ভারতচ বনাম ওয়েস্টইন্ডিজ: বিরাটের এক ছোটো ভুলের কারণে ভারতকে জেতা ম্যাচে টাই করে সন্তুষ্ট হতে হল 1

ভারত আর ওয়েস্টইন্ডিজের মধ্যে বিশাখাপট্টনমে খেলা দ্বিতীয় ওয়ানডে ম্যাচ টাই হয়ে গিয়েছে। এই টাইয়ের পর পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ভারত ১-০লীড নিয়েনিয়েছে। ভারতের হয়ে এই ম্যাচে অধিনায়ক বিরাট কোহলি দুর্দান্ত সেঞ্চুরি ইনিংস খেলেছেন কিন্তু ওয়েস্টইন্ডিজের তরুণ ব্যাটসম্যান শিমরণ হেটমেয়র আর শাই হোপের দুর্দান্ত ব্যাটিংয়ের দৌলতে ওয়েস্টইন্ডিজেই ম্যাচে জয়ের কাছে পৌঁছয় কিন্তু লক্ষ্য থেকে দূরেই থেকে যায়। ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি এই ম্যাচে টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন।

ভারত তোলে ৩২১ রান

ভারতীয় দলের শুরুয়াত এই ম্যাচে খারাপ হয় আর প্রথম ম্যাচে ১৫২ রানের ইনিংস খেলা রোহিত শর্মা মাত্র ৪ রান করেই আউট হয়ে যান। এরপর অন্য ওপেনিং ব্যাটসম্যান শিখর ধবন ২৯ রান করে আউট হয়ে যান। এরপর অধিনায়ক কোহলি আর আম্বাতি রায়ডু তৃতীয় উইকেটের হয়ে ১৩৯ রানের পার্টনারশিপ গড়েন। রায়ডু ৭৩ রান করে অ্যাসলে নার্সের শিকার হয়ে যান।
ভারতচ বনাম ওয়েস্টইন্ডিজ: বিরাটের এক ছোটো ভুলের কারণে ভারতকে জেতা ম্যাচে টাই করে সন্তুষ্ট হতে হল 2
মহেন্দ্র সিং ধোনি ভালই শুরুয়াত করেছিলেন কিন্তু ২০ রান করে তিনি আউট হয়ে যান। এর মধ্যেই বিরাট কোহলি নিজের ওয়ানডে কেরিয়ারের ১০ হাজার রান পূর্ণ করেন। ঋষভ পন্থ আর রবীন্দ্র জাদেজা বড় স্কোর করতে পারেন নি,কিন্তু তারা দুজনেই নিজেদের অধিনায়ককে ভালই সঙ্গ দেন। ভারতীয় দল নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩২১ রান তোলে। ভারতের হয়ে বিরাট কোহলি ১২৯ বলে ১৫৭ রান করে অপরাজিত থাকেন। ওয়েস্টইন্ডিজের হয়ে নিজের প্রথম ম্যাচ খেলা ওবেড ম্যাককয় আর অ্যাসলে নার্স ২টি করে উইকেট নেন।অন্যদিকে কেমার রোচ আর মার্লন স্যামুয়েলস ১টি করে উইকেট নেন।

ওয়েস্টইন্ডিজ করে দুর্দান্ত ব্যাটিং

৩২২ রানের লক্ষ্য তাড়া করতে নামা ওয়েস্টইন্ডিজ দল ভালো শুরুয়াতের পরও নড়বড়ে হয়ে যায়। কায়রণ পোলার্ড আর হেমরাজ ভালো শুরুয়াতের পরও আউট হয়ে যান অন্যদিকে অভিজ্ঞ মার্লন স্যামুয়েলসও আবারও ব্যর্থ হন। এরপর সাই হোপ আর প্রথম ম্যাচের সেঞ্চুরি করা শিমরন হেটমেয়ার পিচে টিকে যান। হেটমেয়ার আরও একবার বিস্ফোরক ব্যাটিং করেন।
ভারতচ বনাম ওয়েস্টইন্ডিজ: বিরাটের এক ছোটো ভুলের কারণে ভারতকে জেতা ম্যাচে টাই করে সন্তুষ্ট হতে হল 3
এই দুজনের মধ্যে ১৪৩ রানের পার্টনারশিপ হয়। এরপর যজুবেন্দ্র চহেল হেটমেয়ারকে আউট করে এই পার্টনারশিপ ভাঙেন। তিনি ৬৪ বলে ৯৪ রান করেন। হেটমেয়ারের আউট হওয়ার পর রোমান পাওয়েলও ১৮ রান করে দ্রুত আউট হয়ে যান। শাই হোপ একদিক থেকে উইকেটে টিকে থাকেন আর ১১৩ বলে দুর্দান্ত সেঞ্চুরি ইনিংস খেলেন। অধিনায়ক জেসন হোল্ডারও তার সঙ্গ দেন। লক্ষ্য হাসিল করার ঠিক আগেই হোল্ডার আউট হয়ে যান। শাই হোপ ১২৩ রানের দুর্দান্ত ইনিংস খেলেন কিন্তু দলকে জয় এনে দিতে পারেননি। ভারতের হয়ে এই ম্যাচে কুলদীপ যাদব ৩ উইকেট নেন, এবং উমেশ যাদব, মহম্মদ শামি আর যজুবেন্দ্র চহেল একটি করে উইকেট নেন। উইকেট নেওয়ার পরও সমস্ত বোলারাই প্রচুর রান দিয়ে ফেলেন।

বিরাটের এক ছোটো ভুলে ভারতকে টাই করেই সন্তুষ্ট হতে হয়
ভারতচ বনাম ওয়েস্টইন্ডিজ: বিরাটের এক ছোটো ভুলের কারণে ভারতকে জেতা ম্যাচে টাই করে সন্তুষ্ট হতে হল 4
ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি গতকাল টসের সময়ই সবচেয়ে বড় ভুল করেন যার ফল ভারতকে ভুগতে হয়। টস জিতে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি পিচ না পড়েই ব্যাটিং করার সিদ্ধান্ত নেন, যা কোনওভাবেই সঠিক বলা যেতে পারেনা। ভারত ৩ স্পিনার আর ২জন ওয়ানডের সেই জোরে বোলারের সঙ্গে মাঠে নামে যারা সম্ভবতই ভুবনেশ্বর কুমার আর বুমরাহের থাকাকালীন প্লেয়িং ইলেভেনের সদস্য হতে পারেতেন আর এই অবস্থায় ভারত অধিনায়ক কমজোরি বোলিংয়ের পরও প্রথম ব্যাট করার সিদ্ধান্ত নিয়ে ভারতকে আরও একটি ম্যাচ জেতা থেকে বঞ্চিত করেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *