INDvsBAN: দ্বিতীয় টেস্টের জন্য ভারতীয় দলের প্লেয়িং ইলেভেন, দলে হবে এই পরিবর্তন

ভারত আর বাংলাদেশের মধ্যে ইডেন গার্ডেনে টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচ খেলা হবে। ভারতীয় দল প্রথম ম্যাচ এক ইনিংস আর ১৩০ রানে জিতে নিয়েছিল। দ্বিতীয় টেস্ট এখন ডে-নাইট হবে আর গোলাপি বলে খেলা হবে। ভারতের সঙ্গেই বাংলাদেশের জন্য এটা প্রথম গোলাপি বলের টেস্ট হবে। প্রথম ম্যাচে ভারত দুর্দান্ত প্রদর্শন করেছিল আর দ্বিতীয় ম্যাচেও তারা সেই প্রদর্শন বজায় রাখতে চাইবে।

দ্বিতীয় ম্যাচে এমন হতে পারে ভারতের প্লেয়িং ইলেভেন

রোহিত শর্মা

INDvsBAN: দ্বিতীয় টেস্টের জন্য ভারতীয় দলের প্লেয়িং ইলেভেন, দলে হবে এই পরিবর্তন 1

প্রথম ম্যাচে ৬ রান করা রোহিত শর্মা দ্বিতীয় টেস্টে বড়ো ইনিংস খেলতে চাইবে। তিনি দলীপ ট্রফিতে পিঙ্ক বলে খেলেছিলেন। এখানে সেই অভিজ্ঞতার তিনি ফায়দা তোলার চেষ্টা করবেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিনি সিরিজে দুর্দান্ত ছন্দে ছিলেন।

ময়ঙ্ক আগরওয়াল

INDvsBAN: দ্বিতীয় টেস্টের জন্য ভারতীয় দলের প্লেয়িং ইলেভেন, দলে হবে এই পরিবর্তন 2

ইন্দোর টেস্টে ২৪৩ রান করা ময়ঙ্ক আগরওয়ালের উপর আরো একবার সকলের নজর থাকবে। ময়ঙ্ক এখনো পর্যন্ত খেলা ১২টি টেস্ট ইনিংসে ৩টি সেঞ্চুরি আর ৩টি হাফসেঞ্চুরি করেছেন। এর মধ্যে দুটি ডবল সেঞ্চুরিও রয়েছে। রোহিত শর্মার মতই ময়ঙ্কও পিঙ্ক বলে দলীপ ট্রফি খেলেছিলেন।

চেতেশ্বর পুজারা

INDvsBAN: দ্বিতীয় টেস্টের জন্য ভারতীয় দলের প্লেয়িং ইলেভেন, দলে হবে এই পরিবর্তন 3

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুর্দান্ত প্রদর্শনের পর চেতেশ্বর পুজারার ব্যাট বিশেষ কিছুই চলেনি। ওয়েস্টইন্ডিজের পর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও তার ব্যাট থেকে কোনো সেঞ্চুরি বেরয়নি। পিঙ্ক বল পিঙ্ক বল ক্রিকেটে ২৫৬ রানের ইনিংস খেলা পুজারা সেই অভিজ্ঞতার ফায়দা তুলতে চাইবেন।

বিরাট কোহলি (অধিনায়ক)

INDvsBAN: দ্বিতীয় টেস্টের জন্য ভারতীয় দলের প্লেয়িং ইলেভেন, দলে হবে এই পরিবর্তন 4

অধিনায়ক বিরাট কোহলির সাম্প্রতিক ফর্ম বিশেষ কিছুই নয়। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ২৫৪ রানের ইনিংস বাদ দিলে তিনি বড়ো ইনিংস খেলতে লাগাতার অসফল হচ্ছেন। এর সঙ্গেই তিনি এর আগে পিঙ্ক বলে কখনো খেলেননি।

অজিঙ্ক রাহানে

INDvsBAN: দ্বিতীয় টেস্টের জন্য ভারতীয় দলের প্লেয়িং ইলেভেন, দলে হবে এই পরিবর্তন 5

ভারতীয় দলের সহঅধিনায়ক অজিঙ্ক রাহানে ওয়েস্টইন্ডিজ সিরিজ থেকে দুর্দান্ত ফর্মে রয়েছেন। দক্ষিণ আফ্রিকার বিরুধে শেষ টেস্টে সেঞ্চুরি করার পর তিনি গত ম্যাচে ৮৮ রানের ইনিংস খেলেছিলেন। ডে-নাইট টেস্টেও তিনি নিজের ফর্ম ধরে রাখতে চাইবেন।

ঋদ্ধিমান সাহা (উইকেটকিপার)

INDvsBAN: দ্বিতীয় টেস্টের জন্য ভারতীয় দলের প্লেয়িং ইলেভেন, দলে হবে এই পরিবর্তন 6

ঋদ্ধিমান সাহা উইকেটের পেছনে দুর্দান্ত থেকেছেন। কিন্তু তিনি ব্যাটিংয়ের বেশি সুযোগ পাননি। উপরের দিকের ব্যাটসম্যানরা ভালো প্রদর্শন করেছেন এই কারণের তার উপর বেশি দায়িত্ব আসছে না। তার কাছেই গোলাপি বলে ক্রিকেট খেলার অভিজ্ঞতা আছে।

রবিচন্দ্রন অশ্বিন

INDvsBAN: দ্বিতীয় টেস্টের জন্য ভারতীয় দলের প্লেয়িং ইলেভেন, দলে হবে এই পরিবর্তন 7

অভিজ্ঞ অলরাউন্ডার রবিচন্দ্রন অশ্বিনের উপর স্পিন বোলিংয়ের পাশাপাশি নিচের দিকে এসে রান করার দায়িত্ব থাকবে। প্রথম টেস্টে তিনি ৫ উইকেট নিয়েছিলেন। গত দীর্ঘ সময় ধরে তিনি ব্যাটিংয়ের সুযোগ পাচ্ছেন না।

কুলদীপ যাদব

INDvsBAN: দ্বিতীয় টেস্টের জন্য ভারতীয় দলের প্লেয়িং ইলেভেন, দলে হবে এই পরিবর্তন 8

রবীন্দ্র জাদেজার জায়গায় ভারতীয় দলে কুলদীপ যাদবকে জায়গা দেওয়া হতে পারে। জাদেজা ব্যাট হাতে ভাল প্রদর্শন করছেন কিন্তু তিনি উইকেট পাচ্ছেন না। কুলদীপ যাদব প্রথমবার হওয়া ডে-নাইট দলীপ ট্রফিতে সবচেয়ে বেশি ১৭টি উইকেট নিয়েছিলনে। এই কারণে তাকে সুযোগ দেওয়া হতে পারে।

উমেশ যাদব

INDvsBAN: দ্বিতীয় টেস্টের জন্য ভারতীয় দলের প্লেয়িং ইলেভেন, দলে হবে এই পরিবর্তন 9

গোলাপি বল জোরে বোলারদের জন্য সাহায্যপূর্ণ হয়। আর উমেশ যাদবও দুর্দান্ত বল করছেন। প্রথম ম্যাচে দলকে তিনি শুরুর দিকের সফলতা এনে দিয়েছিলেন। গোলাপি বলে জোরে বোলারদের সাহায্যের আশা রয়েছে আর এই অবস্থায় উমেশ যাদব খতরনাক প্রমানিত হতে পারেন।

ঈশান্ত শর্মা

INDvsBAN: দ্বিতীয় টেস্টের জন্য ভারতীয় দলের প্লেয়িং ইলেভেন, দলে হবে এই পরিবর্তন 10

প্রথম ম্যাচে ঈশান্ত শর্মা যতই তিন উইকেট নিন এই ম্যাচে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন। ইডেন গার্ডেন্সে শেষে টেস্ট ২০১৭য় খেলা হয়েছিল আর ভারতের হয়ে স্রেফ জোরে বোলাররাই উইকেট নিয়েছিলেন।

মহম্মদ শামি

INDvsBAN: দ্বিতীয় টেস্টের জন্য ভারতীয় দলের প্লেয়িং ইলেভেন, দলে হবে এই পরিবর্তন 11

ভারতীয় দলের জোরে বোলার মহম্মদ শামি নিজের কেরিয়ারের সবচেয়ে সেরা ফর্মে রয়েছেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ থেকে এখনো পর্যন্ত খেলা ৪টি ম্যাচে তিনি ২১টি উইকেট নিয়েছেন। সিএবি ইডেনে পিঙ্ক বলে ম্যাচ করিয়েছিল সেই ম্যাচের প্রথম ইনিংসে শামি ৫ উইকেট নিয়েছিলেন। এই টেস্টেও শামি সেই পারফর্মেন্সের পুনরাবৃত্তি করতে চাইবেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *