India's Amit Mishra, third right, celebrates with teammates after taking the wicket of New Zealand's James Neesham, left, during their fifth and last one day international cricket match in Visakhapatnam, India, Saturday, Oct. 29, 2016. India won the series 3-2. (AP Photo/Aijaz Rahi)

India’s Amit Mishra, third right, celebrates with teammates after taking the wicket of New Zealand’s James Neesham, left, during their fifth and last one day international cricket match in Visakhapatnam, India, Saturday, Oct. 29, 2016. India won the series 3-2. (AP Photo/Aijaz Rahi)

আগামী মাসে ভারত সফর করবে নিউজিল্যান্ড সেই উদ্দেশ্যে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড মাত্র ৯ সদস্যের দল ঘোষণা করেছে। বাকী ৬ জনকে নির্বাচন করা হবে বর্তমানে ভারত সফরে থাকা নিউজিল্যান্ড “এ” দল থেকে। আগামী মাসের ২২ শে অক্টোবর থেকে শুরু হবে ভারত-নিউজিল্যান্ড সিরিজ। মুম্বাইয়ে শুরু হবে ওয়ানডে ম্যাচ দিয়ে, এই সিরিজে ৩ টি ওয়ানডে ও একটি টি-টুয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হবে।

৯ সদস্যের দল ঘোষণা করে চমক দিয়েছে নিউজিল্যান্ড তবে সবচেয়ে অবাক করার মত হল দলের প্রধান দুই প্লেয়ার কে দলে না রাখা। তারা হলেন জেমস নিশাম ও নেইল ব্রুম। কারণ হিসেবে জানা যায়, গত চ্যাম্পিয়নস ট্রপিতে ব্যর্থ হওয়ায় এই সিদ্ধান্ত নেনে কিউ কোচ। কিউই কোচ বলেছেন, ব্রম ব্যাটিং অর্ডারে ৩ অথবা ৪ নম্বরে বেশ কার্যকর ছিলেন কিন্ত এই জায়গায় তার চেয়ে আরো ভাল ব্যাটসম্যান আছেন সে ব্রমের চেয়ে ভাল দক্ষতা নিয়ে ব্যাট করে। তাছাড়া চলতি বছরে ১১টি ওয়ানডে ম্যাচে নেইল ব্রম মাত্র একটিতে হাফ সেঞ্চুরি করেছেন, একই সাথে নেইল ব্রম বল হাতেও ভাল করতে পারেননি। শেষ ১০ টি ওয়ানডেতে মাত্র ৪ টি উইকেট শিকার করেছেন যা একজন অলরাউন্ডারের নামের পাশে খুব বেমানান দেখায়।

অপর প্লেয়ার জিমি নিশাম সম্পর্কে নিউজিল্যান্ডের প্রধান কোচ মাইক হেসন বলেন, জিমির উচিত ঘরোয়া ক্রিকেটে ফিরে ব্যাটিং-বোলিংয়ে ভালো করা। সে অবশ্যই একজন মেধাবী খেলোয়াড় তবে তার বর্তমান পারফরমেন্স আমাকে খুব অবাক করেছে তাই আমি তার খেলার বিষয়ে কথা বলেছি, তার ব্যাটিং-বোলিং সহ সব বিভাগেই ধারাবাহিক উন্নতি ঘটানোর দরকার, এই ব্যাপারে আমরা তাকে পরামর্শও দিয়েছি।

জিমি নিশাম ও নেইল ব্রম দুইজনেই নিউজিল্যান্ড ক্রিকেটের গুরুত্বপূর্ণ অলরাউন্ডার কিন্তু চ্যাম্পিয়নস ট্রপিতে নিজেদের নামের পাশে সুবিচার না করতে পারায় এই সিদ্ধান্ত নেন কিউ কোচ হেসন। তাই নতুনদের সুযোগ দিয়ে দলকে জয়ের ধারায় ফিরাতে চান এই কোচ। আর নিউজিল্যান্ড “এ” দল বর্তমানে ভারতের মাটিতে খেলছে তাই কোচ মনে করেন ভারতে খেলছে এমন খেলোয়াড় দলে সুযোগ দেওয়া উচিৎ। তাই বাকী ৬ জন খেলোয়াড় “এ” দল থেকেই নেওয়া হবে।

দেশের মাটিতে ভারত এবার দারুণ ফর্মে রয়েছে, অধিনায়ক বিরাট কোহলির হাত ধরে একের পর এক সিরিজ জিতে যাচ্ছে র‍্যাংকিংয়ে শীর্ষে থাকা দলটি, তাই হয়ত নিউজিল্যান্ড টিমের প্রধান কোচ বুঝেশুঝেই দল সাজাচ্ছেন, ভারত সফর সহজ হবেনা সেটা সজেই অনুমেয়।

একনজরে দেখে নিন নিউজিল্যান্ডের ঘোষিত নয় সদস্য বিশিষ্ট দলটি-

কেন উইলিয়ামসন (অধিনায়ক), ট্রেন্ট বোল্ট, কলিন ডি গ্রান্ডহোম,টম ল্যাথাম, মার্টিন গাপটিল, মিচেল স্যান্টানার, এডাম মিলনে, টিম সাউদি, ও রস টেলর।

SHARE

আরও পড়ুন

অ্যারণ ফিঞ্চ ভারত আসার আগে দিলেন হুঙ্কার, বললেন এই পরিকল্পনার অন্তর্গত ভারতকে তাদের মাটিতেই দেব মাত

গত রবিবারই অস্ট্রেলিয়ার সীমিত ওভারের অধিনায়ক অ্যারণ ফিঞ্চের নেতৃত্বে মেলোবর্ন রেনেগেডসের দল বিগব্যাশ লীগের খেতাব জিতেছিল। এখন...

এই বোলারের বিরুদ্ধে নন স্ট্রাইকার এন্ডে থাকা পছন্দ করেন বিরাট কোহলি, স্বয়ং করলেন খোলসা

ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলির জন্য এখনো পর্যন্ত ক্রিকেটের কেরিয়ার দুর্দান্ত থেকেছে। অধিনায়ক বিরাট কোহলি এখনো পর্যন্ত...

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের আগে যুবরাজ সিংহের সঙ্গে ফুটবল খেলতে দেখা গেল মহেন্দ্র সিং ধোনিকে, ভিডিয়ো ভাইরাল

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের আগে যুবরাজ সিংহের সঙ্গে ফুটবল খেলতে দেখা গেল মহেন্দ্র সিং ধোনিকে, ভিডিয়ো ভাইরাল
ভারতীয় দলকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২৪ ফেব্রুয়ারি থেকে দুটি টি-২০ আর তারপর ২ মার্চ থেকে পাঁচটি ওয়ানডে ম্যাচের...

সেহবাগ,ধবনের পর শহিদদের পরিজনদের সাহায্যের জন্য এগিয়ে এলেন মহম্মদ শামি

সেহবাগ, ফজল আর ধবনের পর শহিদদের পরিজনদের সাহায্যের জন্য এগিয়ে এলেন মহম্মা শামি
পুলওয়ামতে ১৪ ফেব্রুয়ারি সিআরপিএফদের জওয়ানদের উপর সন্ত্রাসী হামলা হয়েছিল। এতে ৪০ এরও বেশি জওয়ান শহিদ হয়েছেন। এটা...

জঙ্গি হামলা নিয়ে গম্ভীরের মন্তব্যের পাল্টা জবাব দিলেন আফ্রিদি !

জম্মু ও কাশ্মীরের পুলওয়ামা হামলায় ৪২ জন জওয়ান শহীদ হয়েছেন । আহত হয়েছেন অনেকেই, যারা এখন চিকিৎসাধিন...