India-Pakistan joint XI for the 2019 World Cup

ক্রিকেটে ভারত-পাকিস্তান মানেই রোমাঞ্চকর দ্বৈরথ। ২০১৯ সালে ইংল্যান্ড ও ওয়েলস শুরু হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপের হট ফেভারিট দুই দলই। বিশ্বকাপ ট্রফি বিশ্বমঞ্চে উঁচিয়ে ধরার জন্য দুই দলেরই রয়েছ সমান যোগ্যতা।

আসুন এবার জেনে নেই দুই দল মিলিয়ে যদি একাদশ করা হত তাহলে আগামী বিশ্বকাপে কেমন হতো তাদের একাদশ…… 

১) রোহিত শর্মা (ভারত)

২০১৯ বিশ্বকাপের জন্য ভারত-পাকিস্তানের যৌথ একাদশ 1

শুধু ভারত-পাকিস্তান যৌথ একাদশে না বরং ওয়ানডেতে যেকোনো সেরা একাদশে জায়গা পাওয়ার মত যোগ্যতা রয়েছে এই হার্ড-হিটার ব্যাটসম্যানের। একমাত্র ওয়ানডে ক্রিকেটার হিসেবে তিন তিনটি ডাবল সেঞ্চুরির মালিক তিনি। তাছাড়া ১৮ টি সেঞ্চুরি ও ৩৪ টি অর্ধশত রানের ইনিংস রয়েছে তাঁর ঝুলিতে। নিঃসন্দেহে এই একাদশে ওপেনার হিসেবে সবার আগে রোহিতের নামই ঠাঁই পাবে।

২) ফখর জামান (পাকিস্তান)

২০১৯ বিশ্বকাপের জন্য ভারত-পাকিস্তানের যৌথ একাদশ 2

বর্তমানে সময়ে পাকিস্তান ক্রিকেট দলের সবচেয়ে সফল ব্যাটসম্যান তিনি। ২৮ বছর বয়সী এই তারকা ক্রিকেটার মাত্র ১৮ টি ওয়ানডে ম্যাচ খেলেই খুব তাড়াতাড়ি সেরাদের কাতারে চলে এসেছেন। প্রথম পাকিস্তানি ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি করে রেকর্ড গড়েছেন। তাছাড়া ১৮ ম্যাচে ৭৬.০৭ গড়ে করেছেন ১০৬৫ রান এবং ওয়ানডে ইতিহাসে সবচেয়ে কম ম্যাচ খেলে হাজার রান করার রেকর্ডটিও এখন তাঁর দখলে। তাই রোহিতের ওপেনিং সঙ্গী হিসেবে ফখর জামানই বর্তমানে যোগ্য ক্রিকেটার।

৩) বিরাট কোহলি (ভারত)

২০১৯ বিশ্বকাপের জন্য ভারত-পাকিস্তানের যৌথ একাদশ 3

মাত্র ২৯ বছর বয়সেই নামের পাশে ‘ক্রিকেট লিজেন্ড’ টাইটেল টি যোগ করে নিয়েছেন ভারতের সফল অধিনায়ক ও রান মেশিন এই ব্যাটসম্যান। ৩ নম্বর পজিশনের জন্য সবচেয়ে পরিপূর্ণ ক্রিকেটার। ২১১ টি ওয়ানডে ম্যাচ খেলে ৫৮.২৯ গড়ে ও ৩৫ টি সেঞ্চুরিসহ এখন পর্যন্ত ৯,৭৭৯ রান করেছেন বিরাট কোহলি। তাই অধিনায়ক ও সফল ব্যাটসম্যান হিসেবে এই একাদশে কোহলির জায়গা সবার আগেই ঠাঁই পাবে।

৪) বাবর আজম (পাকিস্তান)

 

২০১৯ বিশ্বকাপের জন্য ভারত-পাকিস্তানের যৌথ একাদশ 4

ভারত-পাকিস্তান যৌথ একাদশে চার নম্বর পজিশনে বাবর আযমের বিকল্প অন্য কেউ নেই। ২৩ বছর বয়সী পাকিস্তানি এই তারকা ক্রিকেটার ইতোমধ্যে ৪৬ টি ওয়ানডে ম্যাচ খেলে ৭টি অর্ধশত ও ৮টি সেঞ্চুরিতে ৫৪.০৮ গড়ে ১৯৭৩ রান করেছেন।

৫) মহেন্দ্র সিং ধোনি (ভারত)

২০১৯ বিশ্বকাপের জন্য ভারত-পাকিস্তানের যৌথ একাদশ 5

অধিনায়ক হিসেবে ধোনিই একমাত্র ক্রিকেটার যিনি আইসিসির সব ট্রফি জিতে গড়েছেন এক অনন্য রেকর্ড। তিনি একমাত্র ক্রিকেটার হিসেবে আইসিসির ওয়ানডে বিশ্বকাপ, টি-২০ বিশ্বকাপ ও চ্যাম্পিয়নস ট্রফি জিতেছেন। মিডল অর্ডারে সবচেয়ে সফল ফিনিশার ও অভিজ্ঞ ক্রিকেটার হিসেবে আমাদের একাদশে জায়গা করে নিয়েছেন তিনি।

৬) শোয়েব মালিক (পাকিস্তান)

২০১৯ বিশ্বকাপের জন্য ভারত-পাকিস্তানের যৌথ একাদশ 6

পাকিস্তানি এই লিজেন্ডারি ক্রিকেটার ২৬৫ ম্যাচ খেলে প্রায় ৩৬ গড়ে ৬৯৯৭ রান করেছেন এবং ১৪৩ টি উইকেট শিকার করেছেন। একজন সফল অলরাউন্ডার হিসেবে আমাদের একাদশে জায়গা করে নিয়েছেন মালিক।

৭) ভুবনেশ্বর কুমার (ভারত)

২০১৯ বিশ্বকাপের জন্য ভারত-পাকিস্তানের যৌথ একাদশ 7

পাওয়ার প্লে ও ডেথ ওভারে বোলিং করার জন্য সবচেয়ে সফল বোলার তিনি। তাছাড়া পেস বোলিংয়ে বলকে ভাল স্যুয়িং করাতে পারেন। একজন অভিজ্ঞ পেস বোলার হিসেবে এই একাদশে জাগয়া পাবেন কুমার।

৮) মহম্মদ আমির (পাকিস্তান)

২০১৯ বিশ্বকাপের জন্য ভারত-পাকিস্তানের যৌথ একাদশ 8

স্যুয়িং স্পেশালিষ্ট পাকিস্তানি এই বোলার বর্তমানে ক্রিকেটের বিশ্বমঞ্চের অন্যতম সেরা বোলার। ৪৩ ওয়ানডে ম্যাচ খেলে ৫৮ টি উইকেট শিকার করেছেন। এই একাদশে দলের প্রধান বোলার হিসেবে আমিরের বিকল্প আর কেউ নেই বললেই চলে।

৯)কুলদীপ যাদব (ভারত)

২০১৯ বিশ্বকাপের জন্য ভারত-পাকিস্তানের যৌথ একাদশ 9

চ্যায়নাম্যান খ্যাত ভারতের এই তরুণ বোলার মাত্র ২১ ম্যাচ খেলে ৪৫ উইকেট শিকার করেছে। এই প্রতিভাবান স্পিন বোলার ভারতের ভবিষ্যৎ ও ২০১৯ বিশ্বকাপের জন্য ফেভারিট বোলার। তাই আমাদের একাদশে সে দলের সেরা বোলার হিসেবে জায়গা করে নিয়েছে।

১০)জসপ্রীত বুমরাহ (ভারত)

২০১৯ বিশ্বকাপের জন্য ভারত-পাকিস্তানের যৌথ একাদশ 10

এই একাদশে মোহাম্মদ আমির ও ভুবেনশ্বর কুমারকে সঙ্গ দেওয়ার জন্য বুমরাহই পারফেক্ট বোলার। বোলিংয়ে অনেক ভালো অভিজ্ঞতা রয়েছে তাঁর। ইতোমধ্যে, ভারতের হয়ে ৩৭ ম্যাচে ৬৪ টি উইকেট নিয়েছেন তিনি।

১১) হাসান আলী (পাকিস্তান)

 

India-Pakistan joint XI for the 2019 World Cup

পাকিস্তান একাদশে বর্তমানে সবচেয়ে সফল বোলার হাসান আলী। ৩৩টি ম্যাচ খেলে ৬৮ উইকেট শিকার করেছেন ২৪ বছর বয়সী এই তারকা ক্রিকেটার। তাঁর এই অসাধারণ বোলিং পরিসংখ্যান ও অভিজ্ঞতার কারণে এই একাদশে যোগ্য বোলার হিসেবেই জায়গা আমাদের একাদশে পেয়েছেন হাসান আলী।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *