IND vs SA: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওয়ানডে সিরিজের জন্য সম্ভাব্য ভারতীয় দল, বেশকিছু পরিবর্তন সম্ভব

নিউজিল্যান্ড সফরের পর ভারতীয় দল দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওয়ানডে সিরিজ খেলবে। ভারতীয় দল নিউজিল্যান্ডের বিউরধদে ওয়ানডে সিরিজে ৩-০ ফলাফলে হেরে গিয়েছিল। এই কারণে এই সিরিজ গুরুত্বপূর্ণ হতে চলেছে। এর জন্য দ্রুতই ভারতীয় দলের ঘোষণা হতে পারে। ৩ ম্যাচের এই সিরিজের শুরু ১২ মার্চ থেকে হবে। আজ আমরা এই সিরিজের জন্য সম্ভাব্য ভারতীয় দলের ব্যাপারে জানাব।

বিরাট কোহলি

IND vs SA: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওয়ানডে সিরিজের জন্য সম্ভাব্য ভারতীয় দল, বেশকিছু পরিবর্তন সম্ভব 1

ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি নিউজিল্যান্ডে অধিনায়ক আর ব্যাটসম্যান দুই রূপেই ফ্লপ ছিলেন। ওয়ানডে ক্রিকেটে তিনি শেষ সেঞ্চুরি ২০১৯ এর আগস্টে ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে করেছিলেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তার উপর বড়ো দায়িত্ব থাকতে চলেছে। অধিনায়কত্বের পাশাপাশি ব্যাটসম্যান হিসেবেও তার উপর চাপ থাকবে।

শিখর ধবন

IND vs SA: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওয়ানডে সিরিজের জন্য সম্ভাব্য ভারতীয় দল, বেশকিছু পরিবর্তন সম্ভব 2

শিখর ধবন চোটের কারণে নিউজিল্যান্ড সফর থেকে ছিটকে গেছিলেন। তার জায়গায় পৃথ্বী শ সুযোগ পেয়েছিলেন। ধবনের দলে প্রত্যাবর্তনে ময়ঙ্ক আগরওয়ালকে বাদ পড়তে হতে পারে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে তার ব্যাট একদমই শান্ত ছিল।

পৃথ্বী শ

IND vs SA: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওয়ানডে সিরিজের জন্য সম্ভাব্য ভারতীয় দল, বেশকিছু পরিবর্তন সম্ভব 3

মিডিয়া রিপোর্টসের কথা ধরা হলে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজেও রোহিত শর্মা দলের বাইরে থাকবে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজে পৃথ্বী শ সুযোগ পেয়েছিলেন কিন্তু তিনি কোনো বড়ো ইনিংস খেলতে সফল হননি।

শ্রেয়স আইয়ার

IND vs SA: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওয়ানডে সিরিজের জন্য সম্ভাব্য ভারতীয় দল, বেশকিছু পরিবর্তন সম্ভব 4

ভারতীয় দলের নতুন চার নম্বর ব্যাটসম্যান শ্রেয়স আইয়ার নিয়মিত রান করছেন। নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজে তিনি সবচেয়ে বেশি রান করেছিলেন। ৩টি ইনিংসে তার ব্যাট থেকে একটি সেঞ্চুরি আর দুটি হাফসেঞ্চুরি বেরিয়েছিল। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজেও তার কাছ থেকে এমনই ব্যাটিংয়ের আশা থাকবে।

মনীষ পান্ডে

IND vs SA: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওয়ানডে সিরিজের জন্য সম্ভাব্য ভারতীয় দল, বেশকিছু পরিবর্তন সম্ভব 5

মনীষ পান্ডে ভারতীয় দলে হাতে গোনা সুযোগ পেয়েছেন আর তিনি প্রত্যেকবারই নিজেকে প্রমান করেছেন। নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজে তার ব্যাট দারুণভাবে কথা বলেছিল। ওয়ানডে সিরিজেও তিনি একটিই ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন। তাতেও তিনি ভালো ব্যাটিং করেছিলেন।

কেএল রাহুল (উইকেটকিপার)

IND vs SA: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওয়ানডে সিরিজের জন্য সম্ভাব্য ভারতীয় দল, বেশকিছু পরিবর্তন সম্ভব 6

কেএল রাহুল উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে নিয়মিত ভালো প্রদর্শন করেছেন। অস্ট্রে্লিয়ার বিরুদ্ধে সিরিজে হাফসেঞ্চুরি করা রাহুল নিউজিল্যান্ডের বিরুদ্ধে একটি সেঞ্চুরি এবং একটি হাফসেঞ্চুরি করেছিলেন। উইকেটের পেছনে আর আরো উন্নতির প্রয়োজন আর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে আসন্ন সিরিজে তিনি তা করতে চাইবেন।

ঋষভ পন্থ (উইকেটকিপার)

IND vs SA: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওয়ানডে সিরিজের জন্য সম্ভাব্য ভারতীয় দল, বেশকিছু পরিবর্তন সম্ভব 7

কেএল রাহুলের উইকেটকিপিং করার কারণে ঋষভ পন্থ সুযোগ পাচ্ছেন না। তিনি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মুম্বাইতে শেষ ওয়ানডে ম্যাচ খেলেছিলেন। ওই ম্যাচে আহত হওয়ার পর রাহুল সুযোগ পেয়েছিলেন। রাহুল উইকেটকিপিং ব্যাটসম্যান হিসেবে ভালো ফল করেছিলেন। এই কারণে পন্থ প্লেয়িং ইলেভেনের বাইরে রয়েছেন।

হার্দিক পান্ডিয়া

IND vs SA: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওয়ানডে সিরিজের জন্য সম্ভাব্য ভারতীয় দল, বেশকিছু পরিবর্তন সম্ভব 8

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-২০ সিরিজের পর থেকে ভারতীয় দলের বাইরে রয়েছেন হার্দিক পাণ্ডিয়ার। অপারেশনের পর তিনি মাঠে ফিরেছিলেন কিন্তু ফিটনেস টেস্টে ব্যর্থ হওয়ার কারণে তিনি সুযোগ পাননি। এখন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজে তিনি ফিরতে পারেন।

রবীন্দ্র জাদেজা

IND vs SA: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওয়ানডে সিরিজের জন্য সম্ভাব্য ভারতীয় দল, বেশকিছু পরিবর্তন সম্ভব 9

বিশ্বকাপ ২০১৯ এর পর থেকে রবীন্দ্র জাদেজা নিয়মিত ওয়ানডেতে ভালো ফল করছেন। নিউজিল্যান্ডের বিরুদ্ধেও তিনি ব্যাট আর বল হাতে ভালো প্রদর্শন করেছলেন। এই কারণে তিনি দলে বজায় থাকতে পারেন। হার্দিক পান্ডিয়ার দলে আসার পর প্লেয়িং ইলেভেন কেমন হবে এটা দেখার মতো বিষয় হবে।

কুলদীপ যাদব

IND vs SA: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওয়ানডে সিরিজের জন্য সম্ভাব্য ভারতীয় দল, বেশকিছু পরিবর্তন সম্ভব 10

কুলদীপ যাদবের জন্য গত কিছু সময় খুব একটা ভালো থাকেনি। নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওয়ানডে সিরিজে তিনি একটিই ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন। ১০ ওভারের বোলিংয়ে তিনি ৮৪ রান দিয়েছিলেন। এরপর দুটি ম্যাচে তাকে সুযোগ দেওয়া হয়নি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তার প্রদর্শনের দিকে সকলের নজর থাকবে।

যজুবেন্দ্র চহেল

IND vs SA: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওয়ানডে সিরিজের জন্য সম্ভাব্য ভারতীয় দল, বেশকিছু পরিবর্তন সম্ভব 11

বিশ্বকাপ ২০১৯ এর পর নিউজিল্যান্ডে যজুবেন্দ্র চহেল প্রথম ওয়ানডে ম্যাচ খেলেন। দুই ম্যাচে তার প্রদর্শন যথেষ্ট ভালো ছিল। এই কারণে তাকে প্লেয়িং ইলেভেনে সুযোগ পেতে দেখা যাচ্ছে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিশ্বকাপেও চহেল ভালো বোলিং করেছিলেন।

শার্দূল ঠাকুর

IND vs SA: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওয়ানডে সিরিজের জন্য সম্ভাব্য ভারতীয় দল, বেশকিছু পরিবর্তন সম্ভব 12

ভুবনেশ্বর কুমারের ছিটকে যাওয়ার পর থেকে শার্দূল ঠাকুর তার জায়গা নিয়েছেন। শার্দূলের প্রদর্শন ব্যাট আর বল হাতে ভালো থেকেছে কিন্তু তার মধ্যে ধারাবাহিকতার অভাব রয়েছে। তা সত্ত্বেও তাকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজের জন্য দলে শামিল করা হতে পারে।

জসপ্রীত বুমরাহ

IND vs SA: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওয়ানডে সিরিজের জন্য সম্ভাব্য ভারতীয় দল, বেশকিছু পরিবর্তন সম্ভব 13

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজে জসপ্রীত বুমরাহ একটিও উইকেট পাননি। চোট থেকে ফিরে এসে ৬টি ওয়ানডে ম্যাচে তিনি একটি উইকেট পেয়েছেন। এই কারণে তার ফর্ম নিয়েও প্রশ্ন উঠছে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে তিনি ফর্মে ফিরতে চাইবেন।

মহম্মদ শামি

IND vs SA: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওয়ানডে সিরিজের জন্য সম্ভাব্য ভারতীয় দল, বেশকিছু পরিবর্তন সম্ভব 14

মহম্মদ শামি ২০১৯এ সবচেয়ে বেশি ওয়ানডে উইকেট নেওয়া বোলার ছিলেন। নিউজিল্যান্ডের বিরুদ্ধে তাকে একটিই ম্যাচ খেলার সুযোগ দেওয়া হয়েছিল। দক্ষিণ আফ্রিকার বিরুধদে হতে চলা সিরিজে তিনি পুরো সুযোগ পেতে পারেন। নিউজিল্যান্ডের বিরুদ্ধেও তিনি নিজের ফর্ম ফিরে পেতে চাইবেন।

নভদীপ সাইনি

IND vs SA: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওয়ানডে সিরিজের জন্য সম্ভাব্য ভারতীয় দল, বেশকিছু পরিবর্তন সম্ভব 15

নভদীপ সাইনি ভারতের হয়ে ৫টি ওয়ানডে খেলেছেন আর এর মধ্যে তার নামে ৫টি উইকেট রয়েছে। সাইনির কারছে গতি রয়েছে কিন্তু তিনি অনেক বেশি রান দেন। তাকে এই জায়গায় উন্নতি করতে হবে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিনি ব্যাট হাতেও রান করেছেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিনি নিজের প্রদর্শনে উন্নতি করতে চাইবেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *