২০২০ টি-২০ বিশ্বকাপ ২০২২ পর্যন্ত স্থগিত হওয়ায় ভারতের হলো এই বড়ো ফায়দা

আইসিসি ২০ জুলাই গত সোমবার বৈঠক ডেকেছিল আর এই বৈঠকে আইসিসি টি-২০ বিশ্বকাপ নিয়ে একটি বড়ো ঘোষণা করা হয়েছে। আসলে আইসিসি টি-২০ বিশ্বকাপকে ২০২২ পর্যন্ত স্থগিত করে দিয়েছেন। যতই বিশ্ব জুড়ে সমর্থকরা এই খবর শুনে নিরাশ হোন, কিন্তু ভারতীয় সমর্থকরা এই খবর শুনে ভীষণই খুশি।

টি-২০ বিশ্বকাপ বাতিল হওয়ায় খুলল আইপিএলের দরজা

২০২০ টি-২০ বিশ্বকাপ ২০২২ পর্যন্ত স্থগিত হওয়ায় ভারতের হলো এই বড়ো ফায়দা 1

টি-২০ বিশ্বকাপের স্থগিত হওয়ায় আইপিএল ২০২০র আয়োজন চান্স যথেষ্ট বেড়ে গিয়েছে। যদি টি-২০ বিশ্বকাপ ২০২০র আয়োজন হত, তো আইপিএল ২০২০ আয়োজন করার জন্য বিসিসিআইয়ের কাছে উইন্ডো থাকত না, কিন্তু এখন টি-২০ বিশ্বকাপ স্থগিত হওয়ার পর বিসিসিআইয়ের কাছে আইপিলের আয়োজনের জন্য উইন্ডো এসে গিয়েছে।

বিসিসিআয়ের বাঁচবে ৩৮০০ কোটি টাকার লোকসান

২০২০ টি-২০ বিশ্বকাপ ২০২২ পর্যন্ত স্থগিত হওয়ায় ভারতের হলো এই বড়ো ফায়দা 2

আইপিএল ২০২০ বাতিল হলে বিসিসিআই আর তার স্টেক হোল্ডারদের প্রায় ৩৮০০ কোটি টাকার লোকসান হতে পারত। স্টার ইন্ডিয়া আইপিএলের প্রসারণের অধিকার ১৬,৩৪৭.৫০ কোটি টাকায় কিনেছে। এর মধ্যে সবচেয়ে বড়ো লোকসান স্টারইন্ডিয়ারই হবে। সেই সঙ্গে আইপিএলের প্রযোজক ভিভোরও বড়ো লোকসান হতে পার।এ যদিও এখন আইপিএল ২০২০র আয়োজনে বিসিসিআই আর তার স্টেক হোল্ডাররা এই বড়ো লোকসান থেকে বেঁচে যেতে পারে।

ইউএইতে হতে পারে আইপিএল ২০২০

২০২০ টি-২০ বিশ্বকাপ ২০২২ পর্যন্ত স্থগিত হওয়ায় ভারতের হলো এই বড়ো ফায়দা 3

আইপিএল ২০২০র আয়োজন ইউএইতে হতে পারে। আসলে ইউএই ক্রিকেট বোর্ড এই কথা নিশ্চিত করেছে যে যদি ভারত এই বছর করোনা ভাইরাস মহামারীর কারণে আইপিএল বিদেশে করানোর সিদ্ধান্ত নেয় তো তারা এর আয়োজনের ইচ্ছা প্রকাশ করেছে। এখন বিসিসিআইও ইউএই ক্রিকেট বোর্ডের এই অফার নিয়ে গভীরভাবে ভাবনা চিন্তা করছে। যদিও কিছুদিন আগে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের সভাপতি শাম্মি সিলভা আইপিএলের ব্যাপারে বিসিসিআই আধিকারিকদের সঙ্গে কথা বলেছিলেন আর তিনি চান যে তাদের দেশে আইপিএল আয়োজন করা হোক। জানিয়ে দিই যে শ্রীলঙ্কায় করোনা ভাইরাসের প্রভাব ভীষণই কম, যে কারণে তারা নিজেদের দেশে আইপিএলের আয়োজন করাতে চান। যদিও এখন এটা দেখা ইন্টারেস্টিং হবে যে বিসিসিআই শেষমেশ আইপিএল ২০২০র আয়োজন করে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *