রাজকোটের প্রথম টেস্টের তৃতীয় দিনে জোড়া শতরানের ওপর ভর করে ভারত ইংল্যান্ডকে শক্তিশালী জবাব দিচ্ছে। আজ তৃতীয় দিনে ভারতের হয়ে শতরান করেন ওপেনার মুরালি বিজয় এবং তিন নম্বরে নামা চেতেশ্বর পুজারা। মূলত তাঁদের দৌলতেই ভারতের দিনের শেষে স্কোর হয় ৩১৯/৪।

দিনের শুরুটা অবশ্য ভারতের ভাল হয়নি। গতদিনের ৬৩/০ থেকে আজ খেলতে নেমে, মাত্র দিনের দ্বিতীয় ওভারে প্যাভিলিয়নে ফেরেন ওপেনার গৌতম গম্ভীর। ২৯ রান করে স্টুয়ার্ট ব্রডের বলে লেগ বিফোর আউট হয়ে প্যাভিলিয়নে ফেরেন গম্ভীর। তবে তারপর ভারতীয় ব্যাটিং শক্তিশালীভাবে ঘুরে দাড়ায় দ্বিতীয় উইকেট জুটিতে।

দ্বিতীয় উইকেট জুটিতে ওপেনার মুরালি বিজয় এবং চেতেশ্বর পুজারা ভারতের ইনিংসকে টেনে তোলেন। লাঞ্চের আগেই দুজনে অর্ধশতরান পূর্ণ করেন। লাঞ্চে ভারতের স্কোর হয় ১৬২/১।

দিনের দ্বিতীয় সেশনে ভারতের রানের গতি অনেকটা কমে গেলেও ভারত কোনো উইকেট হারায়নি। চা বিরতিতে ভারত আর কোনো উইকেট না হারিয়ে তোলে ২২৮ রান। চা বিরতিতে পুজারা (৯৯*) সেঞ্চুরি থেকে মাত্র ১ রান দূরে অপরাজিত থাকেন যেখানে বিজয় ৮৬ রানে অপরাজিত থাকেন।

দিনের তৃতীয় সেশনে দুই ব্যাটসম্যানই তাঁদের নিজেদের শতরান পূর্ণ করেন। দ্বিতীয় উইকেট জুটিও ক্রমে ২০০ রান পার করে। পুজারা শেষ পর্যন্ত ১২৪ রান করে স্টোকসের বলে আউট হয়। দ্বিতীয় উইকেট জুটিতে বিজয়-পুজারা মোট ২০৯ রান যোগ করে। তৃতীয় উইকেট জুটিতেও অধিনায়ক বিরাট কোহলির সাথে বিজয় দারুন ভাবে এগোতে থাকে। তবে একেবারে শেষ মুহুর্তে হালকা ছন্দপতন না ঘটলে ভারতের দিনের শেষে অবস্থা মজবুত বলা যেতে পারত।

দিনের একবারে শেষমুহুর্তে শতরানকারি বিজয় ১২৬ রানে এবং নৈশপ্রহরী অমিত মিশ্র ০ রানে আউট হন। বিজয়কে আউট করেন আদিল রাসিদ এবং আর্ন্তজাতিক ক্রিকেটে অভিষেককারী জাফর আনসারির প্রথম শিকার হন অমিত মিশ্র। দিনের শেষে ভারতের স্কোর দাড়ায় ৩১৯/৪। দিনের শেষে অধিনায়ক কোহলি অপরাজিত থাকেন ২৬ রানে।

শেষ বেলায় দুটি উইকেট হারালেও নিচের দিকে লম্বা শক্তিশালী ব্যাটিং থাকায় ভারতের এখনই বিচলিত হওয়ার প্রয়োজন নেই।

সংক্ষিপ্ত স্কোরঃ (তৃতীয় দিনের শেষে)

ইংল্যান্ড  ৫৩৭ (বেন স্টোকস ১২৮, জো রুট ১২৪, রবীন্দ্র জাডেজা ৩/৮৬)

ভারত – ৩১৯/৪ (মুরালি বিজয় ১২৬, চেতেশ্বর পুজারা ১২৪, বেন স্টোকস ১/৩৯)

 

  • SHARE

    আরও পড়ুন

    দেখে নিন: কত বড় ছক্কা মারলেন এবি ডেভিলিয়র্স, যা আছড়ে পড়ল স্টেডিয়ামের বাইরে

    দেখে নিন: কত বড় ছক্কা মারলেন এবি ডেভিলিয়র্স, যা আছড়ে পড়ল স্টেডিয়ামের বাইরে
    খুব কমই উদাহরণ রয়েছে বিশ্ব ক্রিকেটে এবি ডেভিলিয়র্সের ব্যাটিং তান্ডবের থেকে ভাল কিছু। নিজের দিনে বিশ্বে যে...

    বেটিং চক্রে ধরা পড়লেন ঋদ্ধির কোচের ছাত্র এই প্রাক্তন ক্রিকেটার

    বেটিং চক্রে ধরা পড়লেন ঋদ্ধির কোচের ছাত্র এই প্রাক্তন ক্রিকেটার
    ক্রিকেটের বড় প্রতিযোগিতা মানেই বিশ্বজুড়ে বেটিং চক্রের রমরমা। যার জালে জড়িয়ে পড়েছে বহু ক্রিকেটারই। এই বেটিং চক্রের...

    বিশ্বকাপে ভারত-পাকিস্থান দ্বৈরথ কবে, ঘোষিত হল তারিখ

    এমনিতে ভারত পাকিস্থান ক্রিকেট দ্বৈরথ মানে যুদ্ধকালীন পরিস্থিতি আর তা যদি হয় বিশ্বকাপের মত বড় মঞ্চে তাহলে...

    কেন অধিনায়কত্ব ছাড়লেন গম্ভীর, জেনে নিন পাঁচকাহন

    আশা ছিল ঘরের ছেলে ঘরে ফিরলে তার সঙ্গে সঙ্গে ফিরবে ভাগ্য। কিন্তু বাস্তবে হল তার উল্টো, ভাগ্য...

    ব্রেকিং: দিল্লির জন্য বড় ধাক্কা, নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেন গম্ভীর

    ব্রেকিং: দিল্লির জন্য বড় ধাক্কা, নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেন গম্ভীর
    দিল্লির ডেয়ারডেভিলসের অধিনায়ক গৌতম গম্ভীর নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেন। ফলে বাকি আইপিএলে দিল্লি অধিনায়কত্বের দায়ভার...