    গতকাল চলতি আইপিএলের প্লে অফে প্রথম কোয়ালিফায়ারের ম্যাচ খেলা হল মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে। এই ম্যাচে লিগ স্টেজের...

    দুপ্লেসিকে ছাড়াও ধোনি একে দিলেন চেন্নাইয়ের ফাইনালে যাওয়ার শ্রেয়, জানালেন এই ক্রিকেটার স্পেশাল

    দুপ্লেসিকে ছাড়াও ধোনি একে দিলেন চেন্নাইয়ের ফাইনালে যাওয়ার শ্রেয়, জানালেন এই ক্রিকেটার স্পেশাল
    চলতি আইপিএলের প্লে অফের চরণ শুরু হয়ে গেছে। মঙ্গলবার শুরু হওয়া প্লে অফের প্রথম ম্যাচ খেলা হল...

    প্লেয়িং ইলেভেন: হায়দ্রাবাদকে হারিয়ে ফাইনালে পৌঁছতে ধোনি এই তারকাকে দলে ফেরাবেন

    প্লেয়িং ইলেভেন: হায়দ্রাবাদকে হারিয়ে ফাইনালে পৌঁছতে ধোনি এই তারকাকে দলে ফেরাবেন
    গত রবিবারই চলতি আইপিএলের লিগ চরণ শেষ হয়েছে। লিগ চরণের রোমাঞ্চ নিজের চরমে থেকেছে, এবার লিগ চরণ...

    ব্রেকিং: দিল্লি ডেয়ারডেভিলসের উপর বড় আরোপ লাগালেন গৌতম গম্ভীর, দিল্লির সঙ্গ ছাড়ার পাশাপাশি নিতে চলেছেন অবসরের সিদ্ধান্তও

    ব্রেকিং: দিল্লি ডেয়ারডেভিলসের উপর বড় আরোপ লাগালেন গৌতম গম্ভীর, দিল্লির সঙ্গ ছাড়ার পাশাপাশি নিতে চলেছেন অবসরের সিদ্ধান্তও
    চলতি আইপিএলে দিল্লির অধিনায়কত্ব ছাড়ার পাশাপাশি গৌতম গম্ভীরকে দলেও রাখা হয় নি। যার উপর ভীষণই বড় বিবাদ...

    শচীন, ধোনির পর এবার বায়োপিকের বিষয় প্রিন্স অফ ক্যালকাটা, পরিকল্পনা একতা কাপুরের বালাজির

    শচীন, ধোনির পর এবার বায়োপিকের বিষয় প্রিন্স অফ ক্যালকাটা, পরিকল্পনা একতা কাপুরের বালাজির
    প্রথমে ধোনির বায়োপিক এবং পরে শচীন তেন্ডুলকরের ডকুমেন্টরির দুরন্ত সাফল্য, তারপর থেকেই সকলেই অপেক্ষা করে রয়েছে তাদের...