দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ভারতের টেস্ট অধিনায়ক বিরাট কোহলি এবং চেতেশ্বর পূজারার শতরানের ওপর ভর করে ভারত বড় রান গড়ার পথে।

আজ থেকে ভাইজ্যাগের ভিডিসিএ স্টেডিয়ামও টেস্ট ক্রিকেটের পাতায় নাম লিখিয়ে নিল। ভারতের ২৪তম টেস্ট ম্যাচের কেন্দ্র হিসেবে আজই ভাইজ্যাগের ভিডিসিএ স্টেডিয়াম টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটাল।

দিনের শুরুতেই ভারত অধিনায়ক বিরাট কোহলি টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন। কোহলি ভারতীয় একাদশে দুটি পরিবর্তন আনেন – গৌতম গম্ভীরের পরিবর্তে আসেন কেএল রাহুল এবং অফস্পিনার জয়ন্ত যাদব টেস্টে অভিষেক করেন লেগস্পিনার অমিত মিশ্রর পরিবর্তে। অন্যদিকে ইংল্যান্ডের একমাত্র পরিবর্তন হিসেবে জেমস অ্যান্ডারসন দলে প্রত্যাবর্তন করেন ক্রিস ওকসের স্থানে।

দিনের শুরুটা মোটেও ভাল হয়নি ভারতের। মাত্র দ্বিতীয় ওভারেই কোনো রান না করে স্টুয়ার্ট ব্রডের বলে তৃতীয় স্লিপে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন চোট সারিয়ে উঠে এই টেস্টে প্রত্যাবর্তন করা ওপেনার কেএল রাহুল। মাত্র তিন ওভার বাদেই এই টেস্টে ইংল্যান্ডের হয়ে প্রত্যাবর্তন করা অ্যান্ডারসন প্যাভিলিয়নে ফেরান আর এক ভারতীয় ওপেনিং ব্যাটসম্যান মুরালি বিজয়কে (২০)।

তবে এরপর ভারতীয় ইনিংসের হাল ধরেন চেতেশ্বর পূজারা এবং অধিনায়ক কোহলি। প্রথম সেশনে তাঁদের জুটি শক্ত ভিত গড়ে দেয় ভারতীয় ইনিংসের। লাঞ্চে ভারতের স্কোর হয় ৯২/২।

দ্বিতীয় সেশনে দুই ব্যাটসম্যানই তাঁদের অর্ধশতরান পূর্ণ করে ধীরে ধীরে নিজেদের শতরানের দিকে অগ্রসর হতে থাকেন। কোহলির ৫৬ রানে থাকার সময় ইংল্যান্ডের আদিল রাশিদ লং লেগে একটি লো ক্যাচ ফেলেন, যা দিনের শেষে ইংল্যান্ডের কাছে খুবই দামী বলে বিবেচিত হল। পূজারা ৯৭ এবং কোহলি ৯১ রানে অপরাজিত থাকা অবস্থায় চা-বিরতিতে ভারতের স্কোর দাঁড়ায় ২১০/২।

দিনের শেষ সেশনেও ছবিটা খুব বেশি বদলাল না। দ্রুতই পূজারা ও কোহলি নিজেদের শতরান পূর্ণ করেন। ১১৯ রানে পূজারা অ্যান্ডারসন বলে প্যাভিলিয়নে ফেরেন। তৃতীয় উইকেট জুটিতে পূজারা ও কোহলি তোলেন ২২৬ রান, যা ভারতের ইনিংসকে মজবুত করে দেয়।

এরপর অজিঙ্ক রাহানে-কে সাথে নিয়ে কোহলি ভারতীয় ইনিংসকে এগিয়ে নিয়ে চলেন। দিনের শেষ মুহূর্তে রাহানে-কে ২৩ রানে প্যাভিলিয়নে ফেরান সেই অ্যান্ডারসন। দিনের শেষে ভারত ৪ উইকেট হারিয়ে ৩১৭ রান তোলে। কোহলি ১৫১ রানে অপরাজিত থাকেন যেখানে নতুন ব্যাটসম্যান রবিচন্দ্রন অশ্বিন অপরাজিত থাকেন ১ রানে।

সংক্ষিপ্ত স্কোরঃ

ভারত – ৩১৭/৪ (বিরাট কোহলি ১৫১*, চেতেশ্বর পূজারা – ১১৯, জেমস অ্যান্ডারসন ৩/৪৪)

 

  • SHARE

    আরও পড়ুন

    বিশ্বের ৫জন স্বার্থপর ক্রিকেটার, যারা নিজের জন্য ক্রিকেট খেলেছেন – এক ভারতীয়ও জায়গা করে নিয়েছেন এই দলে!

    ক্রিকেটকে ভদ্রলোকের খেলা বলা হয়। সেই ভদ্রলোকেদের মধ্যে কিছু খেলোয়াড় আছেন বা ছিলেন যারা দলের জন্য হয়ে খেলেননি।...

    নিজের বিস্ময়কর বোলিং অ্যাকশন নিয়ে মুখ খুললেন কেদার যাদব

    মহারাষ্ট্রের অলরাউন্ডার কেদার যাদব সম্প্রতি তাঁর অদ্ভূত বোলিং অ্যাকশন নিয়ে মিডিয়ার সামনে মুখ খুলেছেন। শ্রীলঙ্কান পেসার লাসিথ...

    টেস্ট ক্রিকেটে আগ্রহ নেই তারকা বাংলাদেশি ক্রিকেটারদের, জানালেন বিসিবি বস

    গত কয়েক বছরে ওয়ানডে ক্রিকেটে অনেক উন্নতি করেছে বাংলাদেশ ক্রিকেট দল। এই সময়ে ৫০-ওভারের ক্রিকেট অনেক বড়...

    ইংল্যান্ডের বিপক্ষে যে চারজন ক্রিকেটারের পারফরমেন্সে সিরিজ জয় নিশ্চিত করতে পারে ভারত

    ভারত বনাম ইংল্যান্ডের মধ্যকার নির্দিষ্ট ওভারের ওয়ানডে ও টি-২০ সিরিজ ইতিমধ্যে শেষ। তিনটি ওয়ানডে ও তিনটি টি-২০...

    এই ১০জন ক্রিকেটার যারা দুটি দেশের হয়ে ক্রিকেট খেলেছেন

    গোটা বিশ্বে ক্রিকেট খেলাটি বেশ জনপ্রিয়। ভিন্ন ফর্ম্যাটের এই খেলায় অর্থ উপার্জনের যেমন সুযোগ রয়েছে তেমনই রয়েছে...