NZ vs IND: দ্বিতীয় টেস্টে ভারতীয় দলে এই বড়ো পরিবর্তন, এই হলে ভারতীয় দলের প্রথম একাদশ

নিউজিল্যান্ড আর ভারতের মধ্যে টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচ ২৯ ফেব্রুয়ারি থেকে শুরু হবে। এই ম্যাচ ক্রাইস্টচার্চের মাঠে খেলা হবে। দুই ম্যাচের সিরিজের প্রথম ম্যাচ ১০ উইকেটে জিতে নিউজিল্যান্ড ১-০ এগিয়ে গিয়েছে। সিরিজে সমতা ফেরাতে ভারতীয় দলকে দ্বিতীয় ম্যাচে জয় হাসিল করতেই হবে। প্রথম ম্যাচে ভারতীয় ব্যাটসম্যানদের পাশাপাশি বোলারাও বিশেষ কিছুই করতে পারেনি। দ্বিতীয় ম্যাচে দল এরচেয়ে ভালো প্রদর্শন করতে চাইবে। আজ আমরা আপনাদের দ্বিতীয় টেস্টের জন্য ভারতের সম্ভাব্য একাদশের ব্যাপারে জানাতে চলেছি।

ময়ঙ্ক আগরওয়াল

NZ vs IND: দ্বিতীয় টেস্টে ভারতীয় দলে এই বড়ো পরিবর্তন, এই হলে ভারতীয় দলের প্রথম একাদশ 1

প্রথম টেস্ট ম্যাচে যদি কোনো ভারতীয় ব্যাটসম্যান কিউয়ি বোলারদের সামনে বুক চিতিয়ে মুখোমুখি হয়েছিলেন তিনি হলেন ময়ঙ্ক আগরওয়াল। দ্বিতীয় ইনিংসে তিনি হাফসেঞ্চুরিও করেছেন কিন্তু দলের হার বাঁচাতে পারেননি। দ্বিতীয় টেস্টে নিজের ভালো শুরুকে বড়ো ইনিংসে পরিবর্তন করতে চাইবেন তিনি।

শুভমান গিল

NZ vs IND: দ্বিতীয় টেস্টে ভারতীয় দলে এই বড়ো পরিবর্তন, এই হলে ভারতীয় দলের প্রথম একাদশ 2

পৃথ্বী হয়ের জায়গায় দ্বিতীয় টেস্টে শুভমান গিলকে সুযোগ দেওয়া হতে পারে। গিল দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ থেকে দলের অংশ থেকেছেন কিন্তু খেলার সুযোগ পাননি। তিনি ইন্ডিয়া এ-র হয়ে নিউজিল্যান্ড এ-র বিরুদ্ধে ৩টি ইনিংসে একটি হাফসেঞ্চুরি, একটি সেঞ্চুরি আর একটি ডবল সেঞ্চুরি করেছিলেন।

চেতেশ্বর পুজারা

NZ vs IND: দ্বিতীয় টেস্টে ভারতীয় দলে এই বড়ো পরিবর্তন, এই হলে ভারতীয় দলের প্রথম একাদশ 3

প্রথম টেস্টের দুই ইনিংস মিলিয়ে পুজারার ব্যাট থেকে ২২ রান বেরিয়েছিল। তার ফ্লপ হওয়া ভারতীয় দলের হারের বড়ো কারণ ছিল। সিডনিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেঞ্চুরি করার পর তার ব্যাট থেকে টেস্ট ম্যাচে সেঞ্চুরিও বেরিয়নি। তিনি এই অভাব পূর্ণ করতে চাইবেন।

বিরাট কোহলি (অধিনায়ক)

NZ vs IND: দ্বিতীয় টেস্টে ভারতীয় দলে এই বড়ো পরিবর্তন, এই হলে ভারতীয় দলের প্রথম একাদশ 4

বিরাট কোহলির জন্য এই সফর একটা দুঃস্বপ্নের মতো থেকেছে। ৮টি ইনিংসে তার ব্যাট থেকে মাত্র একটিই হাফসেঞ্চুরি বেরিয়েছে। প্রথম টেস্ট ম্যাচে তিনি ২ আর ১৯ রান করে আউট হন। বাংলাদেশের বিরুদ্ধে ডে-নাইট টেস্টের পর তিনি কোনো আন্তর্জাতিক সেঞ্চুরি করেননি।

অজিঙ্ক রাহানে

NZ vs IND: দ্বিতীয় টেস্টে ভারতীয় দলে এই বড়ো পরিবর্তন, এই হলে ভারতীয় দলের প্রথম একাদশ 5

অজিঙ্ক রহানে প্রথম ইনিংসে ভারতের হয়ে সবচেয়ে বেশি ৪৬ রান করেছিলেন। দ্বিতীয় ইনিংসেও তিনি ২৯ রান করেন। কোনো ব্যাটসম্যানই বেশি সময় পর্যন্ত তাকে সঙ্গ দিতে পারেননি। এর সঙ্গেই স্লো ব্যাটিংয়ের জন্য রাহানের সমালোচনাও হয়।

হনুমা বিহারী

NZ vs IND: দ্বিতীয় টেস্টে ভারতীয় দলে এই বড়ো পরিবর্তন, এই হলে ভারতীয় দলের প্রথম একাদশ 6

হনুমা বিহারীকে টেস্ট ম্যাচে ভালো প্রদর্শনের পরও ভারতীয় দলে হাতে গোনা সুযোগই দেওয়া হয়েছে। ঘরোয়া মরশুমের ৫টি টেস্টে তাকে একটিই টেস্ট খেলার সুযোগ দেওয়া হয়েছিল। প্রথম টেস্টে তার ব্যাট থেকে ৭ আর ১৫ রানের ইনিংসই বেরিয়েছিল। দ্বিতীয় ইনিংসে তিনি বড়ো ইনিংস খেলতে চাইবেন।

ঋষভ পন্থ

NZ vs IND: দ্বিতীয় টেস্টে ভারতীয় দলে এই বড়ো পরিবর্তন, এই হলে ভারতীয় দলের প্রথম একাদশ 7

ঋষভ পন্থকে ঋদ্ধিমান সাহার আগে প্রথম টেস্টে খেলার সুযোগ দেওয়া হয়েছিল আর এর সবচেয়ে বড়ো কারণ ছিল তার ব্যাটিং। তিনি প্রথম টেস্টে ১৯ আর ২৫ রানের ইনিংস খেলেছিলেন। উইকেটের পেছনে তার প্রদর্শনও আগের চেয়ে উন্নত ছিল। এই অবস্থায় তার দ্বিতীয় টেস্টে খেলা নিশ্চিত দেখাচ্ছে।

রবীন্দ্র জাদেজা

NZ vs IND: দ্বিতীয় টেস্টে ভারতীয় দলে এই বড়ো পরিবর্তন, এই হলে ভারতীয় দলের প্রথম একাদশ 8

রবিচন্দ্রন অশ্বিনের জায়গায় রবীন্দ্র জাদেজাকে দ্বিতীয় টেস্ট খেলার সুযোগ দেওয়া হতে পারে। অশ্বিন ২৯ ওভার বোলিং করে ৩ উইকেট নিয়েছিলেন প্রথম টেস্টে কিন্তু ব্যাট হাতে তিনি বিশেষ কিছুই করতে পারেননি। জাদেজার ব্যাট হাতে রান করার পাশাপাশি উইকেট নেওয়ারও ক্ষমতা রয়েছে।

ঈশান্ত শর্মা

NZ vs IND: দ্বিতীয় টেস্টে ভারতীয় দলে এই বড়ো পরিবর্তন, এই হলে ভারতীয় দলের প্রথম একাদশ 9

চোট থেকে প্রত্যাবর্তন করা অভিজ্ঞ ইশান্ত শর্মা প্রথম টেস্টের প্রথম ইনিংসে ৫ উইকেট নিয়েছিলেন। তিনি ছাড়া বাকি সব বোলারকেই সংঘর্ষ করতে দেখা গিয়েছে। ঈশান্ত ২০০৯ এর সফরেও দলের অংশ ছিলেন। এই দলের আর কোনো খেলোয়াড় সেই সময় দলের সঙ্গে ছিলেন না। দ্বিতীয় ম্যাচেও তিনি সেই অভিজ্ঞতার ফায়দা তুলতে চাইবেন।

মহম্মদ শামি

NZ vs IND: দ্বিতীয় টেস্টে ভারতীয় দলে এই বড়ো পরিবর্তন, এই হলে ভারতীয় দলের প্রথম একাদশ 10

প্র্যাকটিস ম্যাচে দুর্দান্ত বোলিং করা মহম্মদ শামি প্রথমে ম্যাচে কোনো প্রভাব ফেলতে পারেননি। ২৩ ওভারের বোলিংয়ে ৯১ রান দিয়ে তিনি কেন উইলিয়ামসনকে আউট করেন। দ্বিতীয় ম্যাচে ভারতীয় দলের নিজেদের এই অভিজ্ঞ বোলারের থেকে ভালো প্রদর্শনের আশা থাকবে।

জসপ্রীত বুমরাহ

NZ vs IND: দ্বিতীয় টেস্টে ভারতীয় দলে এই বড়ো পরিবর্তন, এই হলে ভারতীয় দলের প্রথম একাদশ 11

চোট থেকে প্রত্যাবর্তনের পর জসপ্রীত বুমরাহকে ছন্দে দেখা যাচ্ছে না। ৬টি সীমিত ওভারের ম্যাচে তিনি স্রেফ ১টি উইকেট নিয়েছেন। প্রথম টেস্টে তার থেকে যথেষ্ট আশা ছিল কিন্তু তিনি মাত্র একটিই উইকেট নিতে পেরেছিলেন। বুমরাহর না চলা ভারতীয় দলের হারের সবচেয়ে বড়ো কারণ মনে করা যেতে পারে। দ্বিতীয় ম্যাচে তিনি নিজের পুরোনো ছন্দে বোলিং করতে চাইবেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *