বিশ্ব ক্রিকেটের দুই সবচেয়ে জনপ্রিয় দলগুলির মধ্যে থাকা ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে দ্বিপাক্ষিক সিরিজের ইতিহাস অনেক পুরোনো। দুই দলের মধ্যেই এই সিরিজে কড়া প্রতিদ্বন্ধীতা দেখতে পাওয়া যেত। ভারত আর অস্ট্রেলিয়া একে অপরের দেশে সফর করে দ্বিপাক্ষিক সিরিজ খেলে।

ভারত অস্ট্রেলিয়ার হবে না এই সামার সিজনের ওয়ানডে সিরিজ

কিন্তু আগামি বছরের শুরুতেই ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে অস্ট্রেলিয়ার আতিথেয়তায় কোনো ওয়ানডে সিরিজ খেলা হবে না। অর্থাৎ অস্ট্রেলিয়ার আগামি গ্রীষ্মে ভারতীয় দল অস্ট্রেলিয়ায় ওয়ানডে সিরিজ খেলতে যাবে না।

বিসিসিআই রদ করল আগামি বছরে অস্ট্রেলিয়ায় হতে চলা ভারত সফর, ক্রিকেট অস্ট্রেলিয়া সমস্যায় 1
BANGALORE, INDIA – FEBRUARY 27: Virat Kohli of India bats during game two of the T20I Series between India and Australia at M. Chinnaswamy Stadium on February 27, 2019 in Bangalore, India. (Photo by Robert Cianflone/Getty Images)

ফিউচার ট্যুর প্রোগ্রাম অনুযায়ী তো দুই দেশের মধ্যে ওয়ানডে সিরিজ খেলা হওয়ার কথা ছিল, কিন্তু বর্তমান ফিউচার ট্যুর প্রোগ্রামে নবীকরণের কারণে এর মধ্যে থেকে বিসিসিআই অস্ট্রেলিয়ার সামার সিজনের ওয়ানডে সিরিজকে সরিয়ে দিয়েছে।

বিসিসিআই সিএ-র ওয়ানডে সিরিজ নিয়ে করল অস্বীকার

অস্ট্রেলিয়ার দল এই বছরের শুরুতে ভারত সফর করেছিল, যার মধ্যে তারা ওয়ানডে সিরিজ খেলেছিল, কিন্তু ক্রিকেট অস্ট্রেলিয়া এই সামার সিজনে তাদের দেশে ওয়ানডে সিরিজ অনুষ্ঠিত করার অনুরোধ করে, কিন্তু বিসিসিআই তা খারিজ করে দেয়।

বিসিসিআই রদ করল আগামি বছরে অস্ট্রেলিয়ায় হতে চলা ভারত সফর, ক্রিকেট অস্ট্রেলিয়া সমস্যায় 2
VISAKHAPATNAM, INDIA – FEBRUARY 24: Aaron Finch of Australia and Virat Kohli of India are seen prior to the coin toss during game one of the T20I Series between India and Australia at ACA-VDCA Stadium on February 24, 2019 in Visakhapatnam, India. (Photo by Robert Cianflone/Getty Images)

ক্রিকেট অস্ট্রেলিয়া নিজেদের সামার সিজনে ভারতের আতিথেয়তার সম্ভাবনার কারণে নিউজিল্যান্ডের সিরিজ স্থগিত করে দিয়েছিল। এখন এই অবস্থায় ক্রিকেট অস্ট্রেলিয়া বিসিসিআইয়ের মানা করে দেওয়ার পর আবারও নিউজিল্যান্ড সফরকে শুরু করার প্রচেষ্টায় রয়েছে।

এখন নিউজিল্যাণ্ডের সঙ্গে ক্রিকেট অস্ট্রেলিয়া করবে ওয়ানডে সিরিজ

ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রবক্তা বলেন যে,

“আমরা দুই ম্যাচের ওয়ানডে সিরিজ নিউজিল্যাণ্ডের বিরুদ্ধে ঘরে আর একটি ওয়ানডে সিরিজ ভারতের সঙ্গে খেলার তারিখ পরিবর্তন করা নিয়ে মেহনত করছি”।

বিসিসিআই রদ করল আগামি বছরে অস্ট্রেলিয়ায় হতে চলা ভারত সফর, ক্রিকেট অস্ট্রেলিয়া সমস্যায় 3
BANGALORE, INDIA – FEBRUARY 27: MS Dhoni of India bats during game two of the T20I Series between India and Australia at M. Chinnaswamy Stadium on February 27, 2019 in Bangalore, India. (Photo by Robert Cianflone/Getty Images)

“একটা খেলা হিসেবে আমরা ভাগ্যশালী যে আমাদের কাছে তিনটি ফর্ম্যাট রয়েছে। পুরুষ এবং মহিলা দুই ক্রিকেটের জন্য একটা আকর্ষক আন্তর্জাতিক আর ঘরোয়া টুর্নামেন্টের আয়োজনের প্রচেষ্টা করছি। এমন কঠিন পরিস্থিতি হামেশাই উৎপন্ন হয়”।

সিএ প্রবক্তা আগে আরো বলেন,

“আমরা যে জিনিসের মাধ্যমে কাজ করছি তা এক এমন সমাধান যা বিদেশী মন্ডলের জন্য নিজেদের প্রতিবদ্ধতাকে সম্মান করতে দেখে তা তাদের পরিবর্তিত প্রয়োজনের জন্য জরুরী। সামার সিজন নির্ধারিত করার প্রয়োজন রয়েছে আর এটা সন্তুলিত হবে”।

আরও পড়ুন

৫ জন কিংবদন্তি ভারতীয় ক্রিকেটার যারা রোহিত শর্মাকে দেখতে চান ভারতীয় ক্রিকেট টিমের অধিনায়ক হিসেবে

এই মুহূর্তে ভারতীয় ক্রিকেট টিমের অধিনায়ক হলেন বিরাট কোহলি। সাম্প্রতিক সময়ে তার নেতৃত্বে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতীয় দলের...

NZvsIND: রবি শাস্ত্রী করলেন ঘোষণা, পৃথ্বী শ-শুভমান গিলের মধ্যে কে পাবেন সুযোগ

NZvsIND: রবি শাস্ত্রী করলেন ঘোষণা, পৃথ্বী শ-শুভমান গিলের মধ্যে কে পাবেন সুযোগ
নিউজিল্যান্ডের সঙ্গে খেলা হওয়া ওয়েলিংটন টেস্ট ম্যাচে টিম ইন্ডিয়া ১০ উইকেটে লজ্জাজনকভাবে হেরেছিল। এখন সিরিজের দ্বিতীয় ম্যাচ...

দ্বিতীয় টেস্ট ম্যাচে ৩৬ রান করতেই ময়ঙ্ক আগরওয়াল এমনটা করা দ্বিতীয় দ্রুততম ভারতীয় ব্যাটসম্যান হয়ে যাবেন

দ্বিতীয় টেস্ট ম্যাচে ৩৬ রান করতেই ময়ঙ্ক আগরওয়াল এমনটা করা দ্বিতীয় দ্রুততম ভারতীয় ব্যাটসম্যান হয়ে যাবেন
নিউজিল্যান্ড আর ভারতের মধ্যে চলা ২ ম্যাচের টেস্ট সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচ শনিবার থেকে শুরু হতে চলেছে।...

নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে নামার আগে চিন্তার মেঘ ভারতীয় শিবিরে, ম‍্যাচ থেকে ছিটকে গেলেন এই তারকা ক্রিকেটার

নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে নামার আগে বিরাট ধাক্কা বিরাট শিবিরে। ছিটকে গেলেন দলের নির্ভরযোগ্য পেসার ইশান্ত শর্মা।...

প্রথম টেস্ট চলাকালীন ভারতের নামে যোগ হয়েছিল এই লজ্জাজনক রেকর্ড, নজরে পড়েনি কারো

২০১৮র পর প্রথমবার ভারতীয় ব্যাটসম্যানদের টেস্টে সংঘর্ষ করতে দেখা গিয়েছে। ব্যাটসম্যানদের পাশপাশি বোলারাও নিউজিল্যান্ডের বিরুদ্ধে বিশেষ কিছুই...