ভারত-পাকিস্তান সমন্বয়ে ক্রিকেট একাদশ, এই ক্রিকেটার প্রথমবার পেলেন জায়গা 1

বেশি দিন আগের কথা নয়, প্রায় ৭১ বছর আগে পাকিস্তান ভারতের একটা অংশ ছিল। তারপর নিজস্ব স্বাধীনতার জন্য দুই দেশ যুদ্ধের মাধ্যমে আলাদা আলাদা ভাগ হয়। সেই সময় থেকেই ভারত-পাকিস্তান আলাদা আলাদা রাষ্ট্রে পরিণত হয়।

ক্রিকেট বিশ্বে এই দুই দেশ ক্রিকেটের বড় পরাশক্তি। ভারত যেমন সব ফরম্যাটেই ভাল পাকিস্তান তেমনও কোন দিক দিয়েই কম না! বিশেষ করে টি-টুয়েন্টিতে এই দুই দেশের ক্রিকেটাররা একটু বেশিই সাফল্যলাভ করে আসছে।

ভারতে যেমন রয়েছে শক্তিশালী ব্যাটিং লাইনআপ বিপরীতে পাকিস্তানে রয়েছে শক্তিশালী বোলিং লাইনআপ। বলা হয়ে থাকে ক্রিকেটে ভাল ব্যাটসম্যান তৈরি করে ভারত এবং ভাল বোলার তৈরি করে পাকিস্তান। সাম্প্রতিক সময়ে এই দুই দলেই টি-টুয়েন্টিতে রয়েছে দারুণ ফর্মে। ইংল্যান্ডের মাটিতে স্বাগতিকদের ২-১ এ হারিয়ে সিরিজ জিতেছে ভারত। অন্যদিকে জিম্বাবুয়ে অনুষ্ঠিত থ্রী-দেশীয় টি-২০ সিরিজে চ্যাম্পিয়ন হয়েছে পাকিস্তান।

এই দুই দলেই রয়েছে ব্যাটসম্যান-বোলার মিলিয়ে প্রতিভাবান ক্রিকেটার, আসুন দেখে নেই তাদের যৌথ টি-২০ একাদশ কেমন হবে!

১.ফখর জামান:

ভারত-পাকিস্তান সমন্বয়ে ক্রিকেট একাদশ, এই ক্রিকেটার প্রথমবার পেলেন জায়গা 2

পাকিস্তানি এই ওপেনার ব্যাটসম্যান বর্তমানে টি-২০ র‍্যাংকিংয়ে দ্বিতীয় স্থানে আছেন। সদ্য শেষ হওয়া পাকিস্তান, অস্ট্রেলিয়া ও জিম্বাবুয়ে থ্রী-দেশীয় সিরিজে ২৭৮ রান করে সিরিজের সেরা প্লেয়ার নির্বাচিত হয়েছেন।

ফখর জামান ইতিমধ্যে আন্তর্জাতিক টি-২০ তে ২২টি ম্যাচ খেলে ৩০.৭৬ গড়ে ও ১৪৪ স্ট্রাইক রেটে ৬৪৬ রান করেছেন।

২.রোহিত শর্মা:

ভারত-পাকিস্তান সমন্বয়ে ক্রিকেট একাদশ, এই ক্রিকেটার প্রথমবার পেলেন জায়গা 3

নিঃসন্দেহে রোহিত শর্মা বর্তমান ক্রিকেট বিশ্বের একজন সেরা ওপেনার ব্যাটসম্যান। সে ব্যাটিংয়ে টিকে থাকতে পারলেই প্রতিপক্ষের বোলিং লাইনআপকে বিধ্বস্ত করে দেন। রোহিত এখন পর্যন্ত আন্তর্জাতিক টি-২০ তে ৮৬ টি ম্যাচ খেলে ৩২.৫৯ গড়ে ও ৩টি সেঞ্চুরি সহ ২০৮৬ রান করেছেন।

তাই বলা যায় ভারত-পাকিস্তান যৌথ টিমে ফখর জামান ও রোহিত শর্মা মিলে নিঃসন্দেহে সেরা ওপেনিং জুটি হবে।

৩.বাবর আজম:

ভারত-পাকিস্তান সমন্বয়ে ক্রিকেট একাদশ, এই ক্রিকেটার প্রথমবার পেলেন জায়গা 4

টি-২০ ক্যারিয়ারে বাবর আজমের রয়েছে দারুণ কিছু রেকর্ডস। নির্দিষ্ট ওভারের ম্যাচে সে বর্তমানে পাকিস্তান ক্রিকেট দলের অন্যতম সেরা ব্যাটসম্যান। মাত্র ২০ টি টি-২০ ম্যাচ খেলে ৫৩ গড়ে করেছেন ৭৪২ রান। তার টি-২০ ক্যারিয়ারে ৯৭ রানের সেরা ইনিংসটি খেলেছেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

৪. বিরাট কোহলি (ক্যাপ্টেন):

ভারত-পাকিস্তান সমন্বয়ে ক্রিকেট একাদশ, এই ক্রিকেটার প্রথমবার পেলেন জায়গা 5

বিরাট কোহলি ভারত ক্রিকেট দলের প্রধান ভরসা। ওয়ানডে, টেস্ট ও টি-২০ সব ফরম্যাটেই তিনি সেরাদের সেরা। কোহলি প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে টি-২০ তে ২০০০ রানের মাইলফলক স্পর্শ করেন। ভারতের এই রান মেশিন ব্যাটসম্যান ৬২ টি টি-২০ ম্যাচ খেলে ২১০২ রান করেছেন। কোহলি শুধু ব্যাটসম্যান হিসেবে সফল ক্রিকেটার নয় একজন অধিনায়ক হিসেবেও তিনি সফল।

৫.শোয়েব মালিক:

ভারত-পাকিস্তান সমন্বয়ে ক্রিকেট একাদশ, এই ক্রিকেটার প্রথমবার পেলেন জায়গা 6

পাকিস্তানের এই লিজেন্ডারি ব্যাটসম্যান মিডল অর্ডারের জন্য পারফেক্ট। তার ব্যাটিং দক্ষতা কাজে লাগিয়ে দলকে যেকোনো সময় ভাল অবস্থানে নিয়ে যেতে পারেন। এখন পর্যন্ত ১০৩টি টি-২০ ম্যাচ খেলে ৩২ গড়ে ২১২১ রান করেছেন তিনি।

৬. মহেন্দ্র সিং ধোনি:

ভারত-পাকিস্তান সমন্বয়ে ক্রিকেট একাদশ, এই ক্রিকেটার প্রথমবার পেলেন জায়গা 7

ভারতের প্রাক্তন অধিনায়ক ও উইকেটরক্ষক ব্যাটসম্যান টি-২০ তে সেরা ফিনিশার নামেই পরিচিত। ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা উইকেটরক্ষকও তিনি। তিনি প্রথম উইকেটরক্ষক ক্রিকেটার হিসেবে ৫টি ক্যাচ নিয়ে বিশ্বরেকর্ড করেছেন। টি-২০ তে ৯৩ টি ম্যাচ খেলে ১৪৮৭ রান করেছেন ধোনি।

৭.হার্দিক পান্ডিয়া:

ভারত-পাকিস্তান সমন্বয়ে ক্রিকেট একাদশ, এই ক্রিকেটার প্রথমবার পেলেন জায়গা 8

ভারতের এই তরুণ ক্রিকেটার ব্যাটে-বলে নিজেকে দারুণ ভাবে মানিয়ে নিয়েছেন। এই অলরাউন্ডার ব্যাটে-বলে রয়েছেন দারুণ ছন্দে। ৩৫ টি, টি-২০ ম্যাচ খেলে ২৭১ রান করেছেন ও ৩৩ টি উইকেট সংগ্রহ করেছেন এই অলরাউন্ডার।

৮.সাদাব খান:

ভারত-পাকিস্তান সমন্বয়ে ক্রিকেট একাদশ, এই ক্রিকেটার প্রথমবার পেলেন জায়গা 9

পাকিস্তানি এই লেগ স্পিনার ও অলরাউন্ডার ক্রিকেটার ৮ নাম্বার পজিশনের জন্য একজন পারফেক্ট ক্রিকেটার। বোলিংয়ে তার রয়েছে দারুণ দক্ষতা, ব্যাটসম্যানদের বোকা বানিয়ে উইকেট সংগ্রহ করার অভিজ্ঞতা রয়েছে তার।

মাত্র ২৩ টি ম্যাচ খেলে ৩২ টি উইকেট সংগ্রহ করেছেন এই তরুণ বোলার।

৯.কুলদীপ যাদব:

ভারত-পাকিস্তান সমন্বয়ে ক্রিকেট একাদশ, এই ক্রিকেটার প্রথমবার পেলেন জায়গা 10

চায়নাম্যান খ্যাত ভারতের এই তরুণ বোলার রয়েছেন ক্যারিয়ারের সেরা ফর্মে। সদ্য শেষ হওয়া ইংল্যান্ড সিরিজে দেখিয়েছেন নিজের সেরা পারফরমেন্স। ওয়ানডে ক্রিকেটে রয়েছে তার একটি হ্যাটট্রিক ও টি-২০ তে রয়েছে একটি ফাইফার। কুলদীপ ১২ টি-২০ ম্যাচ খেলে শিকার করেছন ২৪টি উইকেট।

১০.হাসান আলি:

ভারত-পাকিস্তান সমন্বয়ে ক্রিকেট একাদশ, এই ক্রিকেটার প্রথমবার পেলেন জায়গা 11

বর্তমান ক্রিকেট বিশ্বের সেরা পেস বোলারদের মধ্যে একজন। তার কারণেই পাকিস্তান আজ টি-২০ র‍্যাংকিংয়ে শীর্ষে। হাসান আলি ২২টি, টি-২০ ম্যাচ খেলে শিকার করেছেন ২৭ টি উইকেট। ক্যারিয়ারের শুরু থেকে তিনি ভালো পারফরমেন্স করে আসছেন।

১১.জসপ্রীত বুমরাহ:

ভারত-পাকিস্তান সমন্বয়ে ক্রিকেট একাদশ, এই ক্রিকেটার প্রথমবার পেলেন জায়গা 12

বুমরাহ পাওঁয়ারপ্লেতে মিতব্যয়ী বোলিংয়ের জন্য সেরা বোলার। কম রান খরচ করে ম্যাচ জিতানোর অনেক ইনিংস রয়েছে তার। বুমরাহ ৩৫ টি, টি-২০ ম্যাচ খেলে ৪৩ টি উইকেট শিকার করেছে। বর্তমানে ভারত দলের নির্দিষ্ট ওবারের ম্যাচে পেস বোলিংয়ের মধ্যে সেরা বোলার তিনি।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *