ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: তৃতীয় ওয়ানডের জন্য ভারতীয় দল ঘোষিত, এই ১১জন খেলোয়াড়ের সঙ্গে মাঠে নামবে ভারত, তারকার ফের হল প্রত্যাবর্তন

ভারতীয় দল ওয়েস্টইন্ডিজের সঙ্গে পাঁচ ওয়ানডে ম্যাচের সিরিজের তৃতীয় ম্যাচ ২৭ অক্টোবর পুণেতে খেলবে। বিশাখাপট্টনমে হওয়া দ্বিতীয় ম্যাচ টাই হয়েছিল। এর আগে গুয়াহাটিতে খেলা হওয়া প্রথম ম্যাচে ভারত ৮ উইকেটে জয়ী হয়। এভাবেই ভারত এই সিরিজে ১-০ এগিয়ে গিয়েছে।

পুণে ওয়ানডের জন্য সম্ভাব্য প্লেয়িং ইলেভেন

ওপেনার

রোহিত শর্মা

Cricket – India v Australia – Third One Day International Match – Indore, India – September 24, 2017 – India’s Rohit Sharma plays a shot. REUTERS/Adnan Abidi

রোহিত শর্মা প্রথম ওয়ানডে ম্যাচে ১৫২ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন। তার এই ইনিংসের সাহায্যে ভারতীয় দল ৩২১ রানের লক্ষ্য তাড়া করে সহজ জয় পেয়েছিল। বিশাখাপট্টনমে রোহিত মাত্র চার রানই করতে পেরেছিলেন। এখন আগামি ম্যাচে ফের রোহিত বড় ইনিংস খেলতে চাইবেন।

শিখর ধবন

শিখর ধবন গত দুটি ম্যাচেই বড় ইনিংস খেলতে পারেন নি। প্রথম ওয়ানডে ম্যাচে তিনি মাত্র চার রান করেছিলেন আর দ্বিতীয় ওয়ানডেতে তিনি ২৯ রান করে আউট হন। এর আগে এশিয়া কাপে তিনি দুর্দান্ত ফর্মে থেকে অসাধারণ ব্যাটিং করেছিলেন। তৃতীয় ওয়ানডেতে তিনি নিজের এশিয়া কাপের ছন্দ ফিরে পেতে চাইবেন।

মিডল অর্ডার

বিরাট কোহলি (অধিনায়ক)

অধিনায়ক কোহলি প্রত্যেক ম্যাচেই কোনও না কোনও নতুন কৃতিত্ব হাসিল করে চলেছেন। বিশাখাপট্টনমে তিনি ওয়ানডে ক্রিকেটে নিজের ১০ হাজার রান পূর্ণ করেছিলেন। এমনটা করা তিনি ভারতের পঞ্চম ব্যাটসম্যান হয়ে গিয়েছেন।

আম্বাতি রায়ডু

আম্বাতি রায়ডুকে অধিনায়ক কোহলি বিশ্বকাপে চার নম্বরের জন্য সঠিক ব্যাটসম্যান হিসেবে দেখছেন। এখনও পর্যন্ত রায়ডু কোহলির বিশ্বাসের মর্যাদাও দিয়েছেন। প্রথম ম্যাচে তিনি ২২ রান করে অপরাজিত ছিলেন। অন্যদিকে দ্বিতীয় ওয়ানডে ম্যাচেও তিনি ভালো ব্যাটিং করে ৭৩ রান করেছেন।

মহেন্দ্র সিং ধোনি ((উইকেটকিপার)

ধোনি নিজের খারাপ ফর্মের মধ্যে দিয়ে চলেছেন। ইংল্যান্ড সফর থেকে শুরু হওয়া তার এই খারাপ ফর্মের ধারা এখনও চলছে। বিশাখাপট্টনমের ওয়ানডেতেও তিনি ২০ রানই করতে পেরেছেন। ফলে আগামি ম্যাচে তার প্রচেষ্টা থাকবে বড় ইনিংস খেলার।

ঋষভ পন্থ

Cricketer Rishabh Pant pulls for boundry during the practice match against England held at CCI, Churchgate. Express photo by Kevin DSouza, Mumbai 12-01-2017

গুয়াহাটিতে খেলা ওয়ানডে ম্যাচে ঋষভ পন্থ নিজের ওয়ানডে কেরিয়ারের অভিষেক ঘটিয়েছিলেন। সেই ম্যাচে তিনি ব্যাট করার সুযোগ পাননি। দ্বিতীয় ওয়ানডে ম্যাচে ব্যাট করার সুযোগ পেয়ে তিনি মাত্র ১৭ রানই করতে পেরেছেন।

অলরাউন্ডার

রবীন্দ্র জাদেজা

রবীন্দ্র জাদেজা একজন বোলিং অলরাউন্ডার হিসেবে খেলছেন। জাদেজা ওয়ানডে ক্রিকেটে এশিয়া কাপ চলাকালীন প্রায় এক বছর পর দলে ফিরেছিলেন। গত দুটি ওয়ানডে ম্যাচে তিনি প্লেয়িং ইলেভেনের সদস্য ছিলেন। প্রথম ওয়ানডে ম্যাচে তিনি ২ উইকেট নিয়েছিলেন। অন্যদিকে দ্বিতীয় ওয়ানডে ম্যাচে তিনি কোনও উইকেট নিতে পারেন নি। যদিও এই দুটি ম্যাচে তিনি যথেষ্ট কৃপণ বোলিং করেছেন।

বোলিং

কুলদীপ যাদব

বিশাখাপট্টনমে কুলদীপ যাদব সবচেয়ে বেশি তিন উইকেট নেওয়া বোলার হয়েছিলেন। প্রথম ওয়ানডে ম্যাচে তিনি প্লেয়িং ইলেভেনের সদস্য ছিলেন না।

যজুবেন্দ্র চহেল

যজুবেন্দ্র চহেল আর কুলদীপ যাদবের জুটি ভারতীয় দলের হয়ে যথেষ্ট ভালো ফল করে চলেছেন। চহেল হত ওয়ানডে ম্যাচে একটিই উইকেট পেয়েছিলেন, অন্যদিকে প্রথম ওয়ানডে ম্যাচে তিনি ৩ উইকেট নিয়েছিলেন।

ভুবনেশ্বর কুমার

আগামি তিনটি ওয়ানডে ম্যাচের জন্য ঘোষিত ভারতীয় ১৫ দলের সদস্যে ভুবনেশ্বর কুমার আর বুমরাহকে শামিল করা হয়েছে। এখন এই দুই বোলার প্লেয়িং ইলেভেনের সদস্য হতে পারেন। ভুবি গত কয়েক বছর থেকেই ভারতীয় দলের হয়ে দারুণ বোলিং করে চলেছেন।

জসপ্রীত বুমরাহ

জসপ্রীত বুমরা আইসিসি ওয়ানডে র্যা ঙ্কিংয়ে এক নম্বরে রয়েছেন। তিনি ডেথ ওভারের স্পেশালিস্ট বোলার। ডেথ ওভারে বুমরাহের ইয়র্কারের জবাব কোনও ব্যাটসম্যানের কাছেই থাকে না। ফলে তাকে সামলানোও সহজ হয়না তাদের জন্য

আরও পড়ুন

মুম্বাই ইন্ডিয়ান জারি করল আইপিএল ২০১৯ এর প্লেয়ার তালিকা, মাত্র এই খেলোয়াড়দের ছেড়ে বাকি সকলকে দিল বাদ

মুম্বাই ইন্ডিয়ান জারি করল আইপিএল ২০১৯ এর প্লেয়ার তালিকা, মাত্র এই খেলোয়াড়দের ছেড়ে বাকি সকলকে দিল বাদ
মুম্বাই ইন্ডিয়ান্স আইপিএল ইতিহাসের সবচেয়ে মজবুত এবং জনপ্রিয় দলগুলির একটি। মুম্বাই ইন্ডিয়ান্সের দল মোট তিনবার আইপিএলের খেতাব...

কাশ্মীর নিয়ে আফ্রিদি টিপ্পনির কড়া জবাব দিলেন রাজনাথ সিং, বন্ধ করলেন মুখ

কাশ্মীর নিয়ে আফ্রিদি টিপ্পনির কড়া জবাব দিলেন রাজনাথ সিং, বন্ধ করলেন মুখ
পাকিস্থানের প্রাক্তণ ক্রিকেটার শাহিদ আফ্রিদির বয়ানের উপর কেন্দ্রীয় গৃহমন্ত্রী রাজনাথ সিং বলেন যে কথা তো ও ঠিকই...

জো রুট অ্যাম্পায়ারের সিদ্ধান্তের আপত্তি জানিয়ে করলেন এই লজ্জাজনক ব্যবহার, ক্ষুব্ধ আইসিসি তিরস্কার করে দিল শাস্তি

জো রুট অ্যাম্পায়ারের সিদ্ধান্তের আপত্তি জানিয়ে করলেন এই লজ্জাজনক ব্যবহার, ক্ষুব্ধ আইসিসি তিরস্কার করে দিল শাস্তি
ইংল্যান্ড আর শ্রীলঙ্কার মধ্যে তিন ম্যাচের টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচ পল্লেকল মাঠে খেলা হচ্ছে। এই টেস্ট ম্যাচের...

ফাফ দু’প্লেসি অস্ট্রেলিয়াকে দিলেন সাবধানবাণী, বিরাট কোহলির সঙ্গে ভুলেও না করতে এই ভুল

ফাফ দু’প্লেসি অস্ট্রেলিয়াকে দিলেন সাবধানবাণী, বিরাট কোহলির সঙ্গে ভুলেও না করতে এই ভুল
ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে ২১ নভেম্বর থেকে তিন ম্যাচের টি-২০ সিরিজ শুরু হচ্ছে। এরপর দু’দলের মধ্যে ৬...

আইপিএল ২০১৯: অপ্রত্যাশিতভাবে যে চার ক্রিকেটারকে ছেড়ে দিল তাদের দল

বিশ্বর অন্যতম সেরা টি-২০ লিগ আইপিএলের প্রতি আসরেই ফ্র্যাঞ্চাইজিগুলো নতুন নতুন খেলোয়াড় দলে ভেড়ানোর পাশাপাশি পুরনো খেলোয়াড়দের...