প্রথম টেস্টে এই নতুন জুটিকে দিয়ে ওপেন করানোর পরামর্শ দিলেন সৌরভ গাঙ্গুলী

ভারতীয় দল ওয়েস্টইন্ডিজ সফরে টি-২০ আর ওয়ানিডে সিরিজে জয় হাসিল করেছে। আর আজ বৃহস্পতিবার ২২ আগস্ট তারা টেস্ট চ্যাম্পিয়নশিপে নিজেদের সফরের শুরু করবে। মনে করা হচ্ছে যে এই টেস্ট চ্যাম্পিয়নশিপ টেস্ট ক্রিকেটকে এক নতুন দিশা দেখাবে আর মানুষের আগ্রহ বাড়াবে। ভারতীয় দলের সামনে এই মুহূর্তে একটা দ্বিধা রয়েছে যে তারা সিরিজের প্রথম ম্যাচে অজিঙ্ক রাহানেকে সুযোগ দেবে নাকি রোহিত শর্মাকে। যদিও প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলীর মতে রোহিত শর্মাকে টেস্ট ক্রিকেটে ওপেনার হিসেবে শামিল করা যেতে পারে।

ঋদ্ধিমান নয় ঋষভ পন্থকে দেওয়া উচিৎ প্রাধান্য

প্রথম টেস্টে এই নতুন জুটিকে দিয়ে ওপেন করানোর পরামর্শ দিলেন সৌরভ গাঙ্গুলী 1

ভারতীয় দলের সবচেয়ে সফল অধিনায়ক হিসেবে পরিচিত ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলী টাইমস অফ ইন্ডিয়ায় নিজের কলামে লিখেছেন যে ভারতীয় দলের সামনে এই ম্যাচে দল সংযোজন সবচেয়ে বড়ো চ্যালেঞ্জ হবে। তিনি বলেছেন যে ইংল্যান্ডার অস্ট্রেলিয়ায় প্রভাবশালী প্রদর্শন করার পর উইকেটকিপার হিসেবে ঋষভ পন্থকে ঋদ্ধিমান সাহার আগে প্রাধান্য দেওয়া উচিৎ। তিনি আরো লিখেছেন যে হার্দিক পাণ্ডিয়ার অনুপস্থিতিতে রবীন্দ্র জাদেজা প্রথম একাদশে জায়গা পেতে পারেন। গাঙ্গুলী বলেছেন যে জাদেজা দ্বিতীয় স্পিনারের ভূমিকা ভালভাবে পালন করতে পারেন আর টিম ম্যানেজমেন্ট সেটার কথাই ভাবছে।

টেস্টে ভুবনেশ্বরের চেয়ে বেশি যোগ্য শামি

প্রথম টেস্টে এই নতুন জুটিকে দিয়ে ওপেন করানোর পরামর্শ দিলেন সৌরভ গাঙ্গুলী 2

জোরে বোলিংয়ের কথা ধরা হলে সৌরভের এই ব্যাপারে রায় হল যে ঈশান্ত শর্মা আর জসপ্রীত বুমরাহের খেলা নিশ্চিত। তৃতীয় জোরে বোলার হিসেবে মহম্মদ শামিকে ভুবনেশ্বর কুমারের আগে গুরুত্ব দেওয়া উচিৎ। গাঙ্গুলীর দৃষ্টিতে শামি টেস্ট ক্রিকেটে ভুবনেশ্বরের চেয়ে বেশি যোগ্য। বিশেষজ্ঞ স্পিনার হিসেবে প্রাক্তন ভারত অধিনায়কের প্রথম পছন্দ হলেন রবিচন্দ্রন অশ্বিন। গাঙ্গুলী আরো একবার অশ্বিন আর জাদেজার জুটিকে একসঙ্গে বল করতে দেখতে চান।

রাহানে নাকি রোহিত, গাঙ্গুলী জানালেন নিজের পছন্দ

প্রথম টেস্টে এই নতুন জুটিকে দিয়ে ওপেন করানোর পরামর্শ দিলেন সৌরভ গাঙ্গুলী 3

কিন্তু টিম ম্যানেজমেন্টের সামনে সবচেয়ে বড়ো প্রশ্ন এটাই যে তারা রোহিত শর্মাকে সুযোগ দেবে নাকি অজিঙ্ক রাহানেকে। বীরেন্দ্র সেহবাগকে টেস্টে ওপেনার হিসেবে খেলানো গাঙ্গুলীর মতে এমন পরিস্থিতি দলের সামনে দক্ষিণ আফ্রিকাতেও ছিল। যদিও গাঙ্গুলী একজনের জায়গায় অন্য জনের বিকল্পকে প্রাধান্য দিচ্ছেন না। তিনি নিজের কলামে লিখেছেন যে বিশ্বকাপে দুর্দান্ত ফর্মা থাকা রোহিত শর্মাকে এখনেও সুযোগ দেওয়া উচিৎ। গাঙ্গুলী বলেছেন যে রোহিতকে ওপেনার হিসেবে সেট হওয়ার সুযোগ দেওয়া উচিৎ আর রাহানেকে মিডল অর্ডারে স্থিরতা প্রদান করার দায়িত্ব দেওয়া উচিৎ।

টেস্ট সর্বশ্রেষ্ঠ ফর্ম্যাট

প্রথম টেস্টে এই নতুন জুটিকে দিয়ে ওপেন করানোর পরামর্শ দিলেন সৌরভ গাঙ্গুলী 4

গাঙ্গুলী মনে করেন যে টেস্ট ক্রিকেট যদিও ক্রিকেটের সর্বশ্রেষ্ঠ ফর্ম্যাট। তিনি বলেছেন যে যদি আপনি এটা বিশ্বাস না করেন তো আপনাকে একবার অ্যাসেজ সিরিজের দিকে দৃষ্টি দেওয়া উচিৎ। ইংল্যাণ্ড আর অস্ট্রেলিয়ার মধ্যে চলা অ্যাসেজ সিরিজে অস্ট্রেলিয়া ১-০ ফলাফলে এগিয়ে রয়েছে। দুই দলের মধ্যে অসাধারণ প্রতিযোগীতা দেখতে পাওয়া যাচ্ছে। সিরিজের দ্বিতীয় ম্যাচ ড্র হয়েছে। প্রাক্তন অধিনায়কের মতে ওয়েস্টইন্ডিজ দলে প্রতিভার অভাব নেই। তিনি বলেছেন যে ওয়েস্টইন্ডিজ দলের প্রতিভা দেখে সিরিজ রোমাঞ্চকর হতে পারে কিন্তু এটা দেখাও ইন্টারেস্টিং হবে যে শেষমেশ তারা ভারতের বিরুদ্ধে ঘরের মাঠে কেমন প্রদর্শন করে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *