চলতি বছরের গোড়ার দিকে (ফেব্রুয়ারি-মার্চ) ভারতে এসে প্রথম পর্বে টেস্ট সিরিজে খেলে গিয়েছিল অস্ট্রেলিয়ান ক্রিকেট টিম। বর্ডার-গাভাস্কার ট্রফির চার ম্য়াচের টেস্ট সিরিজে ভারত ২-১ ব্য়বধানে জেতে। অনেকে বলেছিলেন, গত একদশকে দুই দেশের মধ্য়ে সেরা টেস্ট সিরিজ ছিল এটি। ভারত তখনও টেস্ট আসরে এক নম্বর দল ছিল। স্টিভ স্মিথের দল ভারতের বিরুদ্ধে লড়াই ছুঁড়ে দেবে প্রায় কেউই আশা করতে পারেননি। অনেকে আবার ৪-০ ফলে সিরিজ ভারতের পক্ষে ভবিষ্য়দ্বাণীও করে রেখেছিলেন। সিরিজ হারলেও স্টিভ স্মিথের অজি টিম প্রত্য়াশাকে ভুল প্রমাণ করে। ১৭ সেপ্টেম্বর থেকে ভারত সফরের দ্বিতীয় পর্ব শুরু করছে অস্ট্রেলিয়া। সীমিত ওভারের সিরিজে পাঁচটি একদিনের আন্তর্জাতিক ও তিনটি টি-২০ আন্তর্জাতিকে মুখোমুখি হবে দুই দেশ। প্রথম ম্য়াচ চেন্নাইতে আগামী রবিবার। সিরিজের আগে গা-ঘামানোর ম্য়াচটিতে বোর্ড সভাপতি একাদশকে ১০৫ রানে হারিয়েছে স্টিভ স্মিথের দল। এদিকে, হোম সিরিজ বলে ভারত আপাতত প্রথম তিনটি একদিনের ম্য়াচের জন্য় তাদের দল ঘোষণা করেছে। দেখে নেওয়া যাক চেন্নাই ম্য়াচে ভারতের প্রথম একাদশ কেমন হতে পারে।

১. রোহিত শর্মা
হোম সিরিজে সাধারণত সহ-অধিনায়কের নাম ঘোষণা করা হয় না। তবে, বিরার কোহলির পর তিনিই যে পরবর্তী ভারত অধিনায়ক হবেন, এনিয়ে কোনও সন্দেহ নেই। শ্রীলঙ্কা সিরিজে দুর্দান্ত ফর্মে ছিলেন হিটম্য়ান। ২টি শতরান ও একটি অর্ধ-শতরানের দৌলতে সিরিজের দ্বিতীয় সেরা রান সংগ্রকারী তিনি। ওয়ান-ডে ক্রিকেটে বিশ্বের একমাত্র ক্রিকেটার হিসেবে ২টি ডাবল সেঞ্চুরির মালিক যেদিন খেলেন, আর কাউকে খেলতে লাগে না। চ্য়াম্পিয়ন্স ট্রফি থেকে রোহিতের ব্য়াট নিয়মিত কথা বলছে।
২. শিখর ধওয়ন
ওপেনিং স্লটে ভারতের অন্য়তম ভরসা। চ্য়াম্পিয়ন্স ট্রফি থেকে আবার ফর্মে ফিরেছেন এই বিস্ফোরক ওপেনার। শ্রীলঙ্কায় দলের হয়ে সবচেয়ে বেশি রান করেছেন একদিনের সিরিজে। একটি শতরান ও একটি অর্ধ-শতরান করেন। পঞ্চম একদিনের ম্য়াচ না খেলে অসুস্থ মা’কে দেখতে দেশে ফিরে এসেছিলেন শিখর।
৩. বিরাট কোহলি
ভারত অধিনায়ক বিরাট কোহলিকে নিয়ে নতুন করে বলার কিছু নেই। বিরাট এখন তাঁর কেরিয়ারের মধ্য়গগণে। গত আড়াই বছরে তাঁর ব্য়াটে শতরানের বন্য়া বয়ে চলেছে। এই সিরিজে আর একটি সেঞ্চুরি করলে অস্ট্রেলিয়ার কিংবদন্তি রিকি পন্টিংয়ের ত্রিশটি সেঞ্চুরির রেকর্ড ভেঙে ওয়ান-ডে ক্রিকেটে সবচেয়ে বেশি সেঞ্চুরি করার তালিকায় দ্বিতীয় স্থানে চলে আসবনে।
৪. মণীশ পান্ডে
শ্রীলঙ্কায় চার নম্বরে কোহলি-শাস্ত্রীর অতি পছন্দের লোকেশ রাহুল হতাশ করেছেন। তিনটি ইনিংসে মাত্র ২৮ রান। উল্টোদিকে মণীশ সুযোগ পেয়েই ২টি ইনিংসে ৫০* ও ৩৬ রান করেন। সিরিজের একমাত্র টি-২০ ম্য়াচেও ভারতের জয়ে বড় ভূমিকা নেয় তাঁর ৫১* রান। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চার নম্বরে মণীশকে খেলাতে পারে টিম ম্য়ানেজমেন্ট।
৫. কেদার যাদব
শ্রীলঙ্কায় প্রথম তিনটি ওয়ান-ডে ম্য়াচে হতাশ করার পর বাদ পড়তে হয়েছিল কেদার যাবকে। কিন্তু, পঞ্চম একদিনের ম্য়াচে আবার সুযোগ পেয়ে ফর্মে ফিরেছেন। শ্রীলঙ্কাকে সিরিজে হোয়াইটওয়াশ করতে তাঁর ৬৩ রানের বড় ভূমিকা রয়েছে।
৬. মহেন্দ্র সিং ধোনি
দু’টি ম্য়াচ উইনিং ইনিংস, গোটা সিরিজে অপরাজিত, আবার উইকেটের পিছনে বিশ্ব রেকর্ড। ধোনির নিন্দুকরা একেবারে চুপ। শ্রীলঙ্কায় ধোনি ধামাকা না দেখা গেলেও, লঙ্কান লায়দের বিরুদ্ধে সিরিজে ফর্মে ফিরেছেন বিশ্ব ক্রিকেটের অন্য়তম সেরা ম্য়াচ ফিনিশার। অস্ট্রেলিয়া সিরিজে তাঁর থেকে আরও বড় কিছু দেখার আশায় কোচ রবি শাস্ত্রী। তাঁর থেকে অধিনায়কের ব্য়াটন হাতে ওঠার পর ধোনিকে ব্য়াটিং অর্ডারে সাত থেকে ছয়ে তুলে এনেছেন বিরাট। ফলে ক্রিজে এখন তুলনায় বেশি সময় পাবেন মাহি।
৭. হার্দিক পান্ডিয়া
শ্রীলঙ্কায় টেস্ট ক্রিকেটে স্বপ্নের অভিষেকের পর সীমিত ওভারের সিরিজে দাগ কাটতে পারেননি। খবরে শিরোনামে থাকা বলিউড নায়িকা পরিণীতি চোপড়ার সঙ্গে ট্য়ুইটারে ফ্লার্ট করে। তবে, ২০১৯ বিশ্বকাপের জন্য় অধিনায়ক ও কোচের পরিকল্পনায় থাকার জন্য় হার্দিককে এখন সুযোগ পেতে দেখা যাবে।
৮. অক্ষর প্য়াটেল
শ্রীলঙ্কার বিরুদ্ধে এই বাঁ-হাতি স্পিনার ৬টি উইকেট নিলেও তাঁর ইকনমি রেট (৩.৫৮) ক্রিকেট বিশেষজ্ঞদের নজর কেড়েছে। অস্ট্রেলিয়া মতো প্রতিপক্ষের সামনে অক্ষর কেমন পারফর্ম করেন তা দেখে নিতে চান নির্বাচকরা।
৯. ভুবনেশ্বর কুমার
ভারতীয় দলের বোলিং বিভাগের পেস আক্রমণের সেরা অস্ত্র। শ্রীলঙ্কায় প্রথম তিনটি একদিনের ম্য়াচে ঝুলিতে একটাও উইকেট না পুরতে পারায়, হতাশ হয়েছিলেন সবাই। কিন্তু, শেষ ম্য়াচে পাঁচ উইকেট নিয়ে আবার ফর্মে ফিরেছেন ভুবি।
১০. যুজবেন্দ্র চহল
অক্ষর প্য়াটেলের মতো চহলকে নিয়েও নির্বাচকরা আশা দেখছেন। শ্রীলঙ্কায় চার ম্য়াচে পাঁচ উইকেট নিয়ে নজর কেড়েছেন। দ্বীপরাষ্ট্রে সিরিজের একমাত্র টি-২০ ম্য়াচে তিনটি উইকেট তুলে নেওয়ায় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম ম্য়াচে কুলদীপের আগে চহল ফাস্ট চয়েস হতে পারেন প্রথম একাদশে।
১১. জসপ্রীত বুমরাহ
শ্রীলঙ্কা সফরে ভারতীয় দলে সর্বোচ্চ উইকেট শিকারী। পেস বিভাগে মহম্মদ সামির অনুপস্থিতিটা ভালোভাবে কাজে লাগিয়েছেন। ১৫টি উইকেট নেওয়ার পাশাপাশি ইকোনমি রেটেও (৩.৯০) নজর কেড়েছেন। সামিকে নির্বাচকরা দলে ফেরালেও অস্ট্রেলিয়া সিরিজে চেন্নাই ম্য়াচে প্রথম একাদশে তাঁর জায়গায় বুমরাহ জায়গা করে নিতে পারেন।

  • SHARE

    আরও পড়ুন

    রেকর্ড: ইতিহাস সৃষ্টি করে শিখর ধবন নিজের নামে করলেই এই দুর্দান্ত রেকর্ড

    রেকর্ড: ইতিহাস সৃষ্টি করে শিখর ধবন নিজের নামে করলেই এই দুর্দান্ত রেকর্ড
    সানরাইজার্স হায়দ্রাবাদ এবং কলকাতা নাইট রাইডার্সের মধ্যে চলা দ্বিতীয় কোয়ালিফায়ারের ম্যাচে শিখর ধবন এক নতুন উপলব্ধী নিজের...

    আইপিএল ২০১৯এ এই তিন খেলোয়াড়কে যে কোনও মূল্যে নিতে চাইবেন নীতা আম্বানি

    এই মরশুমের আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের প্রদর্শন এমন কিছু ভাল ছিল না। ফলে মুম্বাই দলকে আইপিএলের লীগ চরণ...

    আগামি বছর এই নতুন ফ্রেঞ্চাইজির হয়ে খেলতে দেখা যাবে ডোয়েন ব্র্যাভোকে, ফ্রেঞ্চাইজির সঙ্গে হল চুক্তি

    বিগ ব্যাশ ২০১৭-১৮ মরশুমে মেলবোর্ণ স্টার্স টিমের হালত সবচেয়ে বেশি খারাপ ছিল। জন হেস্টিংসের নেতৃত্বাধীন এই দল...

    কোয়ালিফায়ার ২: টস জেতা দলই পাবে ফাইনালে যাওয়ার সুযোগ, জানুন কি হতে পারে অধিনায়কের সিদ্ধান্ত

    আইপিএল ২০১৮ র আর মাত্র দুটি ম্যাচই বাকি রয়েছে, যার মধ্যে একটি ম্যাচ আজ কলকাতা নাইট রাইডার্স...

    দ্বিতীয় কোয়ালিফায়ারের ম্যাচের আগে কুলদীপ যাদব বলে দিলেন এমন কথা, বাড়তে পারে সানরাইজার্সের সমস্যা

    সানরাইজার্স হায়দ্রাবাদ বনাম কলকাতা নাইট রাইডার্সের মধ্যে দ্বিতীয় কোয়ালিফায়ারের ম্যাচ আজ সন্ধ্যে সাতটায় খেলা হতে চলেছে কলকাতার...