এ যেন মধুর প্রতিশোধ। গত বছর অস্ট্রেলিয়ার মাটিতে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজে ৪-১ ব্যবধানে সিরিজ হেরেছিল ভারত। এ বছর নিজেরদের মাটিতে সেই প্রতিশোধ নিয়ে নিল বিরাট কোহলির ইন্ডিয়া। কোহলি বাহিনী ৪-১ ব্যবধানেই সিরিজ জিতে নেয় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। নাগপুরে সিরিজের শেষ একদিনের ম্যাচে অস্ট্রেলিয়া কে তারা সাত উইকেটে পরাজিত করে । সিরিজের চতুর্থ ম্যাচটি অস্ট্রেলিয়া জিতলেও শেষ ম্যাচে এসেও ঘুরে দাড়াতে পারেনি স্মিথ বাহিনী।  বাংলাদেশের সাথে টেস্ট সিরিজ খেলে সরাসরি ইন্ডিয়া চলে গিয়েছিল অস্ট্রেলিয়া। বাংলাদেশের সাথে প্রথম টেস্ট হারলেও দ্বিতীয় টেস্ট ম্যাচ জিতেছিল অস্ট্রেলিয়া যার ফলে সিরিজ ১-১ ড্র হয়। ইন্ডিয়া গিয়েও বিশ্বচ্যাম্পিয়নরা তাদের মত করে খেলতে পারেনি খুব সহজেই প্রতিটা ম্যাচ হেরেছে তারা। যার ফলস্বরুপ ৪-১ ব্যবধানে সিরিজ পরাজিত হয় অস্ট্রেলিয়া। এখানো তাদের এশিয়া সফর শেষ হয়নি। ভারতের সাথে রয়েছে আরো তিনটি টি-টুয়েন্টি ম্যাচ। এদিকে নাগপুরে অস্ট্রেলিয়া কে ৭ উইকেটে পরাজিত করে র‍্যাংকিংয়ে নিজেদের অবস্থান আরো শক্তিশালী করে রাখলো টিম ইন্ডিয়া। এই সিরিজেই দ্বিতীয় ম্যাচ জিতে টেস্টের পর ওয়ানডেতেও র‍্যাংকিংয়ে শীর্ষে উঠে আসে ভারত।

এদিকে অস্ট্রেলিয়ার সাথে ৪-১ সিরিজ জিতার পরপরেই সেই অস্ট্রেলিয়ার বিপক্ষেই তিন ম্যাচের আন্তর্জাতিক টি-টুয়েন্টি সিরিজ খেলার জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। চমকে যাওয়ার মত খবর, আশিষ নেহরা দলে ডাক পেয়েছেন দীর্ঘ ৮ মাস পর। তিনি ভারতের হয়ে ঘরের মাঠে লাস্ট ম্যাচ খেলেছিলেন এই বছরের শুরুতে ইংল্যান্ডের সাথে। তাছাড়া দলে ডাক পেয়েছেন উইকেটরক্ষক দিনেশ কার্তিক ও শিখর ধাওয়ান। এই দুইজন ওয়ানডে সিরিজে ছিলেননা তবে ওয়ানডে সিরিজের ওপেনার অজিয়ানকে রাহানে দল থেকে বাধ পড়েছেন।

দেখে নিন ভারতের ঘোষিত ১৫ সদস্যের দল-

বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা ( সহ-অধিনায়ক), শিখর ধাওয়ান, রাহুল, কেদার যাদব, দিনেশ কার্তিক, মহেন্দ্র সিং ধোনী (উইকেটরক্ষক), হার্দিক পান্ডে, কুলদীপ যাদব, জুজবিন্দ্র চাহাল, বুমরা, ভুবনেশ্বর কুমার, আশিষ নেহরা ও এক্সার প্যাটেল। ভারতের অফিশিয়াল ক্রিকেট ওয়েবসাইটে এই দল প্রকাশ করে ভারতীয় ক্রিকেট বোর্ড। অন্যদিকে অস্ট্রেলিয়া এখনো তাদের টি-টুয়েন্টি দল ঘোষণা করেনি, তবে জানা যায় খুব তাড়াতাড়ি দল ঘোষণা করবে অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড।

এইবার দেখে নিন ভারত-অস্ট্রেলিয়ার মধ্যকার আন্তর্জাতিক তিন ম্যাচ টি-টুয়েন্টি সিরিজের সময়সূচী –

প্রথম টি-টুয়েন্টিঃ ৭ই অক্টোবর, শনিবার, রাঁচি।

দ্বিতীয় টি-টুয়েন্টিঃ ১০ই অক্টোবর, মঙ্গলবার, গুহাতি।

তৃতীয় টি-টুয়েন্টিঃ ১৩ই অক্টোবর, শুক্রবার, হায়দাবাদ। সব গুলো ম্যাচ শুরু হবে স্থানীয় সময় সন্ধ্যে ৭:৩০ মিনিটে, বাংলাদেশ সময় রাত ৮:০০ টা।

  • SHARE
    A Cricket enthusiast who is pursuing his passion.

    আরও পড়ুন

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...