ভারত বনাম ইংল্যান্ডের মধ্যকার নির্দিষ্ট ওভারের ওয়ানডে ও টি-২০ সিরিজ ইতিমধ্যে শেষ। তিনটি ওয়ানডে ও তিনটি টি-২০ ম্যাচের ফলাফল ৩-৩। ভারত টি-২০ সিরিজ জিতেছে ২-১ এ অন্যদিকে ইংল্যান্ড ওয়ানডে সিরিজ জিতেছে ২-১ এ! সব মিলিয়ে চলতি সিরিজে দুই দলের পারফরমেন্স সমানে সমান। তবে কে হতে যাচ্ছে এই সিরিজের সেরা দল? সেটা জানতে হলে অপেক্ষা করতে হবে পাঁচ ম্যাচ টেস্ট সিরিজের শেষ পর্যন্ত।

কোহলি বাহিনী টেস্ট ক্রিকেটে স্বয়ংসম্পূর্ণ দল। বর্তমানে টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষে রয়েছে ভারত। টি-২০ ও ওয়ানডের মত টেস্ট দলেও রয়েছে প্রতিভাবান ক্রিকেটার, তাই সব মিলিয়ে টেস্ট সিরিজে ভাল কিছু আশা করার প্রত্যয় নিয়েই মাঠে নামবে কোহলি বাহিনী। অন্যদিকে ইংল্যান্ড ঘরের মাঠে সবসময় নিজেদের সেরা পারফরমেন্স উপহার দিতে ভুল করেনা। তাই ওয়ানডে ও টি-২০ সিরিজের মতই টেস্ট সিরিজ হতে যাচ্ছে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ সিরিজ।

আসুন এবার জেনে নেওয়া যাক কোন চারজন ভারতীয় ক্রিকেটার সিরিজ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন!

১) ইশান্ত শর্মাঃ

নিজেকে সেরা প্রমাণ করার জন্য লাল বলের ক্রিকেট আবারো সুযোগ পেয়েছেন টেস্ট বোলার ইশান্ত শর্মা। ২০০৮ সালে ক্যারিয়ার শুরু করা থেকেই লাল বলের ক্রিকেটে ভাল পারফরমেন্স করে আসছেন ইশান্ত। রিকি পন্টিংদের মত ব্যাটসম্যানের আমলে নিজের সেরা পারফরমেন্স করে দেখিয়েছেন এই ভারতীয় বোলার। ইংল্যান্ডের মাটিতে ইশান্তের মত বোলার খুব প্রয়োজন। উচ্চতায় অনেক লম্বা হওয়ায় ইংল্যান্ডের পিচে ভালো বোলিং করতে পারবেন তিনি। তাছাড়া ইংল্যান্ডের মাঠের অবস্থা সম্পর্কে ভাল অভিজ্ঞতা রয়েছে ভারতীয় এই পেস বোলারের। তাই ম্যাচের যেকোনো অবস্থায় যদি নিজের সেরা বোলিং উপহার দিতে পারেন তাহলে ম্যাচের ফলাফল ভারতের পক্ষেই আসবে।

২) চেতেশ্বর পুজারাঃ

ভারত ক্রিকেট দলে সব ফরম্যাটেই আলাদা আলদা অভিজ্ঞ ব্যাটসম্যান রয়েছে। ওয়ানডে এবং টি-২০ তে রোহিত শর্মা ও শিখর ধাবন যেমন অভিজ্ঞ ওপেনার ব্যাটসম্যান ঠিক তেমনি টেস্ট দলের জন্য পুজারার মত ওপেনিংয়ে অভিজ্ঞ আর কেউ নেই। যদি সে ব্যাটিংয়ে দীর্ঘ সময়ের জন্য স্থায়ী হতে পারে তাহল প্রতিপক্ষের জন্য বিপদসংকেত হয়ে দাঁড়াবেন। চেতেশ্বর পুজারা একজন অভিজ্ঞ টেস্ট ক্রিকেটার, ঘন্টার পর ঘন্টা চিন্তামুক্ত হয়ে পিছে ব্যাট করার মত দক্ষতা রয়েছে তার। বিরাট কোহলি, শিখর ধবন ও লোকেশ রাহুলদের মতই ব্যাট করেন তিনি। তাই বলা যায় পুজারা যদি একটি বড় ইনিংস খেলতে পারেন তাহলে ভারতের জন্য ম্যাচ জয় করা সহজ হয়ে দাঁড়াবে।

৩) বিরাট কোহলিঃ

এমন কোনো সিরিজ নেই যেখানে কোহলি ভাল পারফরমেন্স করতে পারেনি। ভারত ক্রিকেট দলের অল ইন ওয়ান বলা হয় তাকে। ভারতের এই রান মেশিন সব ফরম্যাটেই বড় ইনিংস খেলার অভিজ্ঞতা রয়েছে। দিনের পর দিন নিজেকে সেরা প্রমাণ করার জন্য একের পর এক রেকর্ড করেই যাচ্ছেন তিনি। যেকোনো সিরিজে সিরিজ শেষে কোহলির নাম ম্যান অব দ্যা টুর্নামেন্টে সংক্ষিপ্ত তালিকায় থাকব এটাই নিশ্চিত। বিগত কয়েক বছর ধরে ভালোই ক্রিকেট খেলে আসছেন এই লিজেন্ডারি ব্যাটসম্যান। বর্তমানে ক্রিকেট বিশ্বের সেরা ব্যাটসম্যান বলা হয় কোহলিকে।
ভারত ক্রিকেট দলের এই অধিনায়ক হতে পারেন সিরিজের সেরা ক্রিকেটার। ক্রিকেট দর্শকরা তার দিকেই নজর রাখবেন সেরা খেলা দেখার জন্য। ইংল্যান্ডের মাটিতে গত বছর ৩-১ এ সিরিজ হেরেছে ভারত সেই সিরিজি নিজের নামের পাশে তেমন সুবিচার করতে পারেননি তিনি। তাই এই সিরিজে নিজের সেরা খেলাটা দেওয়ার জন্য অপেক্ষায় রয়েছেন কোহলি। তাই বলা যায় কোহলি যদি তার বর্তমান পারফরমেন্স ধরে রাখতে পারেন তাহলে সিরিজ জয়ের জন্য দলের হয়ে প্রধান ভূমিকা পালন করবেন তিনি।

৪) অজিঙ্কা রাহানেঃ

বর্তমান সময়ে ভারত ক্রিকেট দলের সবচেয়ে বেশি বুদ্ধিমতী ও প্রতিভাবান ক্রিকেটার হলেন রাহানে। শেষবার ভারত যখন ইংল্যান্ড সফর করে তখন লর্ডসে এক ব্রিলিয়ান্ট সেঞ্চুরি করেন রাহানে। এই সিরিজে ভারতের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন তিনি। মিডল অর্ডারের জন্য ভারতের প্রাচীর বলা হয় তাকে। তার ব্যাটিং পারফরমেন্স, অভিজ্ঞতা কাজে লাগিয়ে বড় ইনিংস খেলার যোগ্যতা রয়েছে, তাছাড়া ইংল্যান্ডের মাঠে ভাল খেলার অভিজ্ঞতা রয়েছে তার। সব মিলিয়ে ক্যারিয়ারের দারুণ ফর্মে রয়েছেন রাহানে, তাই চলতি সিরিজে সেই ধারাবাহিকতা বজায় রাখলে সিরিজ জয় নিশ্চিত করা ভারতের জন্য সময়ের ব্যাপার।

আরও পড়ুন

এশিয়া কাপ ২০১৮: পাকিস্থানের বিরুদ্ধে এই ১১ জন খেলোয়াড়দের সঙ্গে মাঠে নামবে ভারতীয় দল

এশিয়া কাপ ২০১৮: পাকিস্থানের বিরুদ্ধে এই ১১ জন খেলোয়াড়দের সঙ্গে মাঠে নামবে ভারতীয় দল
এশিয়া কাপ ২০১৮র সুপার ৪ এর ম্যাচের দ্বিতীয় দিন ২৩ সেপ্টেম্বর ভারতীয় দল পাকিস্থানের মুখোমুখি হবে। সুপার...

#TOP10: ভারতীয় ক্রিকেটারদের পছন্দের অভিনেত্রী, যাদের জন্য করতে পারেন কোটি কোটি টাকা খরচ

ক্রিকেটাররা বিভিন্ন সময় বিভিন্ন কারণে সংবাদের শিরোনাম হয়েছেন। কখনো নতুন রেকর্ড আবার কখনো খারাপ প্রদর্শন করে। কিন্তু...

রেকর্ডস: যুবরাজ সিঙের নামে জুড়ল আরও এক ঐতিহাসিক রেকর্ডম পূর্ণ করলেন ২৬ হাজার রান

রেকর্ডস: যুবরাজ সিঙের নামে জুড়ল আরও এক ঐতিহাসিক রেকর্ডম পূর্ণ করলেন ২৬ হাজার রান
ভারতীয় দল থেকে দীর্ঘ দিন বাইরে থাকা ভারতের বিস্ফরোক ব্যাটসম্যান যুবরাজ সিং ক্রিকেটে কেরিয়ারের ২৬ হাজার রান...

এশিয়া কাপে ২০১৮: আফগানিস্থান বনাম পাকিস্থান স্ট্যাটিস্টিক্স: ম্যাচে হল মোট চারটি রেকর্ড, এমনটা করা বিশ্বের প্রথম খেলোয়াড় হলেন রশিদ খান

এশিয়া কাপে ২০১৮: আফগানিস্থান বনাম পাকিস্থান স্ট্যাটিস্টিক্স: ম্যাচে হল মোট চারটি রেকর্ড, এমনটা করা বিশ্বের প্রথম খেলোয়াড় হলেন রশিদ খান
পাকিস্থান এশিয়া কাপ ২০১৮র সুপার ৪ এ জয় দিয়ে শুরুয়াত করলো। তারা সুপার কাপে নিজেদের প্রথম ম্যাচে...

এশিয়া কাপ ২০১৮: ম্যাচের পর আসগার বললেন এমন কিছু, যা পড়ে আপনার চোখও ভিজে যাবে

এশিয়া কাপ ২০১৮: ম্যাচের পর আসগার বললেন এমন কিছু, যা পড়ে আপনার চোখও ভিজে যাবে
খেতাবের প্রবল দাবিদারের তালিকায় থাকা পাকিস্থান প্রথম ম্যাচে হংকংয়ে ৮ উইকেটে হারিয়ে দারুণ শুরুয়াত করেছিল এশিয়া কাপে।কিন্তু...