ভারত একই ভুল বার বার করেছে, বললেন ভিভিএস লক্ষ্মণ 1
Getty Images

ইংল্যান্ডের বিপক্ষে সম্প্রতি শেষ হওয়া পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে ৪-১ ব্যবধানে হারের লজ্জা বরণ করেছে বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারত ক্রিকেট দল। প্রথম চার ম্যাচের তিনটি হেরে আগেই সিরিজ থেকে ছিটকে পড়েছিল ভারত। শেষ টেস্টে জয় দিয়ে ভাল ভাবে সিরিজ শেষ করার লক্ষ্যে মাঠে নামলেও তা আর সম্ভব হয়নি সফরকারীদের জন্য। বরং দারুণ এক জয় দিয়ে প্রাক্তন অধিনায়ক অ্যালিস্টার কুকের বিদায়ী টেস্ট স্মরণীয় করে রাখল ইংল্যান্ড দল।

ভারত একই ভুল বার বার করেছে, বললেন ভিভিএস লক্ষ্মণ 2
Getty Images

ভারতের এমন লজ্জাজনক ফলাফলের কারণ বিশ্লেষণ ইতোমধ্যেই শুরু হয়ে গিয়েছে ক্রিকেট বুদ্ধিজীবীদের মধ্যে। অন্য যে যাই দেখুক না কেন ভারতের সিরিজ হারের ব্যাপারে, দলটির সাবেক অভিজ্ঞ ব্যাটসম্যান ভিভিএস লক্ষ্মণ মনে করেন হারের পেছেন মূল কারণ হচ্ছে একই ভুলের পুনরাবৃত্তি করা সিরিজ জুড়ে।

সম্প্রতি টাইম অব ইন্ডিয়ার জন্য লেখা এক কলামে তাঁর ধারণা ব্যক্ত করে তিনি লিখেন, “ভারতের থিংক ট্যাংক যারা আছেন তারা, আমি নিশ্চিত সিরিজ হারের ভবিষ্যৎ পরিণাম কি হতে পারে তা নিয়ে ভাববে। একথা তারা স্বীকার করবে যে তারা বার বার একই ভুলের পুনরাবৃত্তি করেছে।”

ইংল্যান্ডের পারফরমেন্সের প্রশংসা করে তিনি আরও বলেন, “ইংল্যান্ডের পক্ষে ৪-১ ব্যবধানের সিরিজের ফলটি হয়ত ঠিক ভাবে দুই দলের সামর্থ্যের প্রতিফলন ঘটাতে পারছে না, কিন্তু এটি আবারও পুনরাবৃত্তি করলো যে, টেস্ট ক্রিকেটে আপনি এমনকি এক ঘন্টার জন্য বল থেকে আপনার চোখ সরাতে পারবেন না।”
ভারত একই ভুল বার বার করেছে, বললেন ভিভিএস লক্ষ্মণ 3
Getty Images
এদিকে, ভারতের শেষ পর্যন্ত লড়াই করার মানসিকতার প্রশংসা করেছেন লক্ষ্মণ। তিনি আরও যোগ করেন,
 “রাহুল আউট হওয়ার পর ম্যাচ ড্র করার লক্ষ্যে খেলতে পারত ভারত, কিন্তু পন্থ আউট হওয়া পর্যন্ত তারা জয়ের লক্ষ্য নিয়েই খেলছিল অনেকটা ২০১৪ সালে অ্যাডিলেডে অধিনায়ক হিসেবে বিরাটের অভিষেক টেস্টে। দলটির চরিত্র ঠিক এমনই- ফলাফলের জন্য লড়াই করা, পরিস্থিতি যাই হোক না কেন।”

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *