Asia Cup 2022; IND vs PAK: এশিয়া কাপে এই দুর্দান্ত দল নিয়ে মুখোমুখি হবে ভারত-পাকিস্তান !! 1
Prev1 of 2
Use your ← → (arrow) keys to browse

এশিয়া মহাদেশের সমস্ত তাবড় তাবড় দেশগুলিকে নিয়ে লড়াই এর মঞ্চ হলো এশিয়া কাপ (Asia Cup) যা এই বছর অক্টোবর থেকে শুরু হতে চলেছে। এই বছরের এশিয়া কাপের আসর শ্রীলংকার মাটিতে অনুষ্টিত হবার কথা ছিল কিন্তু সে দেশের রাজনৈতিক সরগরম এবং আবহাওয়ার কথা মাথায় রেখে বিশ্ব ক্রিকেট নিয়ামক সমস্থা আইসিসি এই বছর এশিয়া কাপ দুবাইয়ের মাটিতে করার সিদ্ধান্ত নিয়েছে বলে খবর সূত্রে জানা যাচ্ছে। এশিয়া কাপের মহারণে ভারতীয় দল সর্বাধিক ট্রফি জয়লাভ করেছে এবং তারা শেষ বারের এশিয়া কাপ বিজয়ী। তাই মনে করা যাচ্ছে এই বছর ভারতীয় দল ফেভারিট দল হিসাবেই এশিয়া কাপ অভিযান শুরু করতে চলেছে।

Asia Cup 2022; IND vs PAK: এশিয়া কাপে এই দুর্দান্ত দল নিয়ে মুখোমুখি হবে ভারত-পাকিস্তান !! 2
Indian cricket captain Rohit Sharma and Shikhar Dhawan run between the wickets
during the 5th cricket match of Asia Cup 2018 between India and Pakistan at Dubai International cricket stadium,Dubai, United Arab Emirates. 09-19-2018
(Photo by Tharaka Basnayaka/NurPhoto via Getty Images)

আগের বার অর্থাৎ ২০২০ সালে এশিয়া কাপ খেলানো সম্ভব হয়নি কারণ করোনা অতিমারীর কারণে কোনো দল তাদের ক্রিকেটারকে মাঠে নামাতে ঝুঁকি নিতে রাজি হয়নি। এই বছরের শেষ দিকে শুরু হতে চলেছে t20 বিশ্বকাপ এবং এই বিশ্বকাপের কথা মাথায় রেখেই এই বছরের এশিয়া কাপ t20 ফরম্যাটে রাখার সিদ্ধান্ত নিয়ে বিশ্ব ক্রিকেট সমস্থা আইসিসি। এশিয়া কাপ মানেই এশিয়া মহাদেশের দুই শক্তিশালী দল ভারত বনাম পাকিস্তানের লড়াই এবং এই লড়াই দেখার জন্য ক্রিকেট বিশ্বের সমস্ত ক্রিকেট ফ্যানরা উৎসুক হয়ে বসে থাকেন। এশিয়া কাপের এই ক্রিকেটীয় ডার্বি দেখার জন্য ক্রিকেট ফ্যানদের পাশাপাশি বাকি ক্রিকেটীয় দলগুলিও অপেক্ষায় বসে থাকে বলে মনে করা যেতেই পারে। আমরা এখানে এই বছর এশিয়া কাপে ভারতীয় দল এবং পাকিস্তান দলের সম্ভাব্য একাদশ কেমন হতে চলছে তা নিয়ে আলোচনা করবো।

ভারতীয় দল

Asia Cup 2022; IND vs PAK: এশিয়া কাপে এই দুর্দান্ত দল নিয়ে মুখোমুখি হবে ভারত-পাকিস্তান !! 3

৭ বারের এশিয়া কাপ বিজয়ী দল এই বছরেও তাদের শক্তিশালী দল মাঠে নামাতে চলেছে সে কথা বলার অবকাশ রাখে না। ভারতীয় দলের এই বছর ওপেনিং জুটি বলতে গেলে প্রথমেই আসে বর্তমান অধিনায়ক রোহিত শর্মার নাম যিনি বিশ্ব ক্রিকেটে “HItman” নামে পরিচিত। ডানহাতি এই ব্যাটসম্যান ক্রিকেট ইতিহাসে বেশ কিছু রেকর্ড করেছেন যা অন্য ব্যাটসম্যানদের করতে অনেক সময় লাগতে পারে মনে করা যায় এবং বর্তমানে তিনি বিধংসী ফর্মে আছেন। এই ম্যাচে রোহিতের জুড়ি অবশ্যই কে এল রাহুল হতে চলেছেন। কারণ রাহুল সম্প্রতি চোট সরিয়ে মাঠে ফিরতে চলছেন এবং বছর আইপিএল ও তিনি অসাধারণ ব্যাটিং পারফর্মেন্স করে দেখিয়েছেন।Asia Cup 2022; IND vs PAK: এশিয়া কাপে এই দুর্দান্ত দল নিয়ে মুখোমুখি হবে ভারত-পাকিস্তান !! 4

এবারে আশা যাক মিডল অর্ডারের কথায়, মিডল অর্ডারে প্রথম আসবেন বিরাট কোহলি। ডানহাতি এই জনপ্রিয় ব্যাটসম্যান বর্তমানে সেই ভাবে ফর্মে না থাকলেও ভারতীয় দলের প্রধান মেরুদন্ড তাকেই মানা হয়ে থাকে। পাকিস্তানের বিরুদ্ধে বিরাট সব সময় অসাধারন পারফর্মেন্স দিয়ে থাকেন যেমনটা তিনি ২০২১ সালের t20 বিশ্বকাপে করে দেখিয়েছিলেন। এর পরে আস্তে চলেছেন সূর্যকুমার যাদব এর নাম যিনি ইদানিং যেকোনো সিরিজে অসাধারন ইনংস উপহার দিয়ে চলেছেন এবং ডানহাতি এই ব্যাটসম্যান আইপিএল ও তার বিধংসী ব্যাটিংয়ের মেজাজ দেখিয়েছেন।

Asia Cup 2022; IND vs PAK: এশিয়া কাপে এই দুর্দান্ত দল নিয়ে মুখোমুখি হবে ভারত-পাকিস্তান !! 5

তারপরে উঠে আসছে একজন বিখ্যাত অলরাউন্ডার হার্দিক পান্ডিয়ার নাম যিনি চোট সরিয়ে আইপিএল এর মঞ্চে তার অসাধারন অধিনায়কত্ব এবং অলরাউন্ড পারফর্মেন্স দেখিয়ে গুজরাট দলকে প্রথমবারের জন্য আইপিএল ট্রফি জিততে সাহায্য করেছিল। বর্তমানে হার্দিক তার ঝোড়ো ব্যাটিংয়ের পাশাপাশি বল হাতেও প্রায় প্রতিটা ম্যাচেই উইকেট নেবার ক্ষমতা রাখছেন। হার্দিকের পর নাম আসছে প্রাক্তন তারকা ক্রিকেটার দীনেশ কার্তিকের যিনি অবিশ্বাস্য ভাবে ভারতীয় ক্রিকেটে ফিরে এসে সব থেকে জরুরি বিভাগ ফিনিশারের ভূমিকা পালন করে চলেছেন। দীনেশ কার্তিক তার ব্যাটিংয়ের পাশাপাশি উইকেটকিপিংয়েও যে সমান দক্ষ সে কথা বলার অবকাশ রাখে না।

Asia Cup 2022; IND vs PAK: এশিয়া কাপে এই দুর্দান্ত দল নিয়ে মুখোমুখি হবে ভারত-পাকিস্তান !! 6
NORTHAMPTON, ENGLAND – JULY 03: Dinesh Karthik of India walks off the pitch after being caught by Ricardo Vasconcelos during the T20 Tour match between Northamptonshire and India at The County Ground on July 03, 2022 in Northampton, England. (Photo by David Rogers/Getty Images)

তাই ভারতীয় দল তাকে একজন উইকেটকিপার ব্যাটসম্যান হিসাবে দলে নিতে চাইবে। তারপরে যে নামটা উঠে আসছে সেটি হলো রবীন্দ্র জাদেজা যিনি ব্যাট,বল এবং ফিল্ডিং ৩টি বিভাগেই সমান দক্ষ। তাই ভারতীয় দল তাকে একজন স্পিনার অলরাউন্ডার হিসাবে দলে অবশ্যই পেতে চাইবে বলে মনে করা যাচ্ছে। এবারে আশা যাক বোলিং বিভাগের কথায় যেখানে প্রথমেই নাম আসছে হার্শাল প্যাটেলের যিনি সম্প্রতি ছোট এই ফরম্যাটে অসাধারণ বৈচিত্রময় বোলিং দেখিয়ে ক্রিকেট বিশ্বকে মুগ্ধ করেছেন।

Asia Cup 2022; IND vs PAK: এশিয়া কাপে এই দুর্দান্ত দল নিয়ে মুখোমুখি হবে ভারত-পাকিস্তান !! 7
Ravindra Jadeja (L), Arshdeep Singh (C), and Bhuvneshwar Kumar (R), of India, celebrate the dismissal of Nicholas Pooran, of West Indies, during the second T20I match between West Indies and India at Warner Park in Basseterre, Saint Kitts and Nevis, on August 01, 2022. (Photo by Randy Brooks / AFP) (Photo by RANDY BROOKS/AFP via Getty Images)

হার্শাল প্যাটেল তার ডানহাতি বোলিং এর পাশাপাশি ব্যাট হাতেও যথেষ্ট সাবলীল। এর পরেই নাম আসছে বিশ্ব বিখ্যাত সুইং বলার ভুবনেশ্বর কুমারের যিনি এই বছর আইপিএল এ তার অসাধারণ বোলিংয়ের পাশাপাশি বেশ কিছু t20 সিরিজেও নিয়ন্ত্রিত বোলিং করে ভারতীয় দলের জয়লাভের অন্যতম কারণ হয়ে উঠেছেন। এর পর যিনি ভারতীয় বোলিং বিভাগকে নেতৃত্ব দেবেন তিনি হলেন জাসপ্রিত বুমরাহ। ডানহাতি এই ফাস্ট বোলার বর্তমানে ভারতীয় দলের ৩টি ফরম্যাটেই সমানভাবে সফল এবং বর্তমান ক্রিকেট বিশ্বের যেকোনো ব্যাটসম্যানের কাছে ত্রাস হয়ে উঠেছেন। এর পরে সর্বশেষে উঠে আসছে একজন বিশিষ্ট্য স্পিনারের যিনি হলেন যুজবেন্দ্র চাহাল। ডানহাতি এই লেগ স্পিনার বিপক্ষের তাবড় তাবড় ব্যাটসম্যানদের তার স্পিনিং জাদু দিয়ে কুপোকাত করতে সক্ষম।

Prev1 of 2
Use your ← → (arrow) keys to browse

Leave a comment

Your email address will not be published.