বিশেষ প্রতিবেদন: আগামী ২৩ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ। বিরাট কোহলি এবং স্টিভ স্মিথের দলের দ্বৈরথ দেখার জন্য মুখিয়ে রয়েছে গোটা বিশ্ব। তবে সিরিজের প্রথম ম্যাচেই বিরাটদের জন্য থাকছে ১০ লক্ষ ডলার জেতার সুযোগ। কারণ আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে এই মুহূর্তে শীর্ষে রয়েছে টিম ইন্ডিয়া। তাঁদের সংগ্রহ ১২১ পয়েন্ট। আর ১০৯ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। তাই কোহলিরা যদি প্রথম ম্যাচে অজি বাহিনীকে হারাতে পারে, তাহলে ১ এপ্রিল ২০১৭ পর্যন্ত এক নম্বর আসনেই থাকবেন তাঁরা। আর তাহলেই আইসিসির কাছ থেকে পুরস্কার মূল্য হিসেবে ওই টাকা পাবে ভারত।

এর আগে ২০১৫-১৬ মরশুম পর্যন্ত পুরস্কার মূল্য ছিল পাঁচ লক্ষ ডলার। ২০১৬-১৭ মরশুম থেকেই সেটা দ্বিগুণ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। যদিও শুধু ভারত নয়, অস্ট্রেলিয়ার কাছেও থাকছে ১ এপ্রিলের আগে শীর্ষস্থানে থেকে এই পুরস্কার জেতার। সেক্ষেত্রে আসন্ন চার ম্যাচের টেস্ট সিরিজে ভারতকে ৩-০ ব্যবধানে হারাতে হবে স্টিভ স্মিথদের। কিন্তু ঘরের মাঠে দুরন্ত ফর্মে থাকা টিম ইন্ডিয়াকে এই ব্যবধানে হারাতে পারবেন স্মিথরা, সেটা এই মুহূর্তে কোনও ক্রীড়া বিশেষজ্ঞও হলফ করে বলতে পারবেন না।

ভারত শেষ টেস্ট হেরেছিল গত বছর আগস্ট মাসে। সেবার গলে শ্রীলঙ্কার কাচে হারতে হয় বিরাট কোহলির দলকে। এরপর মাত্র চারটি টেস্ট ড্র করার পাশাপাশি টানা ১৯টি ম্যাচে অপরাজিত রয়েছে তারা। ২০১২ সালে শেষবার দেশের মাটিতে হেরেছিল। ২০১৬ সালের অক্টোবরে নিউজিল্যান্ডকে টেস্ট সিরিজে হারিয়ে টেস্টের শীর্ষস্থানে যায় বিরাট ব্রিগেড।

  • SHARE

    আরও পড়ুন

    দেখে নিন: কত বড় ছক্কা মারলেন এবি ডেভিলিয়র্স, যা আছড়ে পড়ল স্টেডিয়ামের বাইরে

    দেখে নিন: কত বড় ছক্কা মারলেন এবি ডেভিলিয়র্স, যা আছড়ে পড়ল স্টেডিয়ামের বাইরে
    খুব কমই উদাহরণ রয়েছে বিশ্ব ক্রিকেটে এবি ডেভিলিয়র্সের ব্যাটিং তান্ডবের থেকে ভাল কিছু। নিজের দিনে বিশ্বে যে...

    বেটিং চক্রে ধরা পড়লেন ঋদ্ধির কোচের ছাত্র এই প্রাক্তন ক্রিকেটার

    বেটিং চক্রে ধরা পড়লেন ঋদ্ধির কোচের ছাত্র এই প্রাক্তন ক্রিকেটার
    ক্রিকেটের বড় প্রতিযোগিতা মানেই বিশ্বজুড়ে বেটিং চক্রের রমরমা। যার জালে জড়িয়ে পড়েছে বহু ক্রিকেটারই। এই বেটিং চক্রের...

    বিশ্বকাপে ভারত-পাকিস্থান দ্বৈরথ কবে, ঘোষিত হল তারিখ

    এমনিতে ভারত পাকিস্থান ক্রিকেট দ্বৈরথ মানে যুদ্ধকালীন পরিস্থিতি আর তা যদি হয় বিশ্বকাপের মত বড় মঞ্চে তাহলে...

    কেন অধিনায়কত্ব ছাড়লেন গম্ভীর, জেনে নিন পাঁচকাহন

    আশা ছিল ঘরের ছেলে ঘরে ফিরলে তার সঙ্গে সঙ্গে ফিরবে ভাগ্য। কিন্তু বাস্তবে হল তার উল্টো, ভাগ্য...

    ব্রেকিং: দিল্লির জন্য বড় ধাক্কা, নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেন গম্ভীর

    ব্রেকিং: দিল্লির জন্য বড় ধাক্কা, নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেন গম্ভীর
    দিল্লির ডেয়ারডেভিলসের অধিনায়ক গৌতম গম্ভীর নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেন। ফলে বাকি আইপিএলে দিল্লি অধিনায়কত্বের দায়ভার...