এর আগে মোট আটটি টেস্ট ম্যাচে ভারত-বাংলাদেশ মুখোমুখি হলেও, সেগুলি সবক’টি ছিল পদ্মাপারের মাটিতে। ভারতে আজ পর্যন্ত এই দুই প্রতিবেশী দেশ একটিও টেস্ট ম্যাচে অংশগ্রহণ করেনি। আইসিসি-র সূচী অনুযায়ী আগামী ফেব্রুয়ারি মাসের ৮ তারিখে হায়দরাবাদে একমাত্র টেস্ট ম্যাচে মুখোমুখি হবেন কোহলি-মুশফিকুর রহিমরা।

তবে বিসিসিআই-এর তরফ থেকে জানিয়ে দেওয়া হল, “বাংলাদেশের বিরুদ্ধে ভারতের টেস্ট ম্যাচটি আগামী ৮ ফেব্রুয়ারি বুধবার শুরু করতে চেয়েছিলাম। কিন্তু এখন আর সেটা সম্ভব নয়। ৮ই ফেব্রুয়ারির পরিবর্তে তার ঠিক পরের দিন, ৯ ফেব্রুয়ারি ওই ম্যাচটি নির্দিষ্ট সময়ে শুরু হবে। সূচীতে হঠাৎ এমন পরিবর্তন আনা হয়েছে মাঠে দর্শকদের উপস্থিতির কথা চিন্তা করে।” 

নিউজিল্যান্ডের বিপক্ষে চলতি টেস্ট সিরিজ শেষ করেই ভারত সফরে যাবে বাংলাদেশ দল। ২৪শে জানুয়ারি শেষ হবে বাংলাদেশ-নিউজিল্যান্ডের দ্বিতীয় টেস্ট। এর পরে ১লা ফেব্রুয়ারি ভারতের মাটিতে পা রাখতে চায় বাংলাদেশ টিম। নিউজিল্যান্ড থেকে দেশে ফিরে আগামী ১লা ফেব্রুয়ারি ভারতের উদ্দেশ্যে দেশ ছাড়বে মুশফিক-সাকিবরা। ভারতের মাটিতে ওই গুরুত্বপূর্ণ টেস্ট সিরিজের আগে একটি অনুশীলন ম্যাচ খেলারও সুযোগ পাবে টিম বাংলাদেশ। ভারতের মাটিতে এটাই বাংলাদেশের প্রথম টেস্ট ম্যাচ। টেস্টে ভারত অনেক শক্তিশালী দল তা বলার অপেক্ষা রাখে না। আইসিসি-র টেস্ট র‍্যাঙ্কিং-এ শীর্ষে বসে থাকা বিরাট কোহলির দলের বিপক্ষে টিম বাংলাদেশ কেমন খেলে সেটা দেখার অপেক্ষায় গোটা ক্রিকেটবিশ্ব।

  • SHARE

    আরও পড়ুন

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...