অধিনায়ক পদে কুম্বলে থাকলে ভারত অনেক রেকর্ড গড়তো : গৌতম গম্ভীর 1

দীর্ঘ ১৩ বছর ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেছেন প্রাক্তন অধিনায়ক গৌতম গম্ভীর।তার বর্নময় ক্রিকেট জীবনে তিনি দেশের ক্রিকেটে একাধিক সাফলতা এনে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।নিজের ক্রিকেটীয় জীবনে সৌরভ গঙ্গোপাধ্যায়, রাহুল দ্রাবিড়, অনিল কুম্বলে, মহেন্দ্র সিং ধোনির ন‍্যায় একাধিক অধিনায়কের নেতৃত্বে দেশের হয়ে প্রতিনিধিত্ব করছেন গৌতি।

অধিনায়ক পদে কুম্বলে থাকলে ভারত অনেক রেকর্ড গড়তো : গৌতম গম্ভীর 2
BANGALORE, INDIA: India Seniors’ players Anil Kumble (L), Yuvraj singh (C) and Harbhajan Singh (R) walk back to the pavillion on the third day of their match against India Seniors’ in Bangalore, 29 September 2004. India Seniors captained by Sourav Ganguly are playing a four day warm-up match against India A ahead of India’s four match test series against Australia with the first Test begining in Bangalore on 06 October, then followed by Madras, Nagpur and Bombay. AFP PHOTO/Indranil MUKHERJEE (Photo credit should read INDRANIL MUKHERJEE/AFP/Getty Images)

তার আন্তর্জাতিক কেরিয়ারের শুরুতে তিনি অধিনায়ক হিসেবে পেয়েছিলেন স্বয়ং ” দাদা ” কে।পরবর্তী সময়ে ২০০৭ সালে টি টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০১১ এর ৫০ ওভারের বিশ্বকাপে ভারতের জয়ের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

অধিনায়ক পদে কুম্বলে থাকলে ভারত অনেক রেকর্ড গড়তো : গৌতম গম্ভীর 3

তারকা এই ভারতীয় ক্রিকেটার অনিল কুম্বলে নিজের সেরা অধিনায়ক মনে করেন, যাদের নেতৃত্বে তিনি খেলেছিলেন।২০০৭ সালে নভেম্বর মাসে রাহুল দ্রাবিড়ের অধিনায়কের পদ থেকে পদত‍্যাগের জাতীয় দলকে নেতৃত্ব দেওয়ার দায়িত্ব পান কুম্বলে।প্রসঙ্গত , সেই সময় একদিবসীয় এবং টি টোয়েন্টি ক্রিকেট দলের দায়িত্বে ছিলেন মহেন্দ্র সিং ধোনি।ঐতিহ্যশালী টেস্ট ক্রিকেটে দেশকে নেতৃত্ব দেওয়ার সুযোগ আসে কুম্বলের হাতে।

অধিনায়ক পদে কুম্বলে থাকলে ভারত অনেক রেকর্ড গড়তো : গৌতম গম্ভীর 4

প্রসঙ্গত ,আন্তর্জাতিক কেরিয়ারের একেবারে সায়াহ্নে জাতীয় দলকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পান কুম্বলে।১৪ টি টেস্ট ম‍্যাচে দেশকে নেতৃত্ব দেওয়ার পর ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে একটি সিরিজে অবসর ঘোষণা করেন এই তারকা স্পিনার।

অধিনায়ক পদে কুম্বলে থাকলে ভারত অনেক রেকর্ড গড়তো : গৌতম গম্ভীর 5
NEW DELHI, INDIA – OCTOBER 26: Anil Kumble of India bowls during an India nets session held at Feroze Shah Kotla Stadium on October 26, 2008 in New Delhi, India. (Photo by Global Cricket Ventures/BCCI via Getty Images)

একটি সাক্ষাৎকারে গৌতি বলেন ,” রেকর্ডের দিক থেকে বিচার করলে ধোনি অবশ্যই সেরা অধিনায়কের মধ‍্যে একজন, তবে আমি যাদের অধিনায়কত্বে দেশের হয়ে প্রতিনিধিত্ব করেছি, তাদের মধ্যে সেরা অনিল কুম্বলে ” ।

প্রসঙ্গত, কুম্বলের নেতৃত্বে ছয়টি টেস্ট ম‍্যাচ খেলেছেন গম্ভীর।এবং গোটা বিষয়টি তিনি যে ঋতিমতো উপভোগ করেছে তা তার কথাতেই স্পষ্ট।শুধুমাত্র তাই নয়, এদিন তিনি আরও জানান, এই প্রাক্তন ভারতীয় স্পিনার দেশের হয়ে আরও বেশি দিন অধিনায়ক পদে বহাল থাকলে আরও অনেক রেকর্ড তিনি ভাঙতেন অধিনায়ক হিসেবে।

অধিনায়ক পদে কুম্বলে থাকলে ভারত অনেক রেকর্ড গড়তো : গৌতম গম্ভীর 6

” সৌরভ গাঙ্গুলী নিঃসন্দেহে দৃষ্টান্ত স্থাপন করেছেন অধিনায়ক হিসেবে, কিন্তু আমি আরেক জনের কথা বলবো যাকে আমি চাইতাম সে দীর্ঘদিন ভারতের অধিনায়ক থাকুক তিনি হলেন অনিল কুম্বলে।আমি ওনার নেতৃত্বে ছয়টি টেস্টে খেলেছি, দীর্ঘদিন অধিনায়ক থাকেননি, যদি থাকতেন তাহলে অনেক রেকর্ড তিনি ভাঙতেন বলেই আমার বিশ্বাস ” ।

অধিনায়ক পদে কুম্বলে থাকলে ভারত অনেক রেকর্ড গড়তো : গৌতম গম্ভীর 7

অনেকেই মনে করেন কুম্বলে যে সময় অধিনায়কত্বের সুযোগ পান, তার অনেক আগেই তার দায়িত্ব পাওয়া উচিত ছিলো।কেরিয়ারের ১৭ তম বছরে দেশকে নেতৃত্ব দেওয়ার গৌরব অর্জন করেন ” জ‍্যাম্বো ” ।এবং সুযোগ পেয়ে দেশবাসী কে হতাশ করেননি তিনি।অধিনায়ক হিসেবে তিনটি টেস্টে জয়,পাঁচটিতে ড্র এবং ছয়টিতে হারের মুখোমুখি হতে হয় তাকে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *