স্ট্যাটস: ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: টাই ম্যাচেও ইতিহাস গড়লেন কোহলি, এমনটা করা বিশ্বের প্রথম খেলোয়াড় হলেন বিরাটস্ট্যাটস: ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: টাই ম্যাচেও ইতিহাস গড়লেন কোহলি, এমনটা করা বিশ্বের প্রথম খেলোয়াড় হলেন বিরাট

ভারত আর ওয়েস্টইন্ডিজের মধ্যে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচ গতকাল বিশাখাপট্টনমে খেলা হয়েছে।এই ম্যাচের ভারত অধিনায়ক টসে জেতেন আর প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন। ভারত আজ দলে একটি পরিবর্তন করে। দলে খলিল আহমেদের জায়গায় কুলদীপ যাদবকে শামিল করা হয়।

কোহলি করেছেন সেঞ্চুরি
স্ট্যাটস: ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: টাই ম্যাচেও ইতিহাস গড়লেন কোহলি, এমনটা করা বিশ্বের প্রথম খেলোয়াড় হলেন বিরাট 1
বিরাট কোহলি (অপরাজিত ১৫৭ রান, ১২৯ বল,১৩টি চার, ৪টি ছয়) এই দুর্দান্ত ইনিংসের সৌজন্যে টিম ইন্ডিয়া দ্বিতীয় ওয়ানডে ম্যাচে ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩২১ রানের বিশাল স্কোর তুলতে সফল হয়। বিরাট ছাড়াও আম্বাতি রায়ডুও ৭৩ রানের ইনিংস খেলেছেন আর নিজের অধিনায়কের সঙ্গে তৃতীয় উইকেট জুটিতে ১৩৯ রান যোগ করেন। ম্যাচে জেতার জন্য ওয়েস্টইন্ডিজ দল ৩২২ রানের লক্ষ্য পায়।

ওয়েস্টইন্ডিজ দল দেখিয়েছে দম
স্ট্যাটস: ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: টাই ম্যাচেও ইতিহাস গড়লেন কোহলি, এমনটা করা বিশ্বের প্রথম খেলোয়াড় হলেন বিরাট 2
৩২২ রানের স্কোর তাড়া করতে নেমে ওয়েস্টইন্ডিজের শুরুয়াত খুব একটা ভালো হয়নি। দলের শুরুয়াতি তিন উইকেট মাত্র ৭৮ রানেই পড়ে যায়। যার পর শাই হোপ আর হেটমেয়ার দলকে সামলান। এই ম্যাচে দুজনে মিলে ১৪৫ রানের পার্টনারশিপ গড়েন। এর মধ্যে হেটমেয়ার ৯৩ রানের ইনিংস খেলে আউট হন।

জেনে নিন কোন কোন রেকর্ড হয়েছে গতকাল:
স্ট্যাটস: ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: টাই ম্যাচেও ইতিহাস গড়লেন কোহলি, এমনটা করা বিশ্বের প্রথম খেলোয়াড় হলেন বিরাট 3

•বিরাট কোহলি তৃতীয়বার এক ক্যালেণ্ডার ইয়ারে ৫ এর বেশি সেঞ্চুরি করেছেন।বিরাট এই কৃতিত্ব সবচেয়ে বেশি ৩ বার করেছেন। তার আগে শচীন, পন্টিং, ডেভিলিয়র্স, আর আমলা ২ বার এক ক্যালেন্ডার ইয়ারে ৫টি করে সেঞ্চুরি করেন।

•বিরাট কোহলি ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে সবচেয়ে বেশি সেঞ্চুরি করা খেলোয়াড় হয়ে গিয়েছেন। তিনি ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে সবচেয়ে বেশি ৬টি সেঞ্চুরি করেছেন। গিবস, আমলা, ডেভিলিয়র্স ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ৫টি করে সেঞ্চুরি করেছেন।

•বিরাট কোহলি ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে লাগাতার তিনটি সেঞ্চুরি করে ফেলেছেন। তিনি বাবর আজমের পরে এই কৃতিত্ব করে দেখানো দ্বিতীয় খেলোয়াড় হয়েছেন। যদিও দুই বিরোধির বিরুদ্ধে সেঞ্চুরির হ্যাটট্রিক করা বিরাট প্রথম খেলোয়াড়। বিরাট শ্রীলঙ্কার বিরুদ্ধেও তিনটি সেঞ্চুরি করেছেন।

•বিরাট কোহলি ২০১৮য় ১১টি ইনিংসে ১০০০ রান পূর্ণ করেছেন। তিনি হাসিম আমলার রেকর্ড ভাঙেন, যিনি ২০১০ এ মাত্র ১৫টি ইনিংসে এই কৃতিত্ব করেছিলেন।

•বিরাট কোহলি ১০ হাজার রান মাত্র ২০৫টি ইনিংসে পুর্ণ করেন। শচীনের এই কৃতিত্ব হাসিল করতে ২৫৯টি ইনিংস লেগেছিল। তার মানে বিরাট ৫৪টি ইনিংস আগেই শচীনের এই রেকর্ড ভেঙে দেন।

•শাই হোপ ভিভিয়ান রিচার্ডসের পর তৃতীয় ওয়েস্টইন্ডিয়ান ব্যাটসম্যান, যিনি ভারতের বিরুদ্ধে তিন নম্বরে ব্যাটিং করে সেঞ্চুরি করলেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *