অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১১ সদস্যের ভারতীয় দল, দলে একটি বড়ো পরিবর্তন সম্ভব

রবিবার ৯ জুন আইসিসি একদিনের বিশ্বকাপের ১৪তম ম্যাচ ভারত আর গত বিজয়ী অস্ট্রেলিয়ার মধ্যে খেলাহবে। দুই দেশের মধ্যে এই রোমাঞ্চক ম্যাচ কেনিংটন ওভাল, লন্ডনে খেলা হয়েছে। টুর্নামেন্টে ভারতীয় দলের স্রেফ দ্বিতীয় অন্যদিকে অস্ট্রেলিয়ার তৃতীয় ম্যাচ হবে। এই প্রতিবেদনের মাধ্যমে আজ আমর আপনাদের সেই এগারোজন ভারতীয় খেলোয়াড়ের নাম জানাতে চলেছি, যাদের অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম একাদশে জায়গা দেওয়া হতে পারে।

আসুন একনজর দেখে নেওয়া যাক ভারতীয় দলের সম্ভাব্য একাদশের উপর –

রোহিত শর্মা

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১১ সদস্যের ভারতীয় দল, দলে একটি বড়ো পরিবর্তন সম্ভব 1

ইনিংসের শুরু করার দায়িত্ব সহঅধিনায়ক রোহিত শর্মার কাঁধে থাকবে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হিটম্যান রোহিত শর্মা দুর্দান্ত প্রদর্শন করেছিলেন আর ম্যাচ জেতানো ১৪৪ বলে অপরাজিত ১২২ রান করেছিলেন। রোহিত শর্মা অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও নিজের ছন্দ ধরে রাখতে চাইবেন।

শিখর ধবন

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১১ সদস্যের ভারতীয় দল, দলে একটি বড়ো পরিবর্তন সম্ভব 2

রোহিত শর্মার জুড়িদার হিসেবে শিখর ধবনকে দেখা যাবে। বর্তমান সময় শিখর ধবনের ফর্ম বিশেষ কিছুই থাকে নি আর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও ধবন মাত্র আট রান করে আউট হয়েছিলেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে গব্বর শিখর ধবন অবশ্যই একটা বড়ো ইনিংস খেলার জন্য অধীর থাকবেন।

বিরাট কোহলি (অধিনায়ক)

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১১ সদস্যের ভারতীয় দল, দলে একটি বড়ো পরিবর্তন সম্ভব 3

টপ অর্ডারে অধিনায়ক বিরাট কোহলিকে দেখা যাবে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কিংস কোহলি মাত্র ১৮ রানে আউট হয়ে গিয়েছিলেন। যতই কোহলির ব্যাট ওই ম্যাচে না চলুক কিন্তু নিজের দুর্দান্ত অধিনায়কত্বে তিনি সকলের ধ্যান নিজের দিকে আকর্ষিত করেছিলেন। অস্ট্রেলিয়ার বিরুদ্দে কোহলি অবশ্যই বড়ো ইনিংস খেলতে চাইবেন।

কেএল রাহুল

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১১ সদস্যের ভারতীয় দল, দলে একটি বড়ো পরিবর্তন সম্ভব 4

চার নম্বর ব্যাটসম্যান হিসেবে আরো একবার কেএল রাহুলকে দেখা যেতে পারে। প্র্যাকটিস ম্যাচে বাংলাদেশের বিরুদ্ধে দুরন্ত সেঞ্চুরি করা কেএল রাহুল দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে মাত্র ২৬ রানই করতে পেরেছিলেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও যদি তার ব্যাট না চলে তো চার নম্বরে আরো একবার বিজয় শঙ্করকে পরের ম্যাচে দেখা যেতে পারে।

মহেন্দ্র সিং ধোনি

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১১ সদস্যের ভারতীয় দল, দলে একটি বড়ো পরিবর্তন সম্ভব 5

ভারতীয় দলের মিডল অর্ডারে ব্যাটিংয়ের সমস্ত দায়িত্ব প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির কাঁধে থাকবে। এই বছর মহেন্দ্র সিং ধোনির ফর্ম ভীষণ ভাল দেখতে পাওয়া গেছে। বাংলাদেশের বিরুদ্ধে সেঞ্চুরি করার পর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও ধোনি দুর্দান্ত ৩৪ রান করেছিলেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ধোনির উপর অবশ্যই একটা বড়ো ইনিংস খেলার দায়িত্ব থাকবে।

কেদার জাধব

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১১ সদস্যের ভারতীয় দল, দলে একটি বড়ো পরিবর্তন সম্ভব 6

মিডল অর্ডারে ধোনি আর রাহুলের সঙ্গে সঙ্গে কেদার জাধবের উপরও গুরুত্বপূর্ণ দায়িত্ব থাকবে। কেদার জাধব দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ব্যাটিং করার সুযোগ পাননি, কিন্তু বোলার হিসেবে তিনি চার ওভারে ১৬ রান দিয়েছিলেন। সাম্প্রতিক সময়ে কেদার জাধবের ফিটনেস আলোচনার একটা বড়ো বিষয় থেকেছে, এই অবস্থায় কেদার জাধব এই ম্যাচে অবশ্যই একটা বড়ো ইনিংস খেলতে চাইবেন।

হার্দিক পাণ্ডিয়া

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১১ সদস্যের ভারতীয় দল, দলে একটি বড়ো পরিবর্তন সম্ভব 7

অলরাউন্ডার হিসেবে হার্দিক পাণ্ডিয়াকেদেখাযাবে। হার্দিক পাণ্ডিয়ার ফর্ম বর্তমান সময় ভীষণই দুর্দান্ত থেকেছে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হার্দিক মাত্র ৭ বলে অপরাজিত ১৫ রান করেছিলেন। অন্যদিকে বোলার হিসেবে তিনি ৬ ওভারে ৩১ রান দেন। হার্দিক পাণ্ডিয়ার এটি প্রথমই বিশ্বকাপ আর তিনি অবশ্যই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে নিজের দমে দলকে ম্যাচ জেতাতে চাইবেন।

কুলদীপ যাদব

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১১ সদস্যের ভারতীয় দল, দলে একটি বড়ো পরিবর্তন সম্ভব 8

স্পিন বোলিংয়ের আক্রমণ কুলদীপ যাদকে সামলাতে দেখা যাবে। চায়নাম্যানের নামে জনপ্রিয় কুলদীপ যাদব গত দু তিন বছরে ভারতীয় দলের হয়ে যথেষ্ট দুর্দান্ত প্রদর্শন করেছেন। কুলদীপ যাদব এই বছর ১২টি ম্যাচে ২১টি উইকেট হাসিল করে ফেলেছেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও কুলদীপ যাদব একটি উইকেট নিয়েছিলেন।

যজুবেন্দ্র চহেল

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১১ সদস্যের ভারতীয় দল, দলে একটি বড়ো পরিবর্তন সম্ভব 9

কুলদীপ যাদবের সঙ্গে সঙ্গে স্পিন বোলিংয়ের ডিপার্টমেন্ট যজুবেন্দ্র চহেলকে সামলাতে দেখা যাবে। যজুবেন্দ্র চহেল টুর্নামেন্টের প্রথম ম্যাচেই দুর্দান্ত বোলিং করে চার উইকেট হাসিল করেছিলেন। বর্তমান সময়ে চহেল ভীষণই ভাল ফর্মে রয়েছেন আর অস্ট্রেলিয়ার দলের কাছে যজুবেন্দ্র চহেলকে খেলা কোন বড়ো চ্যালেঞ্জ থেকে কম হবে না।

জসপ্রীত বুমরাহ

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১১ সদস্যের ভারতীয় দল, দলে একটি বড়ো পরিবর্তন সম্ভব 10

জোরে বোলিংয়ের দায়িত্ব তরুণ জোরে বোলার জসপ্রীত বুমরাহের কাঁধে থাকবে। বর্তমান সময়ে জসপ্রীত বুমরাহ নিজের বোলিংয়ে সারা বিশ্বে চাঞ্চল্য ফেলে দিয়েছেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও বুমরাহ নিজের প্রথম স্পেলেই দুটি উইকেট নিয়েছিলেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তার উপর অনেক বেশি দায়িত্ব থাকবে।

মহম্মদ শামি

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১১ সদস্যের ভারতীয় দল, দলে একটি বড়ো পরিবর্তন সম্ভব 11

জসপ্রীত বুমরাহের সঙ্গে সঙ্গে জোরে বোলিংয়ের দায়িত্ব মহম্মদ শামির কাঁধে থাকবে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মহম্মদ শামিকে প্রথম একাদশে ভুবনেশ্বর কুমারকে জায়গা দেওয়া হতে পারে। এই ম্যাচ ওভালের মাঠে খেলা হবে আর ওভালের মাঠে সবসময়ই বাউন্স থাকে, এই অবস্থায় মহম্মদ শামি দলের জন্য একটা বড়ো ভূমিকা পালন করতে পারেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *