দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ভারতের টেস্ট অধিনায়ক বিরাট কোহলি এবং চেতেশ্বর পূজারার শতরানের ওপর ভর করে ভারত বড় রান গড়ার পথে।

আজ থেকে ভাইজ্যাগের ভিডিসিএ স্টেডিয়ামও টেস্ট ক্রিকেটের পাতায় নাম লিখিয়ে নিল। ভারতের ২৪তম টেস্ট ম্যাচের কেন্দ্র হিসেবে আজই ভাইজ্যাগের ভিডিসিএ স্টেডিয়াম টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটাল।

দিনের শুরুতেই ভারত অধিনায়ক বিরাট কোহলি টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন। কোহলি ভারতীয় একাদশে দুটি পরিবর্তন আনেন – গৌতম গম্ভীরের পরিবর্তে আসেন কেএল রাহুল এবং অফস্পিনার জয়ন্ত যাদব টেস্টে অভিষেক করেন লেগস্পিনার অমিত মিশ্রর পরিবর্তে। অন্যদিকে ইংল্যান্ডের একমাত্র পরিবর্তন হিসেবে জেমস অ্যান্ডারসন দলে প্রত্যাবর্তন করেন ক্রিস ওকসের স্থানে।

দিনের শুরুটা মোটেও ভাল হয়নি ভারতের। মাত্র দ্বিতীয় ওভারেই কোনো রান না করে স্টুয়ার্ট ব্রডের বলে তৃতীয় স্লিপে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন চোট সারিয়ে উঠে এই টেস্টে প্রত্যাবর্তন করা ওপেনার কেএল রাহুল। মাত্র তিন ওভার বাদেই এই টেস্টে ইংল্যান্ডের হয়ে প্রত্যাবর্তন করা অ্যান্ডারসন প্যাভিলিয়নে ফেরান আর এক ভারতীয় ওপেনিং ব্যাটসম্যান মুরালি বিজয়কে (২০)।

তবে এরপর ভারতীয় ইনিংসের হাল ধরেন চেতেশ্বর পূজারা এবং অধিনায়ক কোহলি। প্রথম সেশনে তাঁদের জুটি শক্ত ভিত গড়ে দেয় ভারতীয় ইনিংসের। লাঞ্চে ভারতের স্কোর হয় ৯২/২।

দ্বিতীয় সেশনে দুই ব্যাটসম্যানই তাঁদের অর্ধশতরান পূর্ণ করে ধীরে ধীরে নিজেদের শতরানের দিকে অগ্রসর হতে থাকেন। কোহলির ৫৬ রানে থাকার সময় ইংল্যান্ডের আদিল রাশিদ লং লেগে একটি লো ক্যাচ ফেলেন, যা দিনের শেষে ইংল্যান্ডের কাছে খুবই দামী বলে বিবেচিত হল। পূজারা ৯৭ এবং কোহলি ৯১ রানে অপরাজিত থাকা অবস্থায় চা-বিরতিতে ভারতের স্কোর দাঁড়ায় ২১০/২।

দিনের শেষ সেশনেও ছবিটা খুব বেশি বদলাল না। দ্রুতই পূজারা ও কোহলি নিজেদের শতরান পূর্ণ করেন। ১১৯ রানে পূজারা অ্যান্ডারসন বলে প্যাভিলিয়নে ফেরেন। তৃতীয় উইকেট জুটিতে পূজারা ও কোহলি তোলেন ২২৬ রান, যা ভারতের ইনিংসকে মজবুত করে দেয়।

এরপর অজিঙ্ক রাহানে-কে সাথে নিয়ে কোহলি ভারতীয় ইনিংসকে এগিয়ে নিয়ে চলেন। দিনের শেষ মুহূর্তে রাহানে-কে ২৩ রানে প্যাভিলিয়নে ফেরান সেই অ্যান্ডারসন। দিনের শেষে ভারত ৪ উইকেট হারিয়ে ৩১৭ রান তোলে। কোহলি ১৫১ রানে অপরাজিত থাকেন যেখানে নতুন ব্যাটসম্যান রবিচন্দ্রন অশ্বিন অপরাজিত থাকেন ১ রানে।

সংক্ষিপ্ত স্কোরঃ

ভারত – ৩১৭/৪ (বিরাট কোহলি ১৫১*, চেতেশ্বর পূজারা – ১১৯, জেমস অ্যান্ডারসন ৩/৪৪)

 

  • SHARE

    আরও পড়ুন

    দেখে নিন: কত বড় ছক্কা মারলেন এবি ডেভিলিয়র্স, যা আছড়ে পড়ল স্টেডিয়ামের বাইরে

    দেখে নিন: কত বড় ছক্কা মারলেন এবি ডেভিলিয়র্স, যা আছড়ে পড়ল স্টেডিয়ামের বাইরে
    খুব কমই উদাহরণ রয়েছে বিশ্ব ক্রিকেটে এবি ডেভিলিয়র্সের ব্যাটিং তান্ডবের থেকে ভাল কিছু। নিজের দিনে বিশ্বে যে...

    বেটিং চক্রে ধরা পড়লেন ঋদ্ধির কোচের ছাত্র এই প্রাক্তন ক্রিকেটার

    বেটিং চক্রে ধরা পড়লেন ঋদ্ধির কোচের ছাত্র এই প্রাক্তন ক্রিকেটার
    ক্রিকেটের বড় প্রতিযোগিতা মানেই বিশ্বজুড়ে বেটিং চক্রের রমরমা। যার জালে জড়িয়ে পড়েছে বহু ক্রিকেটারই। এই বেটিং চক্রের...

    বিশ্বকাপে ভারত-পাকিস্থান দ্বৈরথ কবে, ঘোষিত হল তারিখ

    এমনিতে ভারত পাকিস্থান ক্রিকেট দ্বৈরথ মানে যুদ্ধকালীন পরিস্থিতি আর তা যদি হয় বিশ্বকাপের মত বড় মঞ্চে তাহলে...

    কেন অধিনায়কত্ব ছাড়লেন গম্ভীর, জেনে নিন পাঁচকাহন

    আশা ছিল ঘরের ছেলে ঘরে ফিরলে তার সঙ্গে সঙ্গে ফিরবে ভাগ্য। কিন্তু বাস্তবে হল তার উল্টো, ভাগ্য...

    ব্রেকিং: দিল্লির জন্য বড় ধাক্কা, নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেন গম্ভীর

    ব্রেকিং: দিল্লির জন্য বড় ধাক্কা, নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেন গম্ভীর
    দিল্লির ডেয়ারডেভিলসের অধিনায়ক গৌতম গম্ভীর নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেন। ফলে বাকি আইপিএলে দিল্লি অধিনায়কত্বের দায়ভার...