INDvsWI: প্রথম ম্যাচে হতে পারে ৯টি বড়ো রেকর্ড, বেশকিছু বিশ্বরেকর্ডের দিকে থাকবে কোহলির নজর

ভারত আর ওয়েস্টইন্ডিজের মধ্যে তিন ম্যাচে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ আজ চেন্নাইতে খেলা হবে। এর আগে দুই দলের মধ্যে খেলা হওয়া টি-২০ সিরিজ ভারতীয় দল ২-১ ব্যবধানে জিতে নিয়েছে। ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে বেশকিছু খেলোয়াড় কয়েকটি বড়ো রেকর্ড গড়ার মুখে দাঁড়িয়ে আছেন। আজ আমরা সেই রেকর্ডের ব্যাপারেই আপনাদের জানাতে চলেছি।

আসুন এক নজর দেখে নেওয়া যাক আজকের ম্যাচে হতে চলা রেকর্ডসের দিকে:

INDvsWI: প্রথম ম্যাচে হতে পারে ৯টি বড়ো রেকর্ড, বেশকিছু বিশ্বরেকর্ডের দিকে থাকবে কোহলির নজর 1

১. বিরাট কোহলি ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ৯টি সেঞ্চুরি করেছেন। তিনি আরো একটি সেঞ্চুরি করতে পারলে ওয়ানডে ক্রিকেটে কোনো একটি দলের বিরুদ্ধে সবচেয়ে বেশি সেঞ্চুরি করা ব্যাটসম্যান হয়ে যাবেন।

২. ভারত আর ওয়েস্টইন্ডিজের মধ্যে ১৩০টি ম্যাচ খেলা হয়েছে। দুই দলই ৬২টি করে ম্যাচ জিতেছে। এই ম্যাচ জেতা দল জয়ের হিসেবে আজ এগিয়ে যাবে।

৩. রোহিত শর্মা এই বছর আন্তর্জাতিক ক্রিকেটে ৭২টি ছক্কা মেরেছেন। এক বছরের সবচেয়ে বেশি ৭৪টি ছক্কা মারার বিশ্বরেকর্ডও তার নামে রয়েছে। রোহিত আজকের ম্যাচে নিজেরই বিশ্বরেকর্ড ভাঙতে চাইবেন।

৪. ভারতের হয়ে এখনো পর্যন্ত ২২৭জন খেলোয়াড় ওয়ানডে ডেবিউ করেছেন। এই ম্যাচে ময়ঙ্ক আগরওয়াল আর শিভম দুবে যেই ডেবিউ করুন তিনি ভারতের হয়ে ওয়ানডে খেলা ২২৮তম খেলোয়াড় হবেন।

INDvsWI: প্রথম ম্যাচে হতে পারে ৯টি বড়ো রেকর্ড, বেশকিছু বিশ্বরেকর্ডের দিকে থাকবে কোহলির নজর 2

৫. কুলদীপ যাদব এখনো পর্যন্ত খেলা ৫৩টি ম্যাচে ৯৬টি উইকেট নিয়েছেন। এই ম্যাচে চার উইকেট নিতেই তিনি সবচেয়ে দ্রুত ১০০ উইকেট নেওয়ার ভারতীয় বোলার হয়ে যাবেন। এখন এই রেকর্ড মহম্মদ শামির( ৫৬) নামে রয়েছে।

৬. প্রাক্তন ভারতীয় তারকা যুবরাজ সিং ওয়ানডে ক্রিকেটে ৮৭০১ রান করেছেন। রোহিত শর্মা এখন ৮৬৮৬ রান রয়েছে। আরো ১৬ রান করতেই তিনি যুবরাজ সিংকে পেছনে ফেলে দেবেন।

৭. ওয়েস্টইন্ডিজের এখনো পর্যন্ত ১৯৫জন খেলোয়াড় ওয়ানডে ক্রিকেট খেলেছেন। চেন্নাইতে খেরি পিয়র যদি ডেবিউ করার সুযোগ পান তো তিনি ওয়েস্টইন্ডিজের হয়ে ওয়ানডে খেলা ১৯৬তম খেলোয়াড় হবেন।

INDvsWI: প্রথম ম্যাচে হতে পারে ৯টি বড়ো রেকর্ড, বেশকিছু বিশ্বরেকর্ডের দিকে থাকবে কোহলির নজর 3

৮. বিরাট কোহলির নামে ওয়ানডেতে ১১৫২০ রান রয়েছে। এই ম্যাচে তিনি ৬০ রান করতেই জ্যাক ক্যালিসকে পেছনে ফেলে সবচেয়ে বেশি ওয়ানডে রান করার বিষয়ে ৭ নম্বরে পৌঁছে যাবেন।

৯. বিরাট কোহলির গত দুটি ওয়ানডে ইনিংসে সেঞ্চুরি করেছেন। এই ম্যাচেও তিনি সেঞ্চুরি করলে এটা দ্বিতীয়বার হবে যখন তিনি লাগাতার তিনতি ইনিংসে তিনটি ওয়ানডে সেঞ্চুরি করবেন। অন্য কোনো ব্যাটসম্যান দুবার এমনটা করতে পারেননি।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *