ভারতী ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) ঘরের মাঠে আসন্ন অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড সফরের পূর্ণ সূচি ঘোষনা করেছে। পাঁচ ম্যাচের ওয়ান ডে সিরিজ ও তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ খেলতে ভারত সফর করবে অস্ট্রেলিয়া। ১৭ সেপ্টেম্বর থেকে প্রথম ওয়ানডে শুরু হলেও ১২ সেপ্টেম্বর অস্ট্রেলিয়া প্রস্তুতি ম্যাচ বোর্ড সভাপতি একাদশের বিরুদ্ধে। সফর সূচি ঘোষনার আগে বিসিসিআই আলোচনা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড ক্রিকেটের সাথে। অস্ট্রেলিয়া সফরের পর পর ই নিউজল্যান্ড আসবে ভারতে। নিউজল্যান্ড খেলবে তিনটি ওয়ানডে ও তিনটি টি-টুয়েন্টি ম্যাচ। এর আগে অস্ট্রেলিয়া এ বছরের শুরুর দিকে ফেব্রুয়ারী – মার্চে অস্ট্রেলিয়া ভারতে চার ম্যাচের টেস্ট সিরিজ খেলে গিয়েছে। অস্ট্রেলিয়া ভারতের পাঁচ ম্যাচ ওয়ানডে হবে চেন্নাই, কলকাতা, ইন্দোর, ব্যাঙ্গালুর ও নাগপুর। চেন্নাইতে ১২ সেপ্টেম্বর একমাত্র প্রস্তুতি ম্যাচের পর একই মাঠে ১৭ তারিখে প্রথম ওডিআই। বাকি চারটি যথাক্রমে ২১, ২৪, ২৮ সেপ্টেম্বর ও ১ অক্টোবর কলকাতা, ইন্দোর, বেঙ্গালুরু ও নাগপুরে। সবগুলো ম্যাচই হবে দিবারাত্রির। আর টি-২০ তিনটির (৭, ১০ ও ১৩ অক্টোবর) ভেন্যু রাঁচি, গুয়াহাটি ও হায়দ্রাবাদ।

এরপর নিউজল্যান্ড তাদের সফরের শুরুতে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে চেন্নাইতে দু’টি ওয়ার্মআপ ম্যাচ (১৭ ও ১৯ সেপ্টেম্বর) খেলার সুযোগ পাচ্ছে। মুম্বাইতে প্রথম ওয়ানডে ২২ অক্টোবর। পরের দুই ম্যাচ হবে পুনে ও কানপুরে যথাক্রমে ২৫ ও ২৯ অক্টোবর। ১, ৪ ও ৭ অক্টোবর তিনটি টি-টোয়েন্টি মাঠে গড়াবে। খেলা হবে দিল্লি, রাজকোট ও তিরুবনন্তপুরম। গত মৌসুমে ভারত তিনটি নতুন টেস্ট ভেন্যু প্রদর্শন করে। এবার তারা গুয়াহাটি ও তিরুবনন্তপুরমে আন্তর্জাতিক ম্যাচ আয়োজনের ছাড়পত্র পেয়েছে। বাংলাদেশের সাথে ১-১ এ টেস্ট সিরিজ ড্র করা অস্ট্রেলিয়ার ভারত সফরের জন্য ওয়ানডে ও টি- টুয়েন্টি দল ঘোষনা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। দীর্ঘ দিন দলে ভ্রাত্য হয়ে পড়া অলরাউন্ডার জেমস ফকনার ডাক পেয়েছেন। টি-২০ দলে উইকেটরক্ষক হিসেবে ম্যাথু ওয়েডের জায়গা নিয়েছেন টিম পেইন। এছাড়াও দলে ডাক পেয়েছেন অলরাউন্ডার ড্যানিয়েল ক্রিস্টিয়ান, যিনি দলের হয়ে সসর্বশেষ ২০১৪ সালে খেলেছিলেন।

ওয়ানডে স্কোয়াড: স্টিভেন স্মিথ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, অ্যাস্টন অ্যাগার, হিলটন কার্টরাইট, নাথান কোল্টার নাইল, প্যাট্রিক কামিন্স, জেমস ফকনার, অ্যারন ফিঞ্চ, জশ হ্যাজেলউড, ট্র্যাভিস হেড, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টইনিস, ম্যাথু ওয়েড (উইকেটরক্ষক), অ্যাডাম জাম্পা।

এদিকে গুরকিরাট সিংকে অধিনায়ক করে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচের জন্য বোর্ড সভাপতি একাদশ ঘোষনা করেছে বিসিসিআইও। বোর্ড সভাপতি একাদশ : রাহুল ত্রিপাথি, মায়াঙ্ক আগারওয়াল, সিভান চৌধূরী, ওয়াশিংটন সানদার, নিতিশ রানা, গোবিন্দ পোদ্দার, গুরকিরাট সিং, গোস্বামী, রাহিল সাহা, আক্সয় করুনায়ার, খেজরোলিয়া, প্যাটেল, আবেশ খান, স্বন্দ্বীপ শর্মা।

  • SHARE
    A Cricket enthusiast who is pursuing his passion.

    আরও পড়ুন

    বিশ্বের একমাত্র ভারতীয় ব্যাটসম্যান, যিনি আন্তর্জাতিক টি২০তে একটাও ছক্কা মারেন নি, কিন্তু তিনি আইপিএলের সিক্সার কিং

    বিশ্বের একমাত্র ভারতীয় ব্যাটসম্যান, যিনি আন্তর্জাতিক টি২০তে একটাও ছক্কা মারেন নি, কিন্তু তিনি আইপিএলের সিক্সার কিং
    আইপিএলে কখন কি হয়ে যায় কেউই বলতে পারে না। এই প্রতিযোগিতার সব ম্যাচই দারুণ রোমাঞ্চকর প্রমানিত হয়।...

    বিরাট কোহলি জানালেন তার গোপন ক্রাশের নাম, এই অভিনেত্রীকে বিয়ের পরও করেন পছন্দ

    বিরাট কোহলি জানালেন তার গোপন ক্রাশের নাম, এই অভিনেত্রীকে বিয়ের পরও করেন পছন্দ
    টিম ইন্ডিয়ার তারকা প্লেয়ার তথা অধিনায়কএই মুহুর্তে ভীষণই নিরাশ হয়ে আছেন, কারণ তার দল চলতি আইপিএলের প্লে...

    স্ত্রী দীপিকা পাল্লিকল বড় খোলসা করলেন, ম্যাচের আগে প্র্যাকটিস নয়, এই কাজ করতেন দীনেশ কার্তিক

    স্ত্রী দীপিকা পাল্লিকল বড় খোলসা করলেন, ম্যাচের আগে প্র্যাকটিস নয়, এই কাজ করতেন দীনেশ কার্তিক
    কলকাতা নাইট রাইডার্স দীনেশ কার্তিকের নেতৃত্বে প্লে অফে জায়গা পেতে সফল হয়েছে। শনিবার কেকেআর সানরাইজার্স হায়দ্রাবাদকে পাঁচ...

    আইপিএল ২০১৮: পাঞ্জাব আর মুম্বাই জেতার পর জেনে নিন কোন দল পাবে প্লে অফে জায়গা

    আইপিএল ২০১৮: পাঞ্জাব আর মুম্বাই জেতার পর জেনে নিন কোন দল পাবে প্লে অফে জায়গা
    চলতি আইপিএলে আজ লিগের শেষ দুটো ম্যাচ খেলা হতে চলেছে, যেখানে মুম্বাই ইন্ডিয়ান্স খেলবে দিল্লি ডেয়ারডেভিলসের বিরুদ্ধে...

    কিংস ইলেভেন পাঞ্জাব বনাম সিএসকে: সুরেশ রায়নার কাছে বিরাট রেকর্ড ভাঙার সুযোগ, ম্যাচে হতে পারে এই রেকর্ড

    আজ রবিবার, আইপিএলের প্লে অফে পৌঁছনোর জন্য লিগের শেষ দুটি ম্যাচ খেলা হতে চলেছে। প্রথম ম্যাচে যেখানে...