ভারত আর নিউজিল্যান্ডের ম্যাচে হলো এই বড়ো রেকর্ড, ভারতের নামে নথিভুক্ত হলো একটি লজ্জাজনক রেকর্ড

টি-২০ ফর্ম্যাটে জয় হাসিল করার পর ভারতের দলকে একদিনের সিরিজে হারের মুখোমুখি হতে হয়েছিল। তারপর এখন টেস্ট সিরিজের প্রথম ম্যাচেও নিউজিল্যান্ড ভারতকে ১০ উইকেটে হারিয়ে দিয়েছে। এই হারের সঙ্গেই ম্যাচে বেশকিছু বড়ো রেকর্ডও হয়েছে। ভারতীয় দলের নামে এখন আরো একটি লজ্জাজনক রেকর্ড যোগ হয়ে গিয়েছে।

এমন থেকেছে ম্যাচের পুরো পরিস্থিতি

ভারত আর নিউজিল্যান্ডের ম্যাচে হলো এই বড়ো রেকর্ড, ভারতের নামে নথিভুক্ত হলো একটি লজ্জাজনক রেকর্ড 1

এই ম্যাচে টসে হেরে ভারত প্রথমে ব্যাট করে প্রথম ইনিংসে অজিঙ্ক রাহানের ৪৬ রানের সাহায্যে ১৬৫ রান করে। এর মধ্যে নিউজিল্যান্ড দলের হয়ে টিম সাউদি ৪টি উইকেট নেন। নিউজিল্যান্ডের দল নিজেদের দ্বিতীয় ইনিংসে ৩৪৮ রান করে। যার মধ্যে অধিনায়ক কেন উইলিয়ামসন ৮৯ রান করেছিল। এর ফলে তারা প্রথম ইনিংসে ১৮৩ রানের লীড নেয়। দ্বিতীয় ইনিংসে ভারতীয় দল ১৯১ রান করে। যার মধ্যে ময়ঙ্ক আগরওয়াল ৫৮ রানের ইনিংস খেলেন। টিম সাউদি দ্বিতীয় ইনিনিংসে ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখান। দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ডের সামনে ৯ রানের লক্ষ্য ছিল। যা তারা কোনো উইকেট না হারিয়ে হাসিল নেয়। এই জয়ের সঙ্গেই নিউজিল্যান্ডের দল নিজেদের প্রমান করে দিয়েছে। এই ম্যাচে ৯ উইকেট নেওয়া টিম সাউদিকে ম্যান অফ দ্যা ম্যাচ ঘোষিত করা হয়।

এখানে দেখুন ম্যাচে হওয়া সমস্ত রেকর্ড

ভারত আর নিউজিল্যান্ডের ম্যাচে হলো এই বড়ো রেকর্ড, ভারতের নামে নথিভুক্ত হলো একটি লজ্জাজনক রেকর্ড 2

১. নিউজিল্যান্ডের দল এই জয়ের সঙ্গেই টেস্ট ক্রিকেটে নিজেদের ১০০তম জয় পূর্ণ করেছে। যার জন্য তারা ৪৪১টি ম্যাচ খেলেছে। তারা টেস্ট ফর্ম্যাটে ১০০ জয় পাওয়া সপ্তম দেশ হয়ে গিয়েছে।

২. ওয়েলিংটনের মাঠে নিউজিল্যান্ডের দল ১০০র মধ্যে ২০টি জয় হাসিল করেছে। যা যে কোনো মাঠে সবচেয়ে বেশি জয়। তবে সবচেয়ে বেশি হারও তারা এই মাঠে পেয়েছে। যার সংখ্যাও ২০।

৩. নিউজিল্যাণ্ডের দল টেস্ট ফর্ম্যাটে ভারতকে তৃতীয়বার হারাল। গতবার এমন ম্যাচ ২০০২-০৩ এ হয়েছিল। অন্যদিকে তার আগে ১৯৯০তে তারা এমনভাবে হারিয়েছিল।

৪. বিরাট কোহলির অধিনায়কত্বে ভারত প্রথমে ব্যাট করে দ্বিতীয়বার হারল। প্রথম হার ইংল্যান্ডে ছিল যখন ভারতীয় দল ইনিংস আর ১৫৯ রানে হেরে গিয়েছিল।

৫. পার্থে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হারের পর এখন গিয়ে বিরাট কোহলির দল টেস্ট ফর্ম্যাটে হারল। এর মধ্যে ভারত ৯টি টেস্ট খেলেছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *