যদি এই ব্যবধানে ভারত জেতে তো টেস্ট সিরিজে অস্ট্রেলিয়াকে সরিয়ে হয়ে যাবে এক নম্বর 1

ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে ১৭ ডিসেম্বর থেকে অ্যাডিলেডে হতে চলা ম্যাচ দিয়ে চার ম্যাচের বর্ডার-গাভাস্কার ত্রফি শুরু হতে চলেছে। এর আগে হওয়া সীমিত ওভারের দুটি সিরিজ (ওয়ানডে আর টি-২০)-এ দুই দল একটি করে সিরিজ জিতে নিয়েছে। প্রথম হওয়া ওয়ানডে সিরিজে অস্ট্রেলিয়া ২-১ ফলাফলে জয়লাভ করে। পরে টি-২০ সিরিজে ভারতীয় ২-১ ফলাফলে সিরিজ জিতে নেয়। এখন দুই দদ রিয়েল ক্রিকেট অর্থাৎ টেস্ট ক্রিকেটে মুখমুখি হবে যার শুরু অ্যাডিলেডে প্রথম টেস্ট দিয়ে শুরু হয়ে যাবে।

আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয় থাকবে নজর

যদি এই ব্যবধানে ভারত জেতে তো টেস্ট সিরিজে অস্ট্রেলিয়াকে সরিয়ে হয়ে যাবে এক নম্বর 2

এই সিরিজে দুই দলের দৃষ্টি নিজের নিজের আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয় উন্নতি করার দিকে থাকবে। অস্ত্রেলিয়া দল ১১৬ রেটিং পয়েন্টস নিয়ে প্রথম স্থানে রয়েছে, অন্যদিকে দ্বিতীয় নম্বরে থাকা নিউজিল্যান্ডেরও ১১৬ পয়েন্ট রয়েছে। ভারতীয় দল এই সময় ১১৪ রেটিং পয়েন্টস নিয়ে তৃতীয় স্থানে রয়েছে। এই সিরিজে জয়লাভ করে দুই দলের কাছেই নিজের নিজের র‍্যাঙ্কিংয় উন্নতি করার সুযোগ থাকবে। এছাড়াও সীমিত ওভারের ক্রিকেটে র‍্যাঙ্কিংয়র কথা বলা হলে ওয়ানডেতে ভারতীয় দল দ্বিতীয় নম্বরে আর টি-২০তে তৃতীয় নম্বরে রয়েছে। অন্যদিকে অস্ট্রেলিয়া ওয়ানডেতে চতুর্থ আর টি-২০তে দ্বিতীয় স্থানে রয়েছে।

এক নম্বরে বজায় থাকতে চাইবে অস্ট্রেলিয়া

যদি এই ব্যবধানে ভারত জেতে তো টেস্ট সিরিজে অস্ট্রেলিয়াকে সরিয়ে হয়ে যাবে এক নম্বর 3

দু নম্বরে এই আলোচনা উঠে আসছে যে ভারতের বিরুদ্ধে এই টেস্ট সিরিজের ফলাফলের প্রভাব কী অস্ট্রেলিয়া দলের র‍্যাঙ্কিংয় পড়বে। এই সময় ক্যাঙ্গারু দল মোট ১১৬ পয়েন্টস নিয়ে টেস্ট র‍্যাঙ্কিংয় এক নম্বরে রয়েছে। যদি বর্ডার-গাভাস্কার ট্রফিতে অস্ট্রেলিয়া ভারতকে ৪-০ ফলে হারিয়ে দেয় তো তার রেটিং পয়েন্টসে ২ থেকে ৩ পয়েন্টস বৃদ্ধি পাবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ হল যে এই বৃদ্ধির পর অস্ট্রলিয়া আর ২ বা ৩ নম্বর দলের মধ্যে পয়েন্টসের ব্যবধান অনেকটাই বেড়ে যাবে।

ভারতের কাছে ভালো সুযোগ

যদি এই ব্যবধানে ভারত জেতে তো টেস্ট সিরিজে অস্ট্রেলিয়াকে সরিয়ে হয়ে যাবে এক নম্বর 4

এখন বিষয় হল যে বর্ডার-গাভাস্কার ট্রফির ফলাফলের পর দুই দলের টেস্ট র‍্যাঙ্কিংয় কী প্রভাব পড়বে। ভারতীয় দলের এখন টেস্ট র‍্যাঙ্কিংয় ১১৪ পয়েন্টস রয়েছে আর তারা এই মুহূর্তে তিন নম্বরে বজায় রয়েছে। যদি ভারতীয় দল টেস্ট সিরিজে ৪-০, ৩-০ বা ৩-১ ফলাফলে জিততেও সফল হয়, তো ভারতের আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয় ১ নম্বরে আসা নিশ্চিত। আসলে ভারতীয় দলের একটি টেস্ট ম্যাচ জিতলে ১ থেকে ২ পয়েন্টস পাওয়া পাকা। এই অবস্থায় ভারত যদি অস্ট্রেলিয়াকে ৪-০, ৩-০, বা ৩-১ বুবধানে হারায় তো বাকি দলগুলিকে পেছনে ফেলে তারা আবারও এক নম্বরে উঠে আসবে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *