WIvsIND: টি-২০ সিরিজ জেতার পরও ভারতের র‍্যাঙ্কিংয়ে কম ফায়দা, হারলে হবে এই বড়ো লোকসান

ভারত আর ওয়েস্টইন্ডিজের মধ্যে টি-২০ সিরিজের শুরু আজ থেকে হচ্ছে। সিরিজের প্রথম ম্যাচ হায়দ্রাবাদে খেলা হবে। এরপর তিরুবনন্তপুরম আর তারপর মুম্বাইতে শেষ ম্যাচ খেলা হবে। টি-২০তে ভারতের প্রদর্শন মিলিয়েমিশিয়ে থেকেছে। বাংলাদেশের বিরুদ্ধে তিন ম্যাচের মধ্যে দুটি ম্যাচে তারা জিতেছে অন্যদিকে একটি ম্যাচে তাদের হারতেও হয়েছে।

র‍্যাঙ্কিংয়ে পঞ্চম স্থানে ভারত

WIvsIND: টি-২০ সিরিজ জেতার পরও ভারতের র‍্যাঙ্কিংয়ে  কম ফায়দা, হারলে হবে এই বড়ো লোকসান 1

ভারতীয় দল টি-২০র র‍্যাঙ্কিংয়ে বিশ্বের ৫ নম্বর দল। এর সবচেয়ে বড়ো কারণ দলের প্রদর্শনে ধারাবাহিকতার অভাব থেকেছে। র‍্যাঙ্কিংয়ে পাকিস্তানের দল এক নম্বরে অন্যদিকে অস্ট্রেলিয়া দ্বিতীয় নম্বরে রয়েছে। এরপর ইংল্যান্ড আর দক্ষিণ আফ্রিকার নম্বর আসে। টি-২০র বিশ্বকাপ জয়ী ওয়েস্টইন্ডিজ দল দশম স্থানে রয়েছে। আফগানিস্তান আর বাংলাদেশের দল তাদেরও উপরে রয়েছে। তারা গত সিরিজে আফগানিস্তানের কাছে হেরে গিয়েছিল।

সিরিজে র‍্যাঙ্কিংয়ে প্রভাব

WIvsIND: টি-২০ সিরিজ জেতার পরও ভারতের র‍্যাঙ্কিংয়ে  কম ফায়দা, হারলে হবে এই বড়ো লোকসান 2

ভারতীয় দলের র‍্যাঙ্কিংয়ে এই সিরিজের প্রভাব পড়বে না। সিরিজের ফলাফল যা খুশি হোক দল পাঁচ নম্বরেই থাকবে কিন্তু রেটিং পয়েন্টে ফায়দা কম আর লোকসান বেশি হতে চলেছে। ভারতের এখন ২৬০ রেটিং পয়েন্ট রয়েছে আর সিরিজ ৩-০ জেতারও পরও তাদের রেটিং পয়েন্ট ২৬১ই হবে। এর সবচেয়ে বড়ো কারণ হল ওয়েস্টইন্ডিজ দলের র‍্যাঙ্কিংয়ে ১০ নম্বরে থাকা। ভারত যদি ২-১ ফলাফলে সিরিজ জেতে তাও রেটিংয়ে ২ পয়েন্টের লোকসান হবে।

শ্রীলঙ্কার সঙ্গেও সিরিজ

WIvsIND: টি-২০ সিরিজ জেতার পরও ভারতের র‍্যাঙ্কিংয়ে  কম ফায়দা, হারলে হবে এই বড়ো লোকসান 3

ভারতীয় দলকে জানুয়ারির শুরুতে শ্রীলঙ্কার বিরুদ্ধে তিন ম্যাচের টি-২০ সিরিজ খেলতে হবে। ভারত ওয়েস্টইন্ডিজকে ৩-০য় হারানোর পর যদি শ্রীলঙ্কাকেও ৩-০ ফলাফলে হারিয়ে দেয় তাও রেটিংয়ে মোট ৩ পয়েন্টেরই ফায়দা হবে। যারপর দল পয়েন্ট টেবিলে দক্ষিণ আফ্রিকাকে পেছনে ফেলে চতুর্থ স্থানে উঠে আসবে। এই দুই সিরিজের একটিও ম্যাচে ভারত হারলে তাদের পঞ্চম স্থানেই থাকতে হবে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *