INDvsSL: তৃতীয় ম্যাচে হল ১০টি রেকর্ড, এমনটা করা বিশ্বের একমাত্র খেলোয়াড় হলেন বিরাট 1

ভারত আর শ্রীলঙ্কার মধ্যে পুণের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে টি-২০ সিরিজের শেষ ম্যাচ খেলা হয়েছে। এই ম্যাচ ৭৮ রানে জিতে ভারত সিরিজ ২-০ ফলাফলে সিরিজ জিতে নেয়। গুয়হাটিতে হওয়া প্রথম ম্যাচ বৃষ্টির কারণে রদ হয়ে গিয়েছিল, অন্যদিকে ইন্দোর টি-২০ ম্যাচ ভারত ৭ উইকেটে জেতে।

এই ম্যাচে হল ১০টি রেকর্ড, আসুন এক নজর দেখে নেওয়া যাক:

INDvsSL: তৃতীয় ম্যাচে হল ১০টি রেকর্ড, এমনটা করা বিশ্বের একমাত্র খেলোয়াড় হলেন বিরাট 2

১. সঞ্জু স্যামসন জিম্বাবোয়ের বিরুদ্ধে ২০১৫য় শেষ টি-২০ ম্যাচ খেলেছিলেন। এখন তাকে ৭৩টি ম্যাচ পর খেলার সুযোগ দেওয়া হয়েছে আর এটা ভারতীয় রেকর্ড। উমেশ যাদবের ২টি ম্যাচ খেলার মধ্যে ৬৫ ম্যাচের ব্যবধান ছিল। এই বিশ্বরেকর্ড জো ডেনলির (৭৯) নামে রয়েছে।

২. শিখর ধবন আর কেএল রাহুলের মধ্যে ৯৭ রানের পার্টনারশিপ হয়েছিল। এটা টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটে এই দুজনের মধ্যে সবচেয়ে বড়ো পার্টনারশিপ।

৩. শিখর ধবন এই ম্যাচে ৫২ রানের ইনিংস খেলেন আর এটি টি-২০ আন্তর্জাতিকে তার দশম হাফসেঞ্চুরি। তিনি পুণের এই মাঠে টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটে হাফসেঞ্চুরি করা ভারতের প্রথম ব্যাটসম্যান হলেন।

INDvsSL: তৃতীয় ম্যাচে হল ১০টি রেকর্ড, এমনটা করা বিশ্বের একমাত্র খেলোয়াড় হলেন বিরাট 3

৪. কেএল রাহুলের ব্যাট থেকে ৫৪ রান বেরিয়েছে। এটি টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটে তার নবম হাফসেঞ্চুরি।

৫. বিরাট কোহলি এক রান করতেই অধিনায়ক হিসেবে ১১০০০ আন্তর্জাতিক রান পূর্ণ করে ফেলেছেন। তিনি এই কৃতিত্ব সবচেয়ে দ্রুত ১৯৬টি ইনিংসে করেছেন অন্যদিকে রিকি পন্টিং এই কৃতিত্ব ২৫২টি ইনিংসে পূর্ণ করেছিলেন।

৬. শার্দূল ঠাকুর এই ম্যাচে ২২ রানের ইনিংস খেলেন। এটি টি-২০ আন্তর্জাতিকে তার সর্বোচ্চ রান।

INDvsSL: তৃতীয় ম্যাচে হল ১০টি রেকর্ড, এমনটা করা বিশ্বের একমাত্র খেলোয়াড় হলেন বিরাট 4

৭. বিরাট কোহলি টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটে স্রেফ দ্বিতীয়বার ৬ নম্বরে ব্যাটিং করতে এসেছেন। এর আগে আয়ারল্যান্ডের বিরুদ্ধে মলাহিদেতে তিনি ৬ নম্বরে খেলতে এসে শূন্য রানে আউট হয়েছিলেন।

৮. দনুষ্কা গুণতিলকাকে আউট করে জসপ্রীত বুমরাহ টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটে ভারতের সবচেয়ে সফল বোলার হয়েছেন। এটি তার ৫৩তম উইকেট ছিল অন্যদিকে চহেল আর অশ্বিনের নামে ৫২টি করে উইকেট রয়েছে।

৯. ধনঞ্জয় ডি’সিলভা ৫৭ রানের ইনিংস খেলেন। টি-২০ আন্তর্জাতিকে এটি তার দ্বিতীয় হাফসেঞ্চুরি।

১০. ভারতীয় দল দ্বিপাক্ষিক টি-২০ সিরিজে শ্রীলঙ্কার বিরুদ্ধেও অজেয় থেকেছে। শ্রীলঙ্কার বিরুদ্ধে ৭টি সিরিজে এটি ভারতের ষষ্ঠ জয়, একটি সিরিজ ড্র হয়েছিল।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *