INDvsNZ: প্রথম টি-২০তে এই প্লেয়িং ইলেভেন নিয়ে মাঠে নামবে ভারত, কড়া সিদ্ধান্ত নিতে পারেন অধিনায়ক কোহলি

ভারত আর নিউজিল্যান্ডের মধ্যে ২৪ জানুয়ারি থেকে ৫ ম্যাচের টি-২০ সিরিজ খেলা হবে। সিরিজের প্রথম ম্যাচ অকল্যান্ডের ইডেন পার্কে খেলা হবে। ভারতীয় দল নিউজিল্যান্ডে এখনো পর্যন্ত কোনো টি-২০ সিরিজ জেতে নি। ২০০৯ এ ভারতীয় দল ২-০ হেরে গিয়েছিল অন্যদিকে ২০১৮য় তারা ২-১ ফলাফলে হারে। এই সিরিজের আগে আহত শিখর ধবন এই সিরিজ থেকে ছিটকে গিয়েছেন। আজ আমরা আমাদের এই বিশেষ প্রতিবেদনে নিউজিল্যাণ্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজের প্রথম ম্যাচের জন্য ভারতীয় দলের সম্ভাব্য একাদশের ব্যাপারে জানাব।

রোহিত শর্মা

INDvsNZ: প্রথম টি-২০তে এই প্লেয়িং ইলেভেন নিয়ে মাঠে নামবে ভারত, কড়া সিদ্ধান্ত নিতে পারেন অধিনায়ক কোহলি 1

শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-২০ সিরিজ থেকে বিশ্রাম নেওয়া রোহিত শর্মাকে এই সিরিজে খেলতে দেখা যাবে। তিনি টি-২০ ক্রিকেটে ভারতীয় দলের প্রধান ব্যাটসম্যান। তিনি ২০০৯ এর নিউজিল্যান্ড সফরেও ভারতীয় দলে ছিলেন আর এই কারণে তার এখানে খেলার যথেষ্ট ভালো অভিজ্ঞতা রয়েছে।

কেএল রাহুল (উইকেটকিপার)

INDvsNZ: প্রথম টি-২০তে এই প্লেয়িং ইলেভেন নিয়ে মাঠে নামবে ভারত, কড়া সিদ্ধান্ত নিতে পারেন অধিনায়ক কোহলি 2

কেএল রাহুলকে আরো একবার উইকেটকিপিং করতে দেখা যেতে পারে। তিনি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ানডে সিরিজে কিপিং করেছিলেন। এরপর অধিনায়ক বিরাট কোহলিও তাকে দিয়ে ভবিষ্যতেও উইকেটকিপিং করানোর কথা বলেছলেন। শিখর ধবনের আহত হওয়ায় তাকে ওপেনিংও করতে দেখা যেতে পারে।

বিরাট কোহলি (অধিনায়ক)

INDvsNZ: প্রথম টি-২০তে এই প্লেয়িং ইলেভেন নিয়ে মাঠে নামবে ভারত, কড়া সিদ্ধান্ত নিতে পারেন অধিনায়ক কোহলি 3

ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি নিউজিল্যান্ডে এখনো পর্যন্ত কোনো টি-২০ ম্যাচ খেলেননি। ২০০৯ এ তিনি ডেবিউ করেননি। আর গত বছর তিনি বিশ্রাম নিয়েছিলেন। টি-২০ ক্রিকেটে সবচেয়ে বেশি রান করা বিরাট কোহলির উপর বড়ো দায়িত্ব থাকতে চলেছে।

শ্রেয়স আইয়ার

INDvsNZ: প্রথম টি-২০তে এই প্লেয়িং ইলেভেন নিয়ে মাঠে নামবে ভারত, কড়া সিদ্ধান্ত নিতে পারেন অধিনায়ক কোহলি 4

শ্রেয়স আইয়ার দলের হয়ে চার নম্বরে নিয়মিত রান করেছেন আর এই কারণে তাকে এখানে আরো একবার খেলার সুযোগ দেওয়া হতে পারে। নিউজিল্যান্ডের পরিস্থিতিতে খেলা তার জন্য বড়ো চ্যালেঞ্জ হতে পারে। তিনি ইন্ডিয়া এ-র হয়ে নিউজিল্যাণ্ডে সিরিজ খেলেছেন।

মনীষ পান্ডে

INDvsNZ: প্রথম টি-২০তে এই প্লেয়িং ইলেভেন নিয়ে মাঠে নামবে ভারত, কড়া সিদ্ধান্ত নিতে পারেন অধিনায়ক কোহলি 5

কেএল রাহুলের উইকেটকিপিং করার কারণে ঋষভ পন্থকে বেঞ্চে বসে থাকতে হতে পারে। তার জায়গায় মনীষ পান্ডেকে খেলার সুযোগ দেওয়া হতে পারে। শ্রীলঙ্কার বিরুদ্ধে শেষ টি-২০ ম্যাচে তার ব্যাট থেকে ১৮ বলে ৩১ রানের দ্রুতগতির ইনিংস বেরিয়েছিল।

শিভম দুবে

INDvsNZ: প্রথম টি-২০তে এই প্লেয়িং ইলেভেন নিয়ে মাঠে নামবে ভারত, কড়া সিদ্ধান্ত নিতে পারেন অধিনায়ক কোহলি 6

ভারতীয় দল শিভম দুবেকে ফিনিশার হিসেবে প্লেয়িং ইলেভেনে সুযোগ দিতে পারে। তার সঙ্গেই তিনি ষষ্ঠ বোলার হিসেবেও খেলতে পারেন। নিউজিল্যাণ্ডের পিচ আর পরিস্থিতিকে দেখে দল ৫জন বোলার নিয়ে নামার রিস্ক নিতে পারে না।

ওয়াশিংটন সুন্দর

INDvsNZ: প্রথম টি-২০তে এই প্লেয়িং ইলেভেন নিয়ে মাঠে নামবে ভারত, কড়া সিদ্ধান্ত নিতে পারেন অধিনায়ক কোহলি 7

টি-২০ ক্রিকেটে ভারতীয় দল রবীন্দ্র জাদেজার আগে ওয়াশিংটন সুন্দরকে সুযোগ দেওয়। এই সিরিজের প্রথম ম্যাচেও তেমনটা হতে পারে। পরের ম্যাচগুলিতেও জাদেজা সুযোগ পেতে পারেন কিন্তু প্রথম ম্যাচে সুন্দরকেই খেলতে দেখা যেতে পারে।

কুলদীপ যাদব

INDvsNZ: প্রথম টি-২০তে এই প্লেয়িং ইলেভেন নিয়ে মাঠে নামবে ভারত, কড়া সিদ্ধান্ত নিতে পারেন অধিনায়ক কোহলি 8

ভারতীয় দলের হয়ে কুলদীপ যাদব গত সফরে নিউজিল্যাণ্ড ব্যাটসম্যানদের যথেষ্ট সমস্যায় ফেলেছিল। এই কারণে তার দলে থাকা নিশ্চিত দেখাচ্ছে। তার ফর্ম অবশ্যই পড়েছে কিন্তু তারপরও তিনি কিউয়ি ব্যাটসম্যানদের জন্য বিপদ হয়ে উঠতে পারে।

মহম্মদ শামি

INDvsNZ: প্রথম টি-২০তে এই প্লেয়িং ইলেভেন নিয়ে মাঠে নামবে ভারত, কড়া সিদ্ধান্ত নিতে পারেন অধিনায়ক কোহলি 9

মহম্মদ শামিরও টি-২০ দলে প্র্যত্যাবর্তন হয়েছে। ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে একটি ম্যাচ খেলার পর তাকে শ্রীলঙ্কার বিরুদ্ধে সুযোগ দেওয়া হয়নি। এই সিরিজে ভুবনেশ্বর কুমারের অনুপস্থিতিতে তার উপর বড়ো দায়িত্ব থাকবে। শামি বারবার ভারতীয় টি-২০ দলে থেকেছেন এবং বাদ পড়েছেন।

জসপ্রীত বুমরাহ

INDvsNZ: প্রথম টি-২০তে এই প্লেয়িং ইলেভেন নিয়ে মাঠে নামবে ভারত, কড়া সিদ্ধান্ত নিতে পারেন অধিনায়ক কোহলি 10

জসপ্রীত বুমরাহ চোট থেকে ফেরত আসার পর যতই বেশি উইকেট না নেন কিন্তু তিনি নিয়মিত সঠিক লাইন লেংথে বল করেছেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় আর তৃতীয় ম্যাচে তিনি সবচেয়ে কম রান দেওয়া বোলার ছিলেন। নিউজিল্যান্ডেও তার কাছ থেকে এমন প্রদর্শনের আশা থাকবে।

নভদীপ সাইনি

INDvsNZ: প্রথম টি-২০তে এই প্লেয়িং ইলেভেন নিয়ে মাঠে নামবে ভারত, কড়া সিদ্ধান্ত নিতে পারেন অধিনায়ক কোহলি 11

নভদীপ সাইনিকে তার বোলিংয়ের জন্য শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজে প্লেয়ার অফ দ্যা টুর্নামেন্টের খেতাব দেওয়া হয়েছিল। তিনি ওই সিরিজে বেশকিছু বল ১৫০ কিমি প্রতি ঘন্টায় করেছিলেন। এই কারণে তাকে প্রথম ম্যাচে খেলার সুযোগ দেওয়া হতে পারে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *