ত্রিদেশীয় সিরিজের ফাইনালে পাকিস্তানের বিপক্ষে অস্ট্রেলিয়ার হার এবং ইংল্যান্ডের বিপক্ষে শেষ টি২০ ম্যাচে ভারতের জয়ে র‌্যাঙ্কিংয়ে দুই নম্বর অবস্থানে উঠে এসেছে বিরাট কোহলির ভারত। আর ত্রিদেশীয় সিরিজে চ্যাম্পিয়ন হয়ে প্রত্যাশিত ভাবেই র‌্যাঙ্কিংয়ের শীর্ষ স্থান দখল করে রেখেছে পাকিস্তান।

জিম্বাবুয়েতে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজের ফাইনাল ম্যাচের আগেই পাকিস্তান জানতো যে তারা ম্যাচ হারলেও র‌্যাঙ্কিংয়ের শীর্ষ অবস্থান তাদের দখলেই থাকবে কিন্তু জয়ী হলে রেটিং পয়েন্টে আরো অনেকে এগিয়ে যাবা তারা। তাই অ্যারন ফিঞ্চের দলের বিপক্ষে পাকিস্তানের লক্ষ ছিল ম্যাচ জিতে নিজেদের অবস্থান আরো পাকাপোক্ত করে নেয়া এবং তারা সেটা করতে সফলও হয়েছে। আর পাকিস্তানের বিপক্ষে ফাইনাল ম্যাচে এই হারের ফলে র‌্যাঙ্কিংয়ে নিজেদের অবস্থান হারিয়েছে অজিরা। আগে র‌্যাঙ্কিংয়ের দ্বিতীয় অবস্থানটি নিজেদের দখলে থাকলেও ফখর জামানের দুর্দান্ত ব্যাটিংয়ে পাকিস্তানের সাথে হারার পর এখন এক ধাপ পিছিয়ে তৃতীয় অবস্থানে চলে গিয়েছে অস্ট্রেলিয়া।

অন্যদিকে, ইংল্যান্ডের বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ জেতার পরও ভারত মাত্র ১ রেটিং পয়েন্ট অর্জন করতে পেরেছে যেখানে সিরিজ হেরেও ২ রেটিং পয়েন্ট পেয়েছে ইংল্যান্ড এবং বর্তমান র‌্যাঙ্কিংয়ে তাদের অবস্থান এখন চতুর্থ। দ্বিতীয় অবস্থানে থাকা ভারতের সাথে এক নম্বর অবস্থানে থাকা পাকিস্তানের রেটিং পয়েন্ট ব্যবধানটা একটু বেশিই। পাকিস্তানের চেয়ে এখনো তারা ৮ পয়েন্ট পিছিয়ে আছে। তবে তৃতীয় অবস্থানে থাকা অস্ট্রেলিয়ার সাথে ভারতের ব্যবধানটা মাত্র ২ পয়েন্টের। তাই বলা যায় এক ধাপ নিজে গেলেও এখনো ভারতের ঘারের উপর নিশ্বাস ফেলছে অজিরা।

ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে রেটিং পয়েন্ট ব্যবধান অনেক কম মনে হলেও তাদের চেয়েও কম ব্যবধানে অবস্থান করছে ৪ নম্বর থেকে ৭ নম্বরে অবস্থান করা দল গুলো। চার নম্বরে অবস্থানে থাকা ইংল্যান্ডের সাথে সাত নম্বর অবস্থানে থাকা উইন্ডিজের রেটিং পয়েন্ট ব্যবধান মাত্র তিন।

আন্তর্জাতিক সূচিতে পরবর্তী টি২০ সিরিজ অনুষ্ঠিত হবে বাংলাদেশ ও উইন্ডিজের সাথে। তিন ম্যাচের এই সিরিজের উপর নির্ভর করবে র‍্যাংকিংয়ে বেশ কয়েকটি দলের অবস্থান। টি২০ র‌্যাঙ্কিং বর্তমান দল গুলোর জন্য খুবই গুরুত্বপূর্ণ কারন আগামী ২০২০ সালের টি২০ বিশ্বকাপে শুধুমাত্র অস্ট্রেলিয়া এবং র‌্যাঙ্কিংয়ের অন্য দল গুলোর মধ্যে উপরে অবস্থান করা প্রথম নয়টি দল সরাসরি খেলার সুযোগ পাবে।

আরও পড়ুন

ভারতীয় ওয়ানডে দলে দ্রুত শামিল হতে পারেন এই তিন ক্রিকেটার

ভারতীয় দল ইংল্যান্ডের বিরুদ্ধে সম্প্রতি শেষ হওয়া ওয়ানডে সিরিজে ২-১ ফলাফলে হেরে গিয়েছে। প্রথম ম্যাচ জেতার পরও...

বিশ্বের এক নম্বর টি২০ বোলার রশিদ খান দিলেন হার্দিক পান্ডিয়াকে বাউন্স খেলার চ্যালেঞ্জ, বদলে পেলেন এই জবাব

বিশ্বের এক নম্বর টি২০ বোলার রশিদ খান দিলেন হার্দিক পান্ডিয়াকে বাউন্স খেলার চ্যালেঞ্জ, বদলে পেলেন এই জবাব
ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ দুনিয়াভরের খেলোয়াড়দের এক মঞ্চে নিয়ে আসার কাজ করেছে। এটাই কারণ যে আলাদা আলাদা দেশের...

ধোনিকে নিয়ে বিসিসিআই লিখল ভুল, ভক্তরা বদলে করল ট্রোল

ধোনিকে নিয়ে বিসিসিআই লিখল ভুল, ভক্তরা বদলে করল ট্রোল
ভারতীয় ক্রিকেট ইতিহাসে সফলতম অধিনায়কের উল্লেখ যখনই করা হবে তাতে টিম ইন্ডিয়ার প্রাক্তণ অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির...

ছবি: সেক্সিয়েস্ট স্পোর্টস সাংবাদিক মায়ান্তি ল্যাঙ্গারের কিছু হটেস্ট ফটো

স্টার স্পোর্টস এবং অন্যান্য স্পোর্টস চ্যানেল এর সৌজন্নে এই মুহূর্তে উপস্থাপিকা হিসাবে মায়ান্তি ল্যাঙ্গার একজন সুপরিচিত মুখ। মায়ান্তি...

“শিক্ষাই জাতির মেরুদন্ড”………. বিখ্যাত ভারতীয় ক্রিকেটারদের শিক্ষাগত যোগ্যতা!

যে কোনো খেলাধুলার জগতে প্রতিভাই হল মাপকাঠি, এবং বহুলাংশেই শিক্ষাগত যোগ্যতা গুরুত্বহীন থাকে। তবে আজ আমরা এই...