ভারতীয় ক্রিকেট দল

আইপিএল জ্বরে এখন কাঁপছে গোটা দেশ। এই বিলাসবহুল লিগের মাঝ পথে এসে এখন রোমাঞ্চ অনেক বেড়ে গিয়েছে। প্লেঅফের দৌড়ে দুটি দল ছাড়া বাকি সবাই সমান দাবীদার। তবে ঘরের এই লিগে নিয়ে যতই মাতামাতি হোক না কেন, ভারতীয় জাতীয় দল পড়েছে এক চরম সংকটে। সম্ভবত এই বছরে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলবে না ভারত। কিন্তু কেন?

আইসিসিকে চাপে রাখতে এবার কি চাল চালল বিসিসিআই, একবার দেখে নেওয়া যাক

জুন মাসেই যুক্তরাজ্যে শুরু হচ্ছে চ্যাম্পিয়ন্স ট্রফি। পূর্ববর্তী চ্যাম্পিয়ন ভারত, এবারও বিশ্ব দরবারে তাদের দাপট টিকিয়ে রাখতে প্রস্তুত হয়েছিল জোরকদমে। কিন্তু খেলার সুযোগটাই যদি না পায় তাহলে প্রস্তুতি নিয়েও কী লাভ। আইসিসির নির্দেশিকা অনুযায়ী, গত মঙ্গলবারই (২৫ এপ্রিল) ছিল শেষ দিন যেখানে সমস্ত দলকে তাদের খেলোয়ারদের তালিকা জমা দিতে হত। ভারতই একমাত্র দল, যাদের খেলোয়ারের তালিকা জমা পড়েনি। চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার জন্য খেলোয়ারদের তালিকা জমা দেওয়ার চূড়ান্ত সময়সীমা পেড়িয়ে যাওয়ায় চরম বিপাকে বিসিসিআই। কিন্তু কেন এত বড় এক দায়িত্বহীনতার কাজ করল ভারতীয় ক্রিকেট বোর্ড!

এই ঘটনা ইচ্ছাকৃ্তই ঘটানো হয়েছে। তার কারণ বেশ কিছুদিন ধরে বিসিসিআই ও আইসিসির মধ্যে তীব্র বিবাদ চলছে। ক্রিকেটের নিয়ামক সংস্থা চেয়েছিল রাজস্ব ব্যবস্থার কাঠামোকে পুর্ণগঠন করতে। সেক্ষেত্রে ‘বিগ থ্রি’ প্রথাকে ভেঙে ফেলার কথা বলা হয়েছিল। এই বিগ থ্রির অন্তর্গত ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। এই কাঠামো ভেঙে ফেলা হলে ব্যাপক ক্ষতির মুখ দেখবে এই ক্রিকেট বোর্ডগুলি। তাই ভারত এই সিদ্ধান্তের বিরোধিতা করেছিল। তবে বাকি দুই বোর্ড কোনও সাড়া দেয়নি। এই প্রেক্ষাপটে দাড়িয়ে বিসিসিআইয়ে আর্থিক ক্ষতির কথা চিন্তা করে নিয়ামক সংস্থা ১০০ মিলিয়ান ডলার দেওয়ার কথা বলেছিল ভারতীয় বোর্ডকে। কিন্তু তাতেও ভারতের প্রায় ২৯০ মিলিয়ন ডলার ক্ষতি হবে। তাই আইসিসির প্রস্তাব মানতে চায়নি বিসিসিআই।

এই টানা পোড়েনের পরিস্থিতে চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারত তাদের ক্রিকেট দল না পাঠানোর হুমকি দিয়েছিল।সম্প্রতি যদিও এই বিষয়ে বেশি কথা বলেনি বিসিসিআই। তবে আইসিসির বিরুদ্ধে এই সিংহ গর্জনের কারণ রয়েছে। কারণ, বিসিসিআইয়ের এই প্রতিবাদে আরও তিনটি বোর্ডকে পাশে পেয়ে যাবে তারা। শ্রীলঙ্কা, বাংলাদেশ ও জিম্বাবোয়ে। এর ফলে আইসিসি এই সিদ্ধান্ত পুর্ণবিবেচনা করতে বাধ্য হবে।

এদিকে বুধবারই এই নিয়ে দুবাইতে আইসিসির বৈঠক বসেছে। কারণ চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতীয় দল না খেললে বিরাট আর্থিক ক্ষতি হবে আইসিসির। কাজেই বিসিসিআইকে না চটিয়ে কীভাবে সমাধান সূত্র বের করা যায় সেই নিয়েই এই বৈঠক হবে।

  • SHARE

    আরও পড়ুন

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...

    টুইটারে গিবসের ট্রোলে ক্ষুব্ধ অশ্বিন ম্যাচ ফিক্সিং নিয়ে কটাক্ষ করে সোশ্যাল মিডিয়ার তোপের মুখে

    টুইটারে গিবসের ট্রোলে ক্ষুব্ধ অশ্বিন ম্যাচ ফিক্সিং নিয়ে কটাক্ষ করে সোশ্যাল মিডিয়ার তোপের মুখে
    ক্রিকেটারদের মধ্যে সোশ্যাল মিডিয়ায় হাসি মজা আদান প্রদান করা এখন আম বাত। বহু ক্রিকেটারই নিজেদের মধ্যে একে...

    দক্ষিণ আফ্রিকা বনাম ভারত ২০১৮: নিজের চোট নিয়ে জল্পনার অবসান ঘটানেল খোদ বিরাটই

    দক্ষিণ আফ্রিকা বনাম ভারত ২০১৮: নিজের চোট নিয়ে জল্পনার অবসান ঘটানেল খোদ বিরাটই
    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৩ ম্যাচের টি২০ সিরিজের প্রথম ম্যাচে রবিবার জোহানেসবার্গে সেই সময় ভারত খানিকটা চিন্তায়...

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন
    আসন্ন আইপিএল ২০১৮র নিলামে দল পাননি তিনি। নিলামে অবিক্রীতই থেকে গেছিলেন নিউজিল্যান্ডের মার্টিন গাপ্তিল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুরন্ত...

    আইপিএল২০১৮: সম্পূর্ণ সূচী, ম্যাচের সময়, স্থান, এবং অন্যান্য বিবরণ

    মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে আগামি ৭ এপ্রিল থেকে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স এবং এই আইপিএলে নির্বাসন কাটিয়ে ফিরে...