WIvsIND, 1st ODI: ৪টি পরিবর্তনের সঙ্গে প্রথম ওয়ানডেতে মাঠে নামবে ভারত, এই ১১জন থাকবেন প্লেয়িং ইলেভেনে

ভারতের ক্যারিবিয়ান সফর শুরু হয়ে গেছে। আর এই সফরের শুরু ভারতীয় ক্রিকেট দল তিনটি টি-২০ ম্যাচের সিরিজে ক্লীন সুইপের সঙ্গে করেছে। ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে বিরাট অ্যাণ্ড কোম্পানি সবকটি টি-২০ ম্যাচ জিতে নিজেদের দুর্দান্ত ফর্মে থাকার আভাস আরো একবার দিয়েছে। টি-২০ সিরিজে জয়ের পতাকা ওড়ানোর পর এখন টিম ইন্ডিয়ার নজর একদিনের সিরিজে জয় হাসিল করার দিকে থাকবে। ওয়েস্টইন্ডিজ আর ভারতের মধ্যে তিন ম্যাচের সিরিজের প্রথম ম্যাচ আগামী কাল বৃহস্পতিবার ৮ আগস্ট থেকে গুয়ানার প্রোভিডেন্স ক্রিকেট স্টেডিয়ামে খেলা হবে। এই লেখার মাধ্যমে আজ আমরা আপনাদের সেই খেলোয়াড়দের ব্যাপারে জানাব যাদের অধিনায়ক বিরাট কোহলি প্রথম ম্যাচে প্রথম একাদশে জায়গা দিতে পারেন।

রোহিত শর্মা আর শিখর ধবন (ওপেনিং জুটি)

প্রথম একদিনের ম্যাচে ওপেনিংয়ের দায়িত্ব সহঅধিনায়ক রোহিত শর্মা আর চোট থেকে ওয়ানডে দলে প্রত্যাবর্তন করা শিখর ধবনের উপর থাকবে। যদি রোহিত শর্মার কথা যদি বলা তো, রোহিত শর্মা দীর্ঘ সময় ধরে ভীষণই অদ্ভুত ফর্মের মধ্যে দিয়ে যাচ্ছেন। টি-২০ সিরিজেও হিটম্যান দুর্দান্ত প্রদর্শন করেছিলেন। বিশ্বকাপে লাগাতার পাঁচটি সেঞ্চুরি করা রোহিত শর্মা ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ওয়ানোডেতেও নিজের ফর্ম ধরে রাখতে চাইবেন।
বিশ্বকাপে আহত হয়ে দল থেকে ছিটকে যাওয়া শিখর ধবনের নজর এই সিরিজে অবশ্যই ভাল প্রদর্শন করার দিকে থাকবে। টি-২০তে ধবনের ব্যাট একদমই শান্ত দেখিয়েছিল আর তিনি মাত্র ২৭ রানই করতে পেরেছেন। একদিনের সিরিজে অবশ্যই গব্বরকে আতঙ্ক ছাড়াতে দেখা যাবে।

বিরাট কোহলি অধিনায়ক

ওপেনিং জুটির পর টপ অর্ডারের দায়িত্ব শেষ টি-২০তে হাফসেঞ্চুরি করা বিরাট কোহলির কাঁধে থাকবে। অধিনায়ক কোহলিকে টিম ইন্ডিয়ার ব্যাটিং লাইনআপের সবচেয়ে বড়ো স্তম্ভ মনে করা হয়। ম্যাচ প্রতি ম্যাচ কৃতিত্ব স্থাপন করা কোহলি এই ওয়ানডে সিরিজে অবশ্যই বড়ো রেকর্ডসের সন্ধানে থাকবেন।

কেএল রাহুল

এটাও একটা বড়ো প্রশ্ন যে চার নম্বরে টিম ম্যানেজমেন্ট মনীষ পান্ডে, শ্রেয়স আইয়ার আর লোকেশ রাহুলের মধ্যে কাকে সুযোগ দেবে। আমাদের দৃষ্টিতে ওয়ানডে ম্যাচে কেএল রাহুলকে এই জায়গায় সুযোগ দেওয়া উচিত, কারণ তিনি বিশ্বকাপেও এই নম্বরের জন্য দলে নির্বাচিত হয়েছিলেন। লোকেশ রাহুলের প্রদর্শন বিশ্বকাপ চলাকালীনও যথেষ্ট ভাল থেকেছিল।

শ্রেয়স আইয়ার

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে টি-২০ সিরিজে শ্রেয়স আইয়ার একটি ম্যাচ খেলার সুযোগ পাননি। একদিনের সিরিজে শ্রেয়স আইয়ারকে অন্তিম একাদশে দেখা যেতে পারে। এর একটা বড়ো কারণ হল টি-২০ সিরিজে মনীষ পান্ডের ফ্লপ হওয়াও। শ্রেয়স আইয়ার বর্তমান সময়ে দুর্দান্ত ফর্মেও রয়েছে আর তিনি সম্প্রতিই ইন্ডিয়া এ-র হয়ে ভাল ইনিংসও খেলেছেন।

ঋষভ পন্থ (উইকেটকিপার)

মহেন্দ্র সিং ধোনির অনুপস্থিতিতে উইকেটকিপারের ভূমিকায় তরুণ ঋষভ পন্থকে দেখা যাবে। ঋষভ পন্থকে টিম ইন্ডিয়ার আসন্ন সময়ের জন্য প্রস্তুত করা হচ্ছে। টি-২০ সিরিজের প্রথম দুটি ম্যাচে ফ্লপ হওয়ার পর পন্থ শেষ ম্যাচে ভাল প্রত্যাবর্তন করেছেন আর অপরাজিত ৬৫ রান করতে সফল হন। ওয়ানডেতে ঋষভ পন্থ অবশ্যই ভাল প্রদর্শন করতে চাইবেন।

রবীন্দ্র জাদেজা

একদিনের সিরিজে অলরাউন্ডারের ভূমিকায় রবীন্দ্র জাদেজাকে দেখা যাবে। রবীন্দ্র জাদেজার নাম আসতেই সকলের মনে বিশ্বকাপের সেমিফাইনালের কথা আসে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে বিস্ফোরক ৭৭ রান করে ভারতকে ম্যাচে ফিরিয়ে এনেছিলেন তিনি। এই ওয়ানডে সিরিজেও রবীন্দ্র জাদেজার উপর বল আর ব্যাট হাতে দুর্দান্ত প্রদর্শনের বড়ো দায়িত্ব থাকবে।

কুলদীপ যাদব

স্পিন বোলিংয়ের দায়িত্ব চায়নাম্যান নামে বিশ্বজুড়ে জনপ্রিয় কুলদীপ যাদবের কাঁধে দেখতে পাওয়া যাবে। বিশ্বকাপের পর টি-২০র জন্য কুলদীপকে দল থেকে বিশ্রাম দেওয়া হয়েছিল আর ওয়ানডে সিরিজের জন্য এখন কুলদীপ যাদব আবারও প্রস্তুত। বিশ্বকাপে কুলদীপ যাদবের প্রদর্শন খুব বেশি ভাল কিছু ছিল না। এই অবস্থায় এই সিরিজে অবশ্যই কুলদীপ যাদব আবারো নিজের হারানো ছন্দ ফিরে পেতে চাইবেন।

যুজুবেন্দ্র চহেল

কুলদীপ যাদবের সঙ্গে সঙ্গে স্পিন বোলিংয়ের দায়িত্ব যজুবেন্দ্র চহেলের কাঁধেও দেখতে পাওয়া যাবে। বিশ্বকাপে চহেল টিম ইন্ডিয়ার সবচেয়ে সফল স্পিন বোলার থেকেছেন আর টি-২০ সিরিজে পাওয়া বিশ্রাম তার জন্য ওয়ানডে সিরিজে উপযোগী প্রমানিত হতে পারে।

ভুবনেশ্বর কুমার

যদি জোরে বোলিংয়ের কথা বলা হয় তো এই বিভাগের নেতৃত্ব ভুবনেশ্বর কুমারের হাতে থাকবে। ঘরের দলের বিরুদ্ধে ভুবি টি-২০ সিরিজে প্রশংসাযোগ্য প্রদর্শন করে মোট তিন উইকেট হাসিল করেছিলেন। দলে জসপ্রীত বুমরাহের না থাকায় ভুবনেশ্বর কুমারের কাজ অবশ্যই সামান্য বেড়ে যেতে পারে।

মহম্মদ শামি

টি-২০ সিরিজের জন্য মহম্মদ শামিকে বিশ্রাম দেওয়া হয়েছিল। একদিনের সিরিজ শুরু হওয়ার আগে মহম্মদ শামি তরতাজা হওয়ার এক ভাল সুযোগ ছিল। বিশ্বকাপে মাত্র চারটি ম্যাচে ১৪টি উইকেট নিয়ে শামি চাঞ্চল্য ছড়িয়েছিলেন। ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধেও শামি নিজের সেই ফর্মকে ধরে রাখতে চাইবেন।

আরও পড়ুন

ঋষভ পন্থের উপর বেজায় চটলেন ভারত কোচ রবি শাস্ত্রী ! আনলেন এই অভিযোগ !

বিশ্বকাপ জয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির জায়গায় এসেছেন তরুণ ঋষভ পন্থ। অভিষেকে দারুণ সম্ভাবনার প্রমাণ দিয়েছেন।ফলস্বরূপ এই...

প্রথমবার ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-২০ সিরিজ জিততে ভারতীয় দলের প্রথম একাদশে এই পরিবর্তন

প্রথমবার ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-২০ সিরিজ জিততে ভারতীয় দলের প্রথম একাদশে এই পরিবর্তন
ভারতীয় দল সম্প্রতিই ওয়েস্টইন্ডিজকে তাদেরই ঘরের মাঠে পরাস্ত করেছিল, এরপর এখন ভারত দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নিজেদের দেশে...

৫ জন তারকা খেলোয়াড় যারা বিবাহিত হয়েও অন্য মহিলার সঙ্গে রেখেছেন সম্পর্ক, রয়েছে সফলতম অধিনায়কের নামও

৫ জন তারকা খেলোয়াড় যারা বিবাহিত হয়েও অন্য মহিলার সঙ্গে রেখেছেন সম্পর্ক, রয়েছে সফলতম অধিনায়কের নামও
ভারতীয় ক্রিকেটে এমন বেশ কিছু খেলোয়াড় আছেন যারা বিয়ে হওয়ার পরও অন্য কোনো সম্পর্কে গিয়েছেন, এটা শুনে...

তামিলনাড়ু প্রিমিয়ার লিগে ” ম‍্যাচ ফিক্সিং ” এর অভিযোগ, তদন্ত শুরু বিসিসিআই এর

" ম‍্যাচ ফিক্সিং " এর অভিযোগ উঠলো তামিল নাড়ু প্রিমিয়ার লিগে, অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করলো ভারতীয়...

লক্ষীর ভাঁঁড় ফেপে উঠছে আইপিএলে’র !

দিন দিন ক্রমশ ব্রান্ড ভ‍্যালু বেড়ে উঠছে আইপিএলে'র। এই মুহূর্তে বিশ্বের অন‍্যতম জনপ্রিয় ক্রিকেট লীগ এইটি।৬,১৩৮.১ কোটি...