এশিয়া কাপ ২০১৮: ভারত আর বাংলাদেশের মধ্যে আজ খেতাবি লড়াই, আবহাওয়া দেখা টস হতে পারে এক্স ফ্যাক্টার

সংযুক্ত আরব আমিরাতে চলতি এশিয়া কাপের ১৪তম সংস্করণের শুক্রবার খেতাবি ম্যাচ খেলা হবে। এই খেতাবি লড়াইতে ওয়ানডে র্যাএঙ্কিয়ের দু’নম্বর স্থানে মজুত ভারতের মুখোমুখি হবে সাত নম্বর র্যা ঙ্কিঙে থাকা বাংলাদেশ। দুবাইতে খেলা হওয়া এই ম্যাচে যেখানে গত বিজেতা ভারতীয় দল এশিয়া কাপের ইতিহাসে সপ্তমবার টুর্নামেন্ট জেতার চেষ্টা করবে সেখানে বাংলাদেশ দল নিজেদের প্রথম খেতাব জেতায় লক্ষ্যে মাঠে নামবে।
এশিয়া কাপ ২০১৮:  ভারত আর বাংলাদেশের মধ্যে আজ খেতাবি লড়াই, আবহাওয়া দেখা টস হতে পারে এক্স ফ্যাক্টার 1
ভারত বাংলাদেশের মধ্যে খেতাবি লড়াই আজ

রোহিত শর্মার অধিনায়কত্বে খেলা ভারতীয় দল চ্যাম্পিয়নের মতো সহজেই ফাইনালে পৌঁছেছে অন্যদিকে বাংলাদেশের দল সমস্ত আশাকে ভুল প্রমানিত করে সুপার ৪ এর মরণ বাঁচন ম্যাচে পাকিস্থানকে হারিয়ে ফাইনালে নিজেদের নাম শুনিশ্চিত করেছে।
এশিয়া কাপ ২০১৮:  ভারত আর বাংলাদেশের মধ্যে আজ খেতাবি লড়াই, আবহাওয়া দেখা টস হতে পারে এক্স ফ্যাক্টার 2
আবহাওয়া হতে পারে ফ্যাক্টর

এখন দু’দলেরই ক্রিকেট ভক্তদের নজর এই ম্যাচের উপর রয়েছে যেখানে যেভাবে বাংলাদেশ দল টুর্নামেন্টে প্রত্যাবর্তন করেছে তা দেখে একটা কড়া লড়াইয়ের আশা করা যেতে পারে কিন্তু প্রত্যেক ম্যাচের মতই এই ম্যাচে আবহাওয়া একটা গুরুত্বপূর্ণ ফ্যাক্টর হতে পারে।

আজও দুবাইতে রয়েছে ভয়ঙ্কর গরমের সম্ভাবনা

ইউএইর গরম আবহাওয়া বর্তমানে এশিয়া কাপের খেলোয়াড়দের ঘাম ছুটিয়ে দিয়েছে। যদি ফাইনাল ম্যাচে আবহাওয়ার হাল দেখা যায় তাহলে আজ দুবাইয়ের আবহাওয়া আরও বেশি গরম রয়েছে। দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে খেলা হতে চলা এই খেতাবি লড়াইতে খেলোয়াড়দের প্রচন্ড গরমের মুখোমুখি হতে হবে। যেখানে সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস রয়েছে সেখানে নুন্যতম তাপমাত্রা হল ২৯ ডিগ্রি সেলসিয়াস। সেই সঙ্গে আদ্রতাও যথেষ্ট বেশি রয়েছে যা ৩৩ শতাংশ থাকার সম্ভাবনা রয়েছে অন্যদকে হাওয়াও ২৪কিমি প্রতিঘন্টা বেগে চলবে।
এশিয়া কাপ ২০১৮:  ভারত আর বাংলাদেশের মধ্যে আজ খেতাবি লড়াই, আবহাওয়া দেখা টস হতে পারে এক্স ফ্যাক্টার 3
টস জেতা অধিনায়ক নিতে পারে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত

অর্থাৎ আবহাওয়ার একটা বড় ফ্যাক্টর টস নিয়েও দেখা যেতে পারে। যেখানে ভারত আর বাংলাদেশের অধিনায়ক টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্তইনিতে পারে। যদিও ভারতীয় দলের বাংলদেশের বিরুদ্ধে এশিয়া কাপে পরে খেলে দুর্দান্ত রেকর্ড থেকেছে, কিন্তু এখানে যে কোনও অধিনায়কই পরে ব্যাটিং করা থেকে বাঁচার চেষ্টা করবে।
এশিয়া কাপ ২০১৮:  ভারত আর বাংলাদেশের মধ্যে আজ খেতাবি লড়াই, আবহাওয়া দেখা টস হতে পারে এক্স ফ্যাক্টার 4
সুপার-৪ এ ভারত বাংলাদেশকে দিয়েছিল সহজেই মাত

এর আগে এই টুর্নামেন্টে ভারত আর বাংলাদেশ সুপার-৪ এ মুখোমুখি হয়েছিল যেখানে ভারতীয় দল বাংলাদেশকে দারুণভাবে হারিয়ে দিয়েছিল। ভারত ওই ম্যাচে বাংলাদেশকে সহজেই ৭ উইকেটে হারিয়ে দেয়। এই অবস্থায় অ্যাডভান্টেজ ভারতের পক্ষেই রয়েছে।

এশিয়া কাপ ২০১৮:  ভারত আর বাংলাদেশের মধ্যে আজ খেতাবি লড়াই, আবহাওয়া দেখা টস হতে পারে এক্স ফ্যাক্টার 5
Indian cricketer Shikhar Dhawan plays a shot during the 1st cricket match of the Super four group of Asia Cup 2018 between India and Bangaldesh at Dubai International cricket stadium,Dubai, United Arab Emirates. 09-21-2018 (Photo by Tharaka Basnayaka/NurPhoto via Getty Images)

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *