INDvsAUS: দ্বিতীয় টি-২০তে হলো ৯টি বড়ো রেকর্ড, পাকিস্তানকে পেছনে ফেলে এগিয়ে গেলো ভারত 1

ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে চলা ৩ ম্যাচের টি-২০ সিরিজের দ্বিতীয় ম্যাচ সিডনি ক্রিকেট গ্রাউন্ডে খেলা হয়েছে। এই ম্যাচে ভারতীয় দল ৬ উইকেটে জয়লাভ করে সিরিজে নির্ণায়ক লীড নিয়ে ফেলেছে। SCG-তে প্রথমে ব্যাট করতে নামা অস্ট্রেলিয়া দল ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৯৪ রান করে। যা তাড়া করতে নেমে ভারতীয় দল ২ বল বাকি থাকতেই লক্ষ্য হাসিল করে নেয়। এই ম্যচে দুই দলের খেলোয়াড়দের নামে মোট ৯টি রেকর্ড হয়েছে।

আসুন এক নজর দেখে নেওয়া যাক এই মাচে হওয়া রেকর্ডগুলির দিকে:

INDvsAUS: দ্বিতীয় টি-২০তে হলো ৯টি বড়ো রেকর্ড, পাকিস্তানকে পেছনে ফেলে এগিয়ে গেলো ভারত 2

১. দ্বিতীয় টি-২০ ম্যাচে জয়ের সঙ্গেই ভারতীয় দলের অস্ট্রেলিয়ার মাঠে এটি দ্বিতীয় সবচেয়ে বড়ো রান চেজ ছিল। এর আগের সবচেয়ে বড়ো রান তাড়া করার রেকর্ডও ভারতীয় দলই গড়েছিল। ২০১৬য় সিডনি ক্রিকেট গ্রাউন্ডেই ভারতীয় দল ১৯৮ রানের লক্ষ্য হাসিল করে জয় পেয়েছিল।

২. দ্বিতীয় ম্যাচে জিতে সিরিজ জয়ের সঙ্গেই টিম ইন্ডিয়া ক্যাঙ্গারুদের মাটিতে টি-২০ সিরিজের নিজেদের ১২ বছর ধরে চলে আসা জয়ের ধারা বজায় রেখেছে। শেষবার ভারতীয় দল ২০০৮ এ টি-২০ সিরিজ হেরেছিল অস্ট্রেলিয়ায়।

৩. ভারতীয় দলের অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এটি চতুর্থ সিরিজ জয় ছিল। দুই দলের মধ্যে এখনও পর্যন্ত মোট ৯টি সিরিজ খেলা হয়েছে। যার মধ্যে ৪টি ভারত জিতেছে, ২টি সিরিজ অস্ট্রেলিয়া জিতেছে। অন্যদিকে এর মধ্যে ৩টি সিরিজ ড্র থেকেছে।

INDvsAUS: দ্বিতীয় টি-২০তে হলো ৯টি বড়ো রেকর্ড, পাকিস্তানকে পেছনে ফেলে এগিয়ে গেলো ভারত 3

৪. টি-২০ ম্যাচে বিদেশের মাটিতে ভারতীয় দল নিজেদের দশম জয় হাসিল করেছে। ভারতীয় দল ওয়েস্টইন্ডজ সফরে ৩টি, নিউজিল্যান্ড সফরে ৫টি-২০, অন্যদিকে অস্ত্রেলিয়ার বিরুদ্ধে অস্ট্রেলিয়াতেই ভারত পরপর ২টি ম্যাচ জিতেছে।

৫. সিরিজের দ্বিতীয় ম্যাচে শিখর ধবন নিজের ৫২ রানের ইনিংসের সঙ্গেই নিজের টি-২০ কেরিয়ারের ১১তম হাফসেঞ্চুরি পূর্ণ করলেন।

৬. দ্বিতীয় টি-২০তে দুর্দান্ত প্রদর্শন করার সঙ্গেই শিখর ধবন টি-২০ আন্তর্জাতিকে ভারতের হয়ে সর্বাধিক রান করা বাঁহাতি ব্যাটসম্যান হয়ে গিয়েছেন। এখনও পর্যন্ত তিনি ১৬৪১ রান করেছেন। তার আগে এই তালিকায় সুরেশ রায়নার নাম শীর্ষে ছিল। তিনি ৭৮টি টি-২০ ম্যাচে ১৬০৫ রান করেছেন।

INDvsAUS: দ্বিতীয় টি-২০তে হলো ৯টি বড়ো রেকর্ড, পাকিস্তানকে পেছনে ফেলে এগিয়ে গেলো ভারত 4

৭. চোটের কারণে অ্যারন ফিঞ্চের অনুপস্থিতিতে দলের দায়িত্ব সামলানো ম্যাথু ওয়েড নিজের ৫৬ রানের ইনিংসের সঙ্গেই টি-২০ কেরিয়ারের দ্বিতীয় হাফসেঞ্চুরি পূর্ণ করলেন।

৮. দ্বিতীয় ম্যাচে নিজের প্রথম উইকেট নিতেই যজুবেন্দ্র চহেল টি-২০ আন্তর্জাতিকে ভারতের হয়ে সবচেয়ে বেশি উইকেট নেওয়া জসপ্রীত বুমরাহকে ছুঁয়ে ফেলেছেন। চহেল ৪৪টি আর বুমরাহ ৫০টি টি-২০ ম্যাচে ৫৯টি করে উইকেট নিয়েছেন।

৯. দ্বিতীয় ম্যাচে জয়ের ফলে ভারত পরপর নিজেদের ১০টি টি-২০ জয় হাসিল করেছে। এই জয়ের ফলে ভারত পাকিস্তানের পরপ্অর ৯টি টি-২০ ম্যাচ জেতার রেকর্ড ভেঙে দিয়েছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *